চীন-পাকিস্তানের হুমকি মোকাবিলায় নতুন যুদ্ধবিমান মোতায়েন ভারতের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:১০ এএম, ১২ আগস্ট ২০২৩

আধুনিকীকরণের কাজ শুরু হয়েছিল বেশ কয়েক বছর আগেই। সেই ‘উন্নততর’ মিগ-২৯ যুদ্ধবিমান কাশ্মীর ও লাদাখ সীমান্তে মোতায়েনের কাজ শুরু করলো ভারতীয় বিমান বাহিনী। চীন ও পাকিস্তানের সম্ভাব্য হামলা রুখতে শ্রীনগরের বিমানঘাঁটিতে মোতায়েন করা হয়েছে নতু মিগ-২৯-এর একটি স্কোয়াড্রন।

শ্রীনগরে মোতায়েন ‘ট্রাইডন্টস স্কোয়াড্রন’-এর হাতে ওই উন্নততর মিগ-২৯ বিমানগুলো তুলে দেওয়া হয়েছে বলে ভারতীয় বিমানবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে। এত দিন পর্যন্ত ষাটের দশকে তৈরি রুশ যুদ্ধবিমান মিগ-২১ ব্যবহার করত ‘উত্তরের রক্ষক’ বলে পরিচিত এই স্কোয়াড্রন।

আরও পড়ুন>দাবানলে তছনছ যুক্তরাষ্ট্রের হাওয়াই, মৃতের সংখ্যা বেড়ে ৬৭

ভারতীয় বিমনাবাহিনীর পাইলট স্কোয়াড্রন লিডার বিপুল শর্মা সংবাদমাধ্যম এএনআইকে জানিয়েছেন, কৌশলগত অবস্থানের কারণে শ্রীনগর বায়ুসেনাঘাঁটি থেকে দু’টি সীমান্তের ওপরেই নজরদারি করা সম্ভব। তিনি বলেন, আধুনিক মিগ-২৯-এর সাহায্যে আমরা দু’টি ফ্রন্টেই শত্রুর মোকাবিলা করতে পারবো।

ভারতের প্রতিরক্ষামন্ত্রণালয় জানিয়েছেন, আধুনিকীকরণের পর মিগ-২৯ যুদ্ধবিমান এখন আগের থেকে অনেক বেশি ভয়ঙ্কর ও নিখুঁত। রুশ প্রযুক্তিতে তৈরি এই যুদ্ধবিমানে মাঝ আকাশেই জ্বালানি তেল ভরার প্রযুক্তি এখন বিমানবাহিনীর হাতে। এছাড়া মিগ-২৯ এখন অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম ও একই সঙ্গে বিভিন্ন দিকে আক্রমণে দক্ষ।

আরও পড়ুন>নামাজের সময় মসজিদে ধস, নাইজেরিয়ায় ৭ মুসল্লির মৃত্যু

বলা হয়েছে, বিমানবাহিনীর অন্যতম অস্ত্রের আধুনিকীকরণের কাজ শেষ হওয়ায় ভারতের আকাশ এখন আগের থেকে অনেক বেশি সুরক্ষিত। মিগ-২৯ যুদ্ধবিমানগুলোর প্রথম ঠিকানা ছিল জালন্ধরের আদমপুর বিমান ঘাঁটিতে। এবার তা গেলো শ্রীনগরেও।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।