ভূমিকম্প

৫ দিন পর ২ নারীকে জীবিত উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:০৯ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২৩
ভূমিকম্পে বিধ্বস্ত এলাকা

ভূমিকম্পের পাঁচদিন পর তুরস্কে ধ্বসংস্তূপ থেকে দুই নারীকে জীবিত উদ্ধার করা হয়েছে। ধসে পড়া ভবন থেকে তাদের উদ্ধার করা হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, দুই দশকের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্পের পর ধ্বংসস্তূপের মধ্যে ওই দুই নারী ১২২ ঘণ্টা আটকা ছিল। খবর আল-জাজিরার।

আনাদোলু নিউজ এজেন্সির প্রকাশিত ছবিতে দেখা গেছে, কম্বল জড়ানো অবস্থায় তাদের মধ্যে একজনকে উদ্ধারকারীরা বাইরে বের করে নিয়ে আসছেন। একটি অপেক্ষমাণ অ্যাম্বুলেন্সের দিকে তাকে নিয়ে যাওয়া হয়। ঘটনাটি তুরস্কের কাহরামানমারা প্রদেশের। ৭০ বছর বয়সী ওই নারীর নাম মেনেকসে তাবাক বলে জানা গেছে।

আরও পড়ুন>জীবিত উদ্ধার এখন ‘অলৌকিক’ ঘটনা

অন্য নারীকে উদ্ধার করা হয় তুরস্কের দক্ষিণাঞ্চলীয় বড় শহর দিয়ারবাকির থেকে। একটি বিধ্বস্ত ভবন থেকে তাকে উদ্ধার করা হয়। ৫৫ বছর বয়সী ওই আহত নারীর নাম মাসআল্লাহ সিসেক।

তুরস্ক-সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের পর পেরিয়ে গেছে পাঁচদিন। ঘণ্টার হিসাবে ১২৫’র বেশি। তাই ধ্বংসস্তূপের নিচে আটকে থাকা লোকদের জীবিত উদ্ধারের আশা প্রায় ফুরিয়েই এসেছে। অথচ এখনো নিখোঁজ হাজার হাজার মানুষ। তাদের উদ্ধারে আরও সময় দরকার। কিন্তু সময়ের সঙ্গে প্রতিযোগিতায় ক্রমেই পিছিয়ে পড়ছেন উদ্ধারকারীরা। আর জিতে যাচ্ছে মৃত্যু।

আরও পড়ুন>চারদিন পর মাসহ ১০ দিনের শিশু জীবিত উদ্ধার

শনিবার (১১ ফেব্রুয়রি) মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, গত সোমবারের প্রলয়ংকরী ওই ভূমিকম্পে নিহতের সংখ্যা এরই মধ্যে ২৪ হাজার ছাড়িয়েছে। তবে উদ্ধারকারীরা আটকেপড়া লোকদের উদ্ধারে প্রাণান্ত চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

তুর্কি কর্তৃপক্ষ এবং সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের সবশেষ তথ্যমতে, দেশ দুটিতে এ পর্যন্ত ২৪ হাজার ৪৫৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। কয়েক হাজার মানুষ এখনো নিখোঁজ। এছাড়া, কেবল তুরস্কেই আহত হয়েছেন ৮০ হাজারের বেশি লোক।

এমএসএম

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।