ত্রিপুরায়ও হচ্ছে জি-২০ সম্মেলন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৩ পিএম, ২৯ মার্চ ২০২৩
ছবি সংগৃহীত

ত্রিপুরা প্রতিনিধি:

প্রথমবারের মতো ভারতের ত্রিপুরা রাজ্যেও জি-২০ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ৩ এবং ৪ এপ্রিল রাজ্যেটির রাজধানী আগরতলার কাছে আন্তর্জাতিক মেলা প্রাঙ্গণের একজিবিশন হলে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে এ উপলক্ষে সেজে উঠতে শুরু করেছে আগরতলা শহর।

সম্মেলন উপলক্ষে আগামী ২ এপ্রিল বিকেলের দিকে রাজ্যে আসছে জি- টুয়েন্টির সদস্যভুক্ত বিভিন্ন প্রতিনিধি দেশ। সম্মেলনের সূচনা হবে ৩ এপ্রিল। সকাল সোয়া নয়টায় শুরু হয়ে বিকেল পাঁচটা পর্যন্ত মোট ছয়টি পর্বে আলোচনা সম্পন্ন হবে। এ সময় বিভিন্ন বিষয়ের ওপর আলোকপাত করবেন দেশ-বিদেশ থেকে আগত প্রতিনিধিরা।

আরও পড়ুন>জি-২০ সম্মেলন মোদীর জন্য কতটা সাফল্যের?

প্রথম দিনের সম্মেলন শেষে মঙ্গলবার (৪ এপ্রিল) থাকবে সৌহার্দ্যমূলক বিভিন্ন আয়োজন। সিপাহীজলা অভয়ারণ্য থেকে শুরু করে মেলাঘরের নিরমহলেও নিয়ে যাওয়া হবে আগত প্রতিনিধিদের।

এদিকে জি-২০ সম্মেলনকে কেন্দ্র করে পর্যটকদের জন্য গত ২৮ মার্চ থেকে আগামী ৫ এপ্রিল পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়েছে নীরমহল। ত্রিপুরার ট্যুরিজম ডেভেলপমেন্ট করপোরেশনের পক্ষ থেকে এক নোটিশে এ কথা জানানো হয়।

তাছাড়া সম্মেলনকে কেন্দ্র করে সার্বিক যে প্রস্তুতি নেওয়া হয়েছে তার পুরোটা খতিয়ে দেখতে বুধবার বিকেলে আন্তর্জাতিক মেলা প্রাঙ্গণের এগজিবিশন হলে যান মন্ত্রী শান্তনা চাকমা।

আরও পড়ুন>কোন দিকে এগোচ্ছে ভারতের পররাষ্ট্রনীতি?

তিনি বলেন, গোটা রাজ্যের ৮টি জেলা থেকেই একটি করে স্টল অংশগ্রহণ করবে এখানে। এছাড়াও মোট ৪৬টি স্টল এই প্রদর্শনী অনুষ্ঠানে থাকবে।

শিল্প ও বাণিজ্য দপ্তরের মন্ত্রী আরও বলেন, মূলত ত্রিপুরাকে আরও উন্নত করার লক্ষেই এই জি-২০ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজ্যে।

২০২৩ সালের নভেম্বর পর্যন্ত বিশ্বের ২০টি বৃহৎ অর্থনীতির দেশের জোট জি-২০-র সভাপতির দায়িত্ব নিয়েছে ভারত। বিশ্বমঞ্চে দক্ষিণ এশিয়ার বৃহত্তম দেশটি কেন্দ্রীয় ভূমিকা পালন করছে এবার।

এর আগে বেঙ্গালুরুতে জি-২০ ভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রীদের ও দিল্লিতে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলন হয়।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।