জি-২০ সম্মেলন

নজর এখন মোদী-বাইডেন বৈঠকে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৭ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২৩
ছবি: সংগৃহীত

জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতে অবস্থান করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি। স্বাভাবিকভাবেই সবার নজর এখন এ বৈঠকের আলোচ্যসূচিতে।

মোদী-বাইডেন বৈঠকে কোন কোন বিষয় নিয়ে আলোচনা হতে পারে, তা নিয়ে কিছু তথ্য দিয়েছেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। শুক্রবার তিনি সাংবাদিকদের বলেন, বেশকিছু বিষয় নিয়েই আলোচনা হবে। সেগুলোর মধ্যে রয়েছে- জিই জেট ইঞ্জিন চুক্তি, প্রিডেটর ড্রোন, ফাইভ জি ও সিক্স জি ইন্টারনেট নেটওয়ার্ক, গুরুত্বপূর্ণ তথ্যপ্রযুক্তি বিনিময়সহ ও বেসামরিক পারমানবিক কার্যক্রমের অগ্রগতি ইত্যাদি।

জানা গেছে, উপসাগরীয় দেশগুলোর সঙ্গে অন্যান্য আরব দেশগুলোকে যুক্ত করার জন্য ভারত ও সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের একটি চুক্তির পরিকল্পনা নিয়েও আলোচনা হওয়ার কথা রয়েছে দুই নেতার মধ্যে। তবে বিষয়টি নিশ্চিত করেননি সুলিভান। তবে তার মন্তব্য, এমন একটি উদ্যোগ নিয়ে যুক্তরাষ্ট্র তার অংশীদারদের সঙ্গে কাজ করছে।

সুলিভান আরও বলেন, আমরা বিশ্বাস করি, ভারত থেকে মধ্যপ্রাচ্য ও ইউরোপের সহজ সংযোগ অনেক বেশি গুরুত্বপূর্ণ। এটি এই অঞ্চলের জন্য অর্থনৈতিক ও কৌশলগত বিভিন্ন সুবিধা নিয়ে আসবে। এই সপ্তাহের শেষে এ বিষয়ে ঘোষণা আসতে পারে বলেও জানান তিনি।

এদিকে, জি-২০ সম্মেলনের ফাঁকে তিন দিনে ১৫ জন বিশ্বনেতার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরই মধ্যে শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসেছেন মোদী। এর আগে মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ কুমার জুগানাথের সঙ্গে বৈঠক করেন।

সূত্র: এনডিটিভি, এএনআই

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।