চীনা প্রেসিডেন্টের সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২৫ পিএম, ১৯ অক্টোবর ২০২৩
ছবি: সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকার। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বেইজিংয়ে এ সাক্ষাৎ করেন দুই নেতা।

এর আগে বেইজিংয়ে ১৭ থেকে ১৮ অক্টোবর অনুষ্ঠিত ‘থার্ড বেল্ট অ্যান্ড রোড ফোরাম (বিআরএফ) ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশনে’ যোগ দিতে চীন সফরে যান আনোয়ার-উল-হক কাকার।

আরও পড়ুন: শি জিনপিংয়ের সঙ্গে দেখা করতে চীনে পৌঁঁছেছেন পুতিন

শনিবার (১৫ অক্টোবর) পাকিস্তানি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্স (পূর্বে টুইটার) হ্যান্ডেলের পোস্টে বলা হয়, প্রধানমন্ত্রী বিআরএফের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন ও ‘কানেক্টিভিটি ইন অ্যান ওপেন গ্লোবাল ইকোনমি’ শীর্ষক হাই-লেভেল ফোরামে ভাষণ দেবেন। সেখানে চীনের ঊর্ধ্বতন কর্মকর্তা, একাধিক ব্যবসায়ী নেতা ও বিনিয়োগকারীর পাশাপাশি বেশ কয়েকজন নেতাও উপস্থিত থাকবেন।

পাকিস্তানি প্রধানমন্ত্রীর কার্যালয় আর বলেছিল, সফর চলাকালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন কাকার। পাকিস্তানের তত্ত্বাবধায়ক পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানি জানিয়েছিলেন, চীনা কোম্পানির সঙ্গে যৌথ উদ্যোগের পাশাপাশি কৃষি, স্বাস্থ্য, শিল্প, সবুজ জ্বালানি ও মহাকাশ প্রযুক্তিতে সহযোগিতা সংক্রান্ত বেশ কয়েকটি সমঝোতা স্মারক সই করবেন কাকার।

আরও পড়ুন: ভারতের কাছ থেকে বাসমতি চালের বাজার নিয়ন্ত্রণে নিতে পারে পাকিস্তান

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী পাকিস্তানের সীমান্তবর্তী জিনজিয়ান অঞ্চল ও এই অঞ্চলের অন্য আটটি দেশও সফর করবেন বলে জানিয়েছিলেন জলিল আব্বাস জিলানি।

সূত্র: শিনহুয়া নিউজ

এসএএইচ

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।