সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৪ সেপ্টেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ম্যাক্রোঁ-ল্যাভরভের ঢাকা সফর যে কারণে গুরুত্বপূর্ণ

ঢাকার কূটনৈতিক ক্যালেন্ডারে সেপ্টেম্বর মাসের প্রথমার্ধ হতে চলেছে বিশেষ গুরুত্বপূর্ণ। কারণ এই সময়ে একাধিক হাইপ্রোফাইল সফর নির্ধারিত রয়েছে, যেখানে হতে পারে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ চুক্তি ও সমঝোতা। শুরুটা হবে আগামী ৭ সেপ্টেম্বর রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের ঢাকা সফর দিয়ে। এর চারদিন পরই ১১ সেপ্টেম্বর ঢাকায় আসছেন ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ।

যে তিন সেক্টরে কর্মী নিয়োগের অনুমোদন দিলো মালয়েশিয়া

তিনটি সেক্টরে বিদেশি কর্মী নিয়োগের আবেদন অনুমোদন করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। সেলুন, টেক্সটাইল এবং সোনার দোকানে বিদেশি কর্মী নিয়োগের আবেদনে অনুমোদন দেওয়ার কথা জানান দেশটির প্রধানমন্ত্রী।

সুইডেনে কোরআন পোড়ানো নিয়ে সহিংস বিক্ষোভের ঘটনায় গ্রেফতার ৩

সুইডেনে আবারও পবিত্র কোরআন পোড়ানোর পর সহিংস বিক্ষোভের ঘটনায় তিনজনকে গ্রেফতার ও ১০ জনকে জিম্মায় নিয়েছে স্থানীয় পুলিশ। রোববার (৩ সেপ্টেম্বর) ইরাকি ইসলামবিরোধী অ্যাক্টিভিস্ট সালওয়ান মোমিকা তৃতীয় বারের মতো মুসলিমদের পবিত্র গ্রন্থের একটি কপিতে আগুন ধরিয়ে দেন। এরপরই অস্থিরতা ছড়িয়ে পড়ে। এর আগেও এমন ‘জঘণ্য’ কাজ করেছেন সালওয়ান।

‘কাশ্মীর সমস্যার সমাধান ছাড়া ভারতের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক অসম্ভব’

পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকার বলেছেন, কাশ্মীরকে বাদ দিয়ে ভারতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা সম্ভব নয়। দুই দেশের সম্পর্ক স্বাভাবিক করতে হলে সবার আগে কাশ্মীর সমস্যার সমাধান করতে হবে। পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের ‘জিরগা প্রোগ্রামে’ দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

জি২০ সম্মেলনে থাকছেন না শি জিনপিং, হতাশ বাইডেন

ভারতের রাজধানী নয়াদিল্লিতে আসন্ন জি২০ সম্মেলনে যোগ দিচ্ছেন না চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তার বদলে ওই সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের প্রতিনিধিত্ব করার কথা রয়েছে। এদিকে ওই সম্মেলনে শি জিনপিংয়ের যোগ না দেওয়ার খবরে হতাশা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিশ্ব পানি সংস্থা প্রতিষ্ঠা করবেন সৌদি যুবরাজ

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান ‘বিশ্ব পানি সংস্থা’ প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন। নবগঠিত সংস্থাটির সদর দপ্তর থাকবে রিয়াদে ও এটি পানিসম্পদ রক্ষা করতে বিশ্বব্যাপী প্রচেষ্টাকে আরও শক্তিশালী করে তুলতে কাজ করবে। সোমবার (৪ সেপ্টেম্বর) সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এসব তথ্য জানায়।

উ. কোরিয়া-চীনের সঙ্গে ত্রিমুখী নৌ মহড়ার প্রস্তাব দিয়েছে রাশিয়া

উত্তর কোরিয়া ও চীনের সঙ্গে ত্রিমুখী নৌ মহড়া চালানোর প্রস্তাব দিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। গত জুলাই মাসে কোরীয় যুদ্ধ সমাপ্তির ৭০তম বার্ষিকীতে উত্তর কোরিয়া সফর করেন শোইগু। সেসময় তিনি প্রেসিডেন্ট কিম জং উনকে ওই প্রস্তাব দেন। দেশীয় গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ সোমবার (৪ সেপ্টেম্বর) এসব তথ্য জানায়।

প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙে রাশিয়ায় প্রবেশ করেছে ইউক্রেনীয় সেনারা?

রাশিয়ার অভেদ্য প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙে দক্ষিণাঞ্চলে ইউক্রেনের সেনারা প্রবেশে করেছে। এমনটাই দাবি করেছেন ইউক্রেনীয় জেনারেলরা। চলতি গ্রীষ্মের শুরুতেই রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করে ইউক্রেন। যদিও রাশিয়ার দখল থেকে তারা যেসব এলাকা উদ্ধার করেছে তার আয়তন খুব বেশি না। তবে সেসব এলাকা খুবই গুরুত্বপূর্ণ বলে দাবি করেছেন কর্মকর্তারা।

যুক্তরাজ্যে দ্বৈত নাগরিকত্বে আগ্রহ বাড়ছে মানুষের

ইংল্যান্ড এবং ওয়েলসে গত এক দশকে দ্বৈত নাগরিক বা একাধিক পাসপোর্টধারীর সংখ্যা দ্বিগুণ হয়েছে। সম্প্রতি ব্রিটিশ সরকারের এক পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। এতে বলা হয়েছে, যুক্তরাজ্যে দ্বৈত নাগরিকের সংখ্যা বাড়ার পেছনে অন্যতম কারণ ব্রেক্সিট। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস (ওএনএস)-এর আদমশুমারির পরিসংখ্যান অনুযায়ী, ২০১১ সালে ইংল্যান্ড এবং ওয়েলস মিলিয়ে ছয় লাখ ১২ হাজার মানুষের কাছে দ্বৈত বা একাধিক পাসপোর্ট ছিল। কিন্তু ২০২১ সালে এসে সেই সংখ্যা ১২ লাখ ৬০ হাজারে উন্নীত হয়।

যুদ্ধের মধ্যেই প্রতিরক্ষামন্ত্রী বদলালেন জেলেনস্কি

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে ওলেক্সি রেজনিকভকে বরখাস্ত করলেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার পূর্ণমাত্রায় আক্রমণ শুরুর অনেক আগে থেকেই এ পদে ছিলেন রেজনিকভ। তবে গত রোববার (৩ সেপ্টেম্বর) রাতে প্রচারিত ভাষণে ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেছেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নতুন পদক্ষেপ নেওয়ার সময় এসেছে।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।