কর্ণাটক

৬ মাস পিতৃত্বকালীন ছুটি পাবেন ‘সিঙ্গেল’ বাবারা!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫০ পিএম, ১০ জুন ২০২৩
প্রতীকী ছবি

সন্তান জন্মের পর নবজাতককে দেখভালের জন্য মাতৃত্বকালীন লম্বা ছুটি পান নারীরা। কিন্তু যে সন্তানদের কোলেপিঠে মানুষ করার দায়িত্ব কেবল বাবাদের নিতে হয়, তাদের বেলায়? এ ধরনের ‘সিঙ্গেল’ বাবারাও কি একইভাবে ছুটি পাওয়ার দাবিদার নন? এ বিষয়ে অন্যরা যে যা-ই ভাবুক, ভারতের কর্ণাটক রাজ্যের সরকার কিন্তু সেটাই ভাবছে।

কর্ণাটক সরকার মনে করছে, যেসব পুরুষের স্ত্রী নেই, সন্তান লানপালনের জন্য তাদেরও কর্মক্ষেত্র থেকে অন্তত ছয় মাস ছুটি পাওয়ার অধিকার রয়েছে।

আরও পড়ুন>> ৪০ দিন পর উদ্ধার হলো আমাজনে হারিয়ে যাওয়া সেই ৪ শিশু

গত শুক্রবার (৯ জুন) কর্ণাটকের নতুন সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, নবজাতককে দেখভালের জন্য এখন থেকে ১৮০ দিনের পিতৃত্বকালীন ছুটি পাবেন সরকারি চাকরিজীবী সিঙ্গেল বাবারা। এই সুবিধা পাবেন অবিবাহিত, স্ত্রীহারা এবং বিয়েবিচ্ছেদ হয়েছে এমন পুরুষরা।

তবে ঘোষণায় স্পষ্ট করে দেওয়া হয়েছে, শিশুর দেখভালের জন্য ছুটিতে থাকাকালীন কোনো ব্যক্তি যদি বিয়ের পিঁড়িতে বসেন, তবে তার পিতৃত্বকালীন ছুটি সঙ্গে সঙ্গে বাতিল হয়ে যাবে।

আরও পড়ুন>> কলেজছাত্রীর পিছু নেওয়ায় যুবককে রাস্তার মধ্যে জুতাপেটা!

ছয় মাসের পিতৃত্বকালীন ছুটির বিষয়ে রাজ্য সরকারের এই ঘোষণা তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।