কলকাতায় কেনাকাটা

একটু বেখেয়াল হলেই বিপদ!

ধৃমল দত্ত
ধৃমল দত্ত ধৃমল দত্ত , পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৭:৩০ পিএম, ১৪ অক্টোবর ২০২৩

শারদীয় দুর্গাপূজা শুরু হতে আর মাত্র কয়েক দিন বাকি। তারপরেই পড়বে ঢাকে কাঠি। বাঙালির কাছে পূজা হোক বা ঈদ, উৎসব মানেই নতুন পোশাক কেনার ধুম। কলকাতায় কেনাকাটার কথা উঠলেই সবার আগে মনে আসে ধর্মতলা বা এসপ্ল্যানেডের নিউমার্কেটের নাম। পশ্চিমবঙ্গের অনেকে এটিকে ‘এক টুকরো বাংলাদেশ’ বলে থাকেন।

কলকাতা নিউমার্কেটের মতো সস্তায় ভালো কেনাকাটা করার সুযোগ পশ্চিমবঙ্গের আর কোথাও নেই বললেই চলে। কী নেই এখানে- শাড়ি, চুড়ি থেকে শুরু করে জুতা, টপস- সব কিছুই একসঙ্গে পেয়ে যাবেন নিউমার্কেট চত্বরে।

শুধু কলকাতাবাসী নয়, দেশ-বিদেশের পর্যটকদের কাছেও কেনাকাটার জায়গা হিসেবে পছন্দের তালিকায় শীর্ষে কলকাতা নিউমার্কেট। তবে এখানকার ব্যবসায়ীরা বেশি নির্ভরশীল বাংলাদেশি পর্যটকদের ওপর।

আরও পড়ুন>> বাংলাদেশি পর্যটক কমে যাওয়ার দুশ্চিন্তায় কলকাতার ব্যবসায়ীরা

ঈদে যেমন বাংলাদেশি পর্যটকদের কেনাকাটার ভিড় জমে যায় কলকাতা নিউমার্কেটে। তেমনি শারদীয়া উৎসবেও বাংলাদেশি পর্যটকরা হুমড়ি খেয়ে পড়বেন বলে আশা করছেন স্থানীয় ব্যবসায়ীরা। শুধু কেনাকাটা নয়, এখানকার হোটেল ব্যবসাও পুরোটাই নির্ভর করে বাংলাদেশি পর্যটকদের ওপর।

কিন্তু এবার শারদীয় দুর্গাপূজায় বাংলাদেশি পর্যটকে ভাটা পড়েছে কলকাতায়। ফলে নিউমার্কেট এলাকার ব্যবসায়ীদের নির্ভর করতে হচ্ছে স্থানীয় ক্রেতাদের ওপর।

পূজার মৌসুমে সাধারণত কলকাতা নিউমার্কেট এলাকার শ্রী লেদার্সের সড়ক ধরে অন্য প্রান্তে খাদ্য ভবন পর্যন্ত, তার ঠিক বিপরীতে সিটি মার্ট এলাকার দোকান ও ফুটপাতগুলোতে তৈরি হয় জনজোয়ার। আর এই ভিড়ের সুযোগ নেয় কিছু অপরাধী।

আরও পড়ুন>> কলকাতা নিউমার্কেটে বাংলাদেশি পর্যটকদের সুরক্ষায় সিসি ক্যামেরা, চালু হচ্ছে হেল্পডেস্ক

কেনাকাটায় মশগুল আপনি যদি একটু বেখেয়াল হন, তাহলেই আপনার দামি মোবাইল বা পকেটে থাকা মানিব্যাগ চোখের পলকে উধাও করে দিতে পারে চোর-পকেটমাররা।

এই অপরাধীরা বিভিন্ন সময় নিজস্ব সাংকেতিক ভাষায় কথা বলে। অর্থাৎ, অচেনা বা কানে লাগার মতো এমন ভাষা যা আপনি শুনতে অভ্যস্ত নন, তেমন কিছু শব্দ কানে ভেসে আসতে পারে। যেমন- তিন আখে, ডাব্বা-ডাব্বা, লালি, কাওয়া। আপনার পাশে দাঁড়িয়ে থাকা নারী বা পুরুষ এ ভাষায় কথা বলেই নিমিষে আপনার পকেট থেকে মোবাইল বা মানিব্যাগ ‘ভ্যানিশ’ করে দিতে পারে।

এ বিষয়ে কলকাতা পুলিশের সদর দপ্তর লাল বাজার থেকে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। তারা জানিয়েছে, দুর্গাপূজা, বড়দিন বা ঈদে জমিয়ে কেনাকাটা করুন, সমস্যা নেই। কিন্তু ভিড়ের মধ্যে একটু সতর্ক থাকুন। দূরত্ব বজায় রাখুন এবং চোখ-কান খোলা রাখুন।

কারণ পরিযায়ী পাখির মতো যে কোনো উৎসবের মুখে ভিন রাজ্যে থেকে আসা অপরাধ জগতের ব্যক্তিদের আগমন ঘটে কলকাতার বিভিন্ন এলাকায়। ফলে কেনাকাটায় মশগুল উৎসবমুখী মানুষেরা একটু অন্যমনষ্ক হলেই বিপদ।

আরও পড়ুন>> সিকিমে ঘুরতে যাওয়া বন্ধ, চাপ বাড়বে দার্জিলিং-কালিম্পঙে

লালবাজার পুলিশের সতর্কবার্তায়, এসব নিরীহ শব্দ বা শব্দবন্ধন শুনলেই পর্যটকদের সচেতন হওয়ার আহ্বান জানানো হয়েছে। এছাড়া আশপাশে থাকা পুলিশ সদস্যদেরও জানানোর অনুরোধ করেছে তারা।

সাধারণত এসব অপরাধীর নিশানায় থাকেন বাংলাদেশি পর্যটকরা। তাদের সুরক্ষায় সব ধরনের ব্যবস্থা করেছেন কলকাতা পুলিশ ও নিউমার্কেট এলাকার ব্যবসায়ীরা। মার্কো স্ট্রিট, সদর স্ট্রিট, নিউমার্কেট ফ্রি স্কুল স্ট্রিট সুরক্ষা বলয়ে মুড়ে ফেলা হয়েছে।

তবুও কলকাতা পুলিশের অভিমত, ঈদ হোক বা পূজা, অবশ্যই আনন্দ করে নিজের এবং পরিবারের জন্য কেনাকাটা করুন। তবে পথে-ঘাটে চোখ-কান খোলা রাখুন এবং দূরত্ব বজায় রাখুন। বিশেষ করে দুর্গাপূজা ও ঈদের সময় কলকাতা নিউমার্কেট চত্বরে বাড়তি সতর্কতা অবলম্বন করুন।

ডিডি/কেএএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।