হাসিনা-মোদী বৈঠকে বাংলাদেশ-ভারত তিন সমঝোতা স্মারক সই

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৩
ছবি সংগৃহীত

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকের পাশাপাশি শুক্রবার (৮ সেপ্টেম্বর) দুই দেশের মধ্যে তিনটি সমঝোতা স্মারক সই হয়েছে। এর মধ্যে ডিজিটাল পেমেন্ট সংক্রান্ত একটি সমঝোতাও রয়েছে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ন্যাশনাল পেমেন্টস কোঅপারেশন অব ইন্ডিয়া (এনপিসিআই) এবং বাংলাদেশ ব্যাংকের মধ্যে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থার বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

আরও পড়ুন>> শেখ হাসিনার সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে: মোদী

বাকি দুটি চুক্তির মধ্যে রয়েছে ভারত-বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় কর্মসূচির (সিইপি) নবায়ন এবং ভারতীয় কৃষি গবেষণা কাউন্সিলের (আইসিএআর) সঙ্গে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) সমঝোতা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সমন্বিত অর্থনৈতিক অংশীদারত্ব চুক্তির (সিইপিএ) ওপর আলোচনা শুরুর বিষয়ে গুরুত্বারোপ করেছেন নরেন্দ্র মোদী এবং শেখ হাসিনা।

এছাড়া রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা, সীমান্ত ব্যবস্থাপনা, বাণিজ্য ও সংযোগ, পানিসম্পদ, বিদ্যুৎ ও জ্বালানি, উন্নয়ন সহযোগিতা এবং সাংস্কৃতিক ও জনগণের মধ্যে সংযোগসহ দ্বিপাক্ষিক সহযোগিতার বিস্তৃত পরিসর নিয়ে দুই নেতার মধ্যে আলোচনা হয়েছে। উঠে এসেছে সাম্প্রতিক আঞ্চলিক ঘটনাবলি এবং আন্তর্জাতিক ফোরামে সহযোগিতার বিষয়ও।

আরও পড়ুন>> নজর এখন মোদী-বাইডেন বৈঠকে

এসময় উন্নয়ন সহযোগিতা প্রকল্পগুলো বাস্তবায়নে সন্তুষ্টি প্রকাশ করেছেন দুই দেশের প্রধানমন্ত্রীরা। তারা সুবিধাজনক কোনো তারিখে আগরতলা-আখাউড়া রেল লিংক, মৈত্রী পাওয়ার প্ল্যান্টের ইউনিট-২ এবং খুলনা-মোংলা রেল সংযোগ যৌথভাবে উদ্বোধনের জন্য অপেক্ষা করছেন।

আঞ্চলিক পরিস্থিতি বিবেচনায় ১০ লক্ষাধিক রোহিঙ্গা শরণার্থীর বোঝা বহন করায় বাংলাদেশের প্রশংসা করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী। উদ্বাস্তুদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনের বিষয়ে ভারতের গঠনমূলক ও ইতিবাচক দৃষ্টিভঙ্গির কথা জানিয়েছেন তিনি।

এদিন মোদীর আতিথেয়তার প্রশংসা করেন শেখ হাসিনা এবং উভয় নেতা সর্বস্তরে সহযোগিতা বিনিময় অব্যাহত রাখার ইচ্ছা প্রকাশ করেন।

সূত্র: এএনআই, এনডিটিভি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।