পৃথিবী-চাঁদের মধ্য দিয়ে নিরাপদে চলে যাবে বড় এক গ্রহাণু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৪২ পিএম, ২৫ মার্চ ২০২৩
ছবি সংগৃহীত

পৃথিবী ও চাঁদের মধ্য দিয়ে নিরাপদে বড় একটি গ্রহাণু দ্রুত চলে যাবে। এই দৃশ্য এক দশকের মধ্যে একবার দেখা যায়। শনিবার (২৫ মার্চ) মহাকাশে এই ঘটনা ঘটবে বলে নিশ্চিত করেছে ইউরোপীয় স্পেস এজেন্সি। খবর আল-জাজিরার।

গ্রহাণুটির নাম ২০২৩ ডিজেড২। এটি আনুমানিক ৪০ থেকে ৭০ মিটার প্রসস্থ। আকারে গ্রহাণুটি প্রায় গ্রিক মন্দির প্যারথেননের মতো। আমাদের পৃথিবীর যেকোনো একটি বড় শহর ধ্বংস করার জন্য এটি যথেষ্ট।

ইউরোপীয় স্পেস এজেন্সির প্ল্যানেটরি ডিফেন্স অফিসের প্রধান রিচার্ড মোইসল বলেছেন, শনিবার বাংলাদেশ সময় পৌনে দুইটার দিকে এটি পৃথিবী থেকে চাঁদের দূরত্বের এক তৃতীয়াংশের মধ্যে আসবে।

তিনি বলেছেন, এই গ্রহাণুটি পৃথিবীর অনেক কাছ দিয়ে গেলেও উদ্বেগের কিছু নেই। প্রত্যেক দিনই ছোট ছোট গ্রহাণু পৃথিবীর পাশ দিয়ে যায়। কিন্তু এই আকারের গ্রহাণু ১০ বছরের মধ্যে একবার আসে।

প্রতিবেদনে বলা হয়, গ্রহাণুটি পৃথিবী থেকে এক লাখ ৭৫ হাজার কিলোমিটার দূর থেকে ঘণ্টায় ২৮ হাজার কিলোমিটার গতিতে চলে যাবে।

অন্যদিকে চাঁদের নিচে উজ্জ্বল এক বিন্দু নিয়ে শুরু হয়েছে নানান জল্পনা কল্পনা। আকাশে বাঁকা চাঁদ, ঠিক তার নিচে শুকতারা। অনেকেই একে আরবি হরফ বা এর মতো দেখতে বলছেন। তবে আসলে এটি কী? শুধু বাংলাদেশেই না, পার্শ্ববর্তী দেশ ভারত থেকেও এমন দৃশ্য দেখা যাচ্ছে। দৃশ্যটি দেখার পর কৌতূহলী মানুষ এ নিয়ে আলোচনা শুরু করেছে। কেউ কেউ দৃশ্যটি ক্যামেরায় ধারণও করেছেন।

কলকাতার ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোনমি স্পেস অ্যান্ড আর্থ সায়েন্সের ডিরেক্টর দেবী প্রসাদ দুয়ারী জানিয়েছেন, আসলে চাঁদের নিচে যে উজ্জ্বল বিন্দু দেখা যাচ্ছে, তা হলো শুক্রগ্রহ। পৃথিবীর নিরিখে মনে হচ্ছে যেন শুক্রের কাছে চলে এসেছে চাঁদ।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।