সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ মে ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ২৮ মে ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন: ভোটগ্রহণ শেষ, চলছে গণনা
তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। দেশটির স্থানীয় সময় রোববার (২৮ মে) সকাল ৮টায় শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত (বাংলাদেশ সময় বেলা ১১টা থেকে রাত ৮টা) চলে এই ভোটগ্রহণ। এর আগে ইস্তাম্বুলে ভোট দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী কিলিচদারগলু ভোট দিয়েছেন আঙ্কারায়।

এরদোয়ানের জয় নিয়ে আত্মবিশ্বাসী সমর্থকরা
তুরস্কে দ্বিতীয় ধাপে চলছে প্রেসিডেন্ট নির্বাচন। রোববার (২৮ মে) তুরস্কের স্থানীয় সময় সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়েছে, যা চলার কথা বিকেল ৫টা পর্যন্ত। এরই মধ্যে ইস্তাম্বুলে ভোট দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী কিলিচদারগলু ভোট দিয়েছেন আঙ্কারায়। এদিকে ইস্তাম্বুলে এরদোয়ানের সমর্থকরা তৃতীয় মেয়াদে তার জয় নিয়ে অনেকটাই আত্মবিশ্বাসী।

ভারতে নতুন সংসদ ভবন উদ্বোধন, বয়কট বিরোধীদের
ভারতের নতুন সংসদ ভবন উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করেছেন বিরোধীরা। নতুন সংসদ ভবন উদ্বোধন করতে রোববার (২৮ মে) সকাল সোয়া ৭টায় অনুষ্ঠানস্থলে উপস্থিত হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লোকসভার স্পিকার ওম বিড়লা এসময়ে উপস্থিত ছিলেন।

ভারতের নতুন সংসদ ভবনের দিকে বিক্ষোভের চেষ্টা নারী অ্যাথলেটদের
নতুন সংসদ ভবন উদ্বোধনের দিনই দিল্লিতে তুলকালাম। সেখানে নারী অ্যাথলেটদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তির ঘটনা ঘটেছে। মূলত সংসদ ভবনের দিকে অভিযান ঘিরে উত্তেজনা শুরু হয়। পুলিশ বাধা দিলে উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি।

সীমান্ত নিরাপত্তা জোরদারের নির্দেশ পুতিনের
রাশিয়ার সীমান্ত নিরাপত্তা জোরদারের আদেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনের ভেতর থেকে সশস্ত্র দল রাশিয়ার বেলগোরদ অঞ্চলে ঢুকে হামলা চালানোর পর এ নির্দেশনা সামনে এলো। রোববার (২৮ মে) এক প্রতিবেদনে এসব তথ্য জানায় ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মস্কোর নিয়ন্ত্রণাধীন ইউক্রেনীয় অঞ্চলে দ্রুত রুশ সামরিক ও বেসামরিক চলাচল নিশ্চিত করতে রোববার রাশিয়ার সীমান্ত নিরাপত্তা জোরদার করার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইমরান অযোগ্য ঘোষিত হলে পিটিআই’র নেতৃত্বে কোরেশি
দলের পরবর্তী শীর্ষ নেতার নাম প্রকাশ করলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি জানিয়েছেন, আদালত তাকে অযোগ্য ঘোষণা করলে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতৃত্বে দেবেন দলের ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কোরেশি। শনিবার (২৭ মে) লাহোরে জামান পার্কের বাসভবনে সাংবাদিক ও আইনজীবীদের সঙ্গে এক বৈঠকে এই ঘোষণা দিয়েছেন পিটিআই চেয়ারম্যান।

ডলার ঘাটতিতে দুর্বল হচ্ছে পাকিস্তানি রুপি
অর্থনৈতিক টালমাটাল অবস্থার কারণে পাকিস্তানে ডলার সংকট প্রকট আকার ধারণ করেছে। এমন পরিস্থিতিতে মার্কিন ডলারের বিপরীতে দেশটির মুদ্রা ক্রমেই দুর্বল হচ্ছে। জানা গেছে, আগামী সপ্তাহে দেশটির মুদ্রা খোলাবাজারে আরও দুর্বল হবে। তবে আশা করা হচ্ছে আন্তঃব্যাংক বাণিজ্যে সীমার মধ্যেই থাকবে।

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপলো ভারত-আফগানিস্তান
পাকিস্তানে ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রোববার (২৮ মে) সকালে আঘাত হানা এ ভূমিকম্পে কেঁপে ওঠে দেশটির বিভিন্ন অঞ্চল। এমনকি, ভারতের রাজধানী দিল্লিসহ আফগানিস্তানের বেশ কয়েকটি অঞ্চলেও এ কম্পন অনুভূত হয়।

পেট্রাপোল স্থলবন্দরে জরিমানা গুনলেন বাংলাদেশিরা
প্রকাশ্যে ধূমপান করার অপরাধে পেট্রাপোল স্থলবন্দরে জরিমানা গুনতে হয়েছে ধূমপায়ীদের। শনিবার (২৭ মে) পশ্চিমবঙ্গের ২৪ পরগনা জেলার স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে ধূমপানবিরোধী অভিযান চালিয়ে তাদের জরিমানা করা হয়। এ থেকে ছাড় পাননি বাংলাদেশি পর্যটকেরাও। হঠাৎ এ ধরনের অভিযান চালানো নিয়ে বিতর্ক থাকলেও এটিকে স্বাগত জানিয়েছেন সচেতন নাগরিকরা।

দেশ ছাড়ছেন শিক্ষিত পাকিস্তানিরা
দলে দলে দেশ ছাড়ছেন শিক্ষিত পাকিস্তানিরা; বিশেষ করে চিকিৎসক, প্রকৌশলী, আইটি বিশেষজ্ঞরা। প্রতি বছরই তাদের দেশত্যাগের হার বাড়ছে। পাকিস্তানে জীবনযাত্রার ব্যয়বৃদ্ধি এবং রাজনৈতিক অস্থিরতার কারণে এমন পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করা হচ্ছে।

অবশেষে আম পৌঁছালো আমিরাতে, উচ্ছ্বসিত বাসিন্দারা
অবশেষে মরুর দেশ সংযুক্ত আরব আমিরাতে পৌঁছালো ফলের রাজা আম। এবারের মৌসুমে পাকিস্তানি আমের প্রথম চালান পৌঁছানোয় উচ্ছ্বসিত মধ্যপ্রাচ্যের দেশটির বাসিন্দারা। গত বছরের তুলনায় পাকিস্তানে এবার ফলন বেশি এবং পাকিস্তানি রুপির দরপতনের কারণে আমের দাম তুলনামূলক কম থাকবে বলে আশা করছে আমিরাতি কর্তৃপক্ষ।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।