ত্রিপুরায় বিশেষ অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে স্মরণ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০২ পিএম, ০৭ মার্চ ২০২৩
ছবি: সংগৃহীত

ত্রিপুরা প্রতিনিধি

১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে স্বাধীনতার ডাক দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন অফিস প্রাঙ্গণে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে ঐতিহাসিক এই দিনটি।

এদিন সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা জানান সহকারী হাইকমিশনার আরিফ মোহম্মদ এবং অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা। একই সঙ্গে শ্রদ্ধা নিবেদন করেন আগরতলা প্রেস ক্লাবের সভাপতি জয়ন্ত ভট্টাচার্যসহ কার্যকরী কমিটির অন্যান্য সদস্যরাও।

শ্রদ্ধা জানাতে গিয়ে শুরুতেই এক মিনিট নীরবতা পালন করেন অতিথিদের সবাই। এরপরই শুরু হয় ঐতিহাসিক সেই দিনের স্মরণে অতিথিদের আলোচনা। সরকারি হাইকমিশন আয়োজিত এই অনুষ্ঠানে এলইডি জয়েন্ট স্ক্রিনের মাধ্যমেও সেই ভাষণের একটি অংশ প্রদর্শন করা হয়।

পরে হাইকমিশনার আরিফ মুহাম্মদ বলেন, প্রতি বছরই নানা অনুষ্ঠানের মাধ্যমে হাইকমিশন এই দিনটিকে পালন করে আসছে। এই দিনেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমগ্র বাঙালি জাতির উদ্দেশ্যে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন। তার এই ভাষণের পরই মূলত বাঙালি জাতিগোষ্ঠী স্বাধীনতার প্রস্তুতি নিতে শুরু করে।

হাইকমিশনার বলেন, এই দিনের পর থেকেই কার্যত ঘরে ঘরে দুর্গ গড়ে তোলার কাজ হাতে নেয় মানুষ। বলতে গেলে সমগ্র বাঙালি জাতি অনুপ্রাণিত ও উদ্বেলিত হয় এক নতুন জাতিসত্তা গঠনের আশায়।

তিনি বলেন, গভীর তাৎপর্যপূর্ণ এই দিনটিকে সামনে রেখে কীভাবে নব প্রজন্মকে একটি সুখী ও সমৃদ্ধ দেশ গঠনে উদ্বুদ্ধ করা যায় এবং অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হওয়া যায় তা তুলে ধরাই হচ্ছে এ ধরনের অনুষ্ঠানের মূল উদ্দেশ্য।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।