গান-বাজনা ‘অনৈতিক’

ঢোল-তবলা-স্পিকারে আগুন দিলো তালেবান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৪ পিএম, ৩১ জুলাই ২০২৩
ছবি: সংগৃহীত

গান-বাজনা মানুষের নৈতিক অধঃপতন ঘটায় দাবি করে লাখ লাখ টাকার বাদ্যযন্ত্র ও স্পিকার বাজেয়াপ্তের পর তাতে আগুন ধরিয়ে দিয়েছে তালেবান। সম্প্রতি আফগানিস্তানের হেরাত প্রদেশে সঙ্গীতবিরোধী এই অভিযান চালানো হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

দেশটির নীতি প্রচার ও অনৈতিকতা প্রতিরোধ মন্ত্রণালয়ের হেরাত দপ্তরের প্রধান আজিজ আল-রহমান আল-মুহাজির বলেছেন, সঙ্গীতের প্রচার নৈতিক অধঃপতনের কারণ হয় এবং এটি বাজানো যুবসমাজকে বিপথগামী করে।

আরও পড়ুন>> খাল খুঁড়ছে তালেবান, বদলে যাবে আফগানিস্তান

তালেবান প্রশাসনের এই অভিযানে বাজেয়াপ্ত বেশ কিছু বাদ্যযন্ত্রে আগুন ধরিয়ে হয়। এর বেশিরভাগই জব্দ করা হয়েছিল বিয়ের আয়োজন করা কমিউনিটি হলগুলো থেকে।

এগুলোর মধ্যে ছিল গিটার, হারমোনিয়াম, তবলাসহ আরও কিছু তারযুক্ত বাদ্যযন্ত্র। পোড়ানো হয়েছে একাধিক অ্যামপ্লিফায়ার এবং স্পিকারও।

আরও পড়ুন>> আফগানিস্তানে সব বিউটি পার্লার বন্ধের নির্দেশ, প্রতিবাদে রাস্তায় নারীরা

২০২১ সালের আগস্টে ক্ষমতা দখলের পর থেকেই আফগানিস্তানে মানবাধিকারবিরোধী একের পর এক বিতর্কিত সিদ্ধান্ত নিয়েছে তালেবান, বিশেষ করে নারীদের বিরুদ্ধে। মেয়েদের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা বন্ধ, নারীদের পার্ক যাওয়া, জিমে যাওয়া, রাস্তায় পর্দাবিহীন বের হওয়া নিষিদ্ধ করেছে তারা। চাকরিচ্যুত করা হয়েছে বিভিন্ন অফিস-আদালতে কর্মরত নারীদের।

এই প্রবণতার সবশেষ পদক্ষেপটি ছিল বিউটি পার্লার বন্ধ করা। গত সপ্তাহেই দেশটির সব বিউটি পার্লার বন্ধ করে দিয়েছে তালেবান।

আরও পড়ুন>> জাতিসংঘ মিশনে কাজ করতে পারবেন না আফগান নারীরা

তাদের দাবি, মেকআপের পেছনে মোটা টাকা খরচ করা দরিদ্র পরিবারগুলোর জন্য সমস্যা তৈরি করে। অত্যাধিক মেকআপের কারণে নারীরা ঠিকভাবে ওজু করতে পারেন না। তাছাড়া কিছু পার্লারে অ-ইসলামী কর্মকাণ্ডও চলে।

আফগান নীতি প্রচার ও অনৈতিকতা প্রতিরোধ মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, তালোবনের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদার মৌখিক নির্দেশের ভিত্তিতে বিউটি পার্লার বন্ধের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সূত্র: ডন, এনডিটিভি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।