হজ করতে এক বছর হেঁটে মক্কায় পৌঁছালেন যুবক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ১১ জুন ২০২৩

অতীতে যখন গাড়িঘোড়া ছিল না, তখন ধর্মপ্রাণ মুসলিমরা পায়ে হেঁটে হজ করতে যেতেন বলে শোনা যায়। এমনকি ভারতীয় উপমহাদেশ থেকেই নৌকা বা জাহাজে চড়ে হজে যাওয়ার ঘটনাও খুব বেশি পুরোনো নয়। কিন্তু বর্তমান যুগে এসে টানা এক বছরেরও বেশি সময় হেঁটে পাঁচটি দেশ পেরিয়ে মক্কায় যাওয়ার নজির সৃষ্টি করেছেন এক ভারতীয় যুবক।

সম্প্রতি অনন্য এই হজযাত্রার কথা প্রকাশ্যে এসেছে। সে কথা জেনে যুবককে প্রশংসায় ভাসাচ্ছেন নেটিজেনরা। এই পদযাত্রাকে বিস্ময়কর বলছেন বেশিরভাগ মানুষ।

আরও পড়ুন>> সৌদি পৌঁছেছেন ৬৪ হাজার ২৭৭ হজযাত্রী, আটজনের মৃত্যু

৩৭০ দিন হেঁটে মক্কায় পৌঁছানো ওই যুবকের নাম শিহাব ছোটুর। কেরালার মালাপ্পুরম জেলার ভ্যালানচেরির বাসিন্দা তিনি। সেখান থেকেই পায়ে হেঁটে মক্কার উদ্দেশ্যে রওয়ানা হন তিনি। মাঝপথে পাড়ি দেন পাকিস্তান, ইরান, ইরাক ও কুয়েত। সব মিলিয়ে ৮ হাজার ৬৪০ কিলোমিটার হেঁটে এ মাসে সৌদি আরবের মক্কায় পৌঁছেছেন শিহাব।

jagonews24

জানা যায়, এ যুবক হজের উদ্দেশ্যে পদযাত্রা শুরু করেছিলেন গত বছরের ২ জুন। প্রথমে ভারতের বেশ কয়েকটি রাজ্য পেরিয়ে পাকিস্তান যান শিহাব। সেখান থেকে ইরান, ইরাক, এরপর চলতি বছরের মে মাসে কুয়েত এবং এ মাসে সৌদি আরবে পৌঁছান তিনি।

আরও পড়ুন>> লাল তালিকাভুক্ত হওয়ার শঙ্কা কাটলো বাংলাদেশের

সৌদিতে ঢুকে প্রথমে মদিনা যান শিহাব। সেখানে ছিলেন ২১ দিন। এরপর নয়দিনে ৪৪০ কিলোমিটার হেঁটে পৌঁছান মক্কায়।

কেরালাবাসী এ যুবকের নিজস্ব একটি ইউটিউব চ্যানেল রয়েছে। সেখানে দীর্ঘ যাত্রাপথের বর্ণনা দিয়েছেন শিহাব।

যাত্রাপথে ভারত-পাকিস্তানের মধ্যবর্তী ওয়াঘা সীমান্তে বেশ সমস্যায় পড়েছিলেন তিনি। কাছে ভিসা না থাকায় পাকিস্তানে প্রবেশ করতে পারছিলেন না। এ জন্য একটি স্কুলে কয়েক মাস কাটাতে হয় তাকে। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে গত ফেব্রুয়ারিতে ট্রানজিট ভিসা পাওয়া মাত্রই রওয়ানা দেন পবিত্র মক্কা নগরীর উদ্দেশ্যে।

আরও পড়ুন>> মক্কা নগরী ও কাবা শরিফের ইতিহাস-ঐতিহ্য

শিহাব মক্কায় পা রাখলেও এখনই হজ করছেন না। তার মা জাইনাবাও শিগগিরমক্কায় যাবেন। এরপর মা-ছেলে একসঙ্গে হজের আনুষ্ঠানিকতা শুরু করবেন।

সূত্র: ইন্ডিয়া টুডে
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।