আটলান্টিকে নিখোঁজ সাবমেরিন

রোবটচালিত জলযান নামিয়েও মেলেনি সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৫২ পিএম, ২২ জুন ২০২৩

আটলান্টিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ সাবমেরিন টাইটানে মজুত অক্সিজেন প্রায় শেষ হয়ে এসেছে। চলছে শেষ মুহূর্তের অনুসন্ধান। অনুসন্ধান অভিযানে জাহাজ, ডুবোজাহাজ ও বিমানের পাশাপাশি এবার যুক্ত হয়েছে ৩টি রোবটচালিত জলযান।

তিনটি রোবটের মধ্যে দুটি গভীর সমুদ্রের তলদেশে অনুসন্ধান চালাতে বিশেষভাবে দক্ষ। অপরটি অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি সমুদ্রপৃষ্ঠে চলাচলকারী একটি নৌযান। গভীর সমুদ্রের তলদেশে অনুসন্ধান চালানোর সক্ষমতাসম্পন্ন রোবটচালিত জলযানগুলোর নাম রিমোটলি অপারেটেড ভেহিকল, সংক্ষেপে ‘রোভ’।

কানাডিয়ান কোস্টগার্ড বাহিনী জলযান দুটিকে নিয়োগ করেছে। কানাডা ও যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড যৌথভাবে রোভ দুটি পরিচালনা করছে। তবে এখন পর্যন্ত অবশ্য আশা জাগানোর মতো কোনো তথ্য জানাতে পারেনি রোভ।

সাবমেরিনটি উদ্ধারের জন্য যুক্তরাষ্ট্র ও কানাডার নৌবাহিনীসহ বিভিন্ন সরকারি-বেসরকারি বিশেষায়িত সংস্থা যোগ দিয়েছে। কাজ করছে ১২টি জাহাজ ও সামরিক বিমান। ব্যবহার করা হচ্ছে ‘সোনোবয়া’, যা দিয়ে সাগরের অনেক নিচে থাকা বস্তুর অবস্থান নির্ণয় করা হয়।

মার্কিন কোস্ট গার্ডের ক্যাপ্টেন জেমি ফ্রেড্রিক জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ও কানাডার ক্রুরা জটিল এ উদ্ধার অভিযান সফল করতে দিনরাত কাজ করে যাচ্ছেন।

একাধিক মার্কিন গণমাধ্যম জানিয়েছে, সাবমেরিনটি যেখানে ডুবে গিয়েছিল, সেখান থেকে ৩০ মিনিট পরপর স্টিলের সঙ্গে কোনো বস্তুর আঘাত লাগলে যে ধরনের শব্দ হয়, সে ধরনের শব্দ পাওয়া যাচ্ছে।

মার্কিন কোস্টগার্ড জানিয়েছে, আটলান্টিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ সাবমেরিন টাইটান থেকে আবারও শব্দ শোনা গেছে। এ অবস্থায় সাবমেরিনটিকে শনাক্ত করতে চলমান তল্লাশি অভিযানের আওতা আরও বাড়ানো হয়েছে।

রোবটচালিত জলযান নামিয়েও মেলেনি সন্ধান

এদিকে, আটলান্টিক মহাসাগরের তলদেশে সর্বশেষ শনাক্ত শব্দ টাইটানের নাও হতে পারে বলে মনে করেন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর পারমাণবিক সাবমেরিনের সাবেক কমান্ডার ডেভিড মার্কুয়েট। তিনি বলেন, আমি মনে করি না এটি টাইটানের শব্দ। এ শব্দ প্রাকৃতিকও হতে পারে।

এর আগে, মঙ্গলবার (২০ জুন) অনুসন্ধানের তৃতীয় দিনে কানাডিয়ান উড়োজাহাজ সাবমেরিন নিখোঁজ হওয়া এলাকায় পানির তলদেশে এক ধরনের শব্দ শনাক্ত করে। পরে তা যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডকে জানানো হয়।

বুধবার (২১ জুন) এক সংবাদ সম্মেলনে মার্কিন কোস্টগার্ডের ক্যাপ্টেন জেমি ফ্রেডরিক বলেন, টাইটান থেকে আবারও শব্দ শোনা গেছে। এ অবস্থায় সাবমেরিনটিকে শনাক্ত করতে চলমান তল্লাশি অভিযানের ব্যপ্তি আরও বাড়ানো হচ্ছে।

রোববার (১৮ জুন) আটলান্টিক মহাসাগরের তলদেশে থাকা টাইটানিকের ধ্বংসাবশেষ দেখাতে পর্যটকদের নিয়ে রওনা দেয় ‘টাইটান’ নামের সাবমেরিনটি। সাগরে ডুব দেওয়ার এক ঘণ্টা ৪৫ মিনিট পর ছোট আকারের ওই ডুবোজাহাজটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় মাদার ভেসেল পোলার প্রিন্সের।

সূত্র: দ্য গার্ডিয়ান

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।