শি জিনপিংয়ের সঙ্গে দেখা করতে চীনে পৌঁঁছেছেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১৫ পিএম, ১৭ অক্টোবর ২০২৩
ছবি: সংগৃহীত

প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা করতে চীনে পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন ও তার সফরসঙ্গীরা মঙ্গলবার (১৭ অক্টোবর) সকালে বেইজিং ক্যাপিটাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। তাকে অভ্যর্থনা জানান চীনের বাণিজ্যমন্ত্রী ওয়াং ওয়েনতাও।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, মঙ্গলবার থেকে শুরু হওয়া দুই দিনব্যাপী বেল্ট অ্যান্ড রোড ফোরামের শীর্ষ সম্মেলনে ১৩০টিরও বেশি দেশ এবং ৩০টিরও বেশি আন্তর্জাতিক সংস্থা অংশ নেবে। সেখানে শি তার ‘প্রিয় মিত্র’ পুতিনকে আমন্ত্রণ জানিয়েছেন।

এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ফোরামে অংশ নেবেন আফ্রিকান ও দক্ষিণ-পূর্ব এশীয় নেতারা। তাছাড়া মঙ্গলবার শি জিনপিংয়ের সঙ্গে পুতিনের বৈঠক হওয়ার কথা রয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ‘সীমাহীন’ অংশিদারত্ব আরও শক্তিশালী করতে আলোচনা করবেন পুতিন। বিশ্লেষকরা বলছেন, রুশ প্রেসিডেন্টের চীন সফরে কয়েকটি বড় চমক দেখা যেতে পারে।

মূলত সম্মেলনটি এমন এক সময়ে হতে যাচ্ছে, যখন সারাবিশ্বের চোখ ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস-ইসরায়েল যুদ্ধের উপর। অনেকে ভাবছেন, পুতিন ও শির বৈঠকে এ বিষয়টিও উঠে আসতে পারে।

চলতি বছরের মার্চ মাসে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। তার পর এবারই প্রথম সাবেক সোভিয়েত ইউনিয়নের বাইরে সফর করছেন রুশ প্রেসিডেন্ট।

এর আগে চলতি মাসের শুরুতে পুতিন কিরগিজস্তান সফর করেন। চলতি বছর মার্চে রাশিয়ায় শি ও পুতিনের শেষ দেখা হয়েছিল। সেই সফরের সময় ক্রেমলিনে দেওয়া বক্তব্যে শি পুতিনকে বলেছিলেন, এই মুহূর্তে এমন কিছু পরিবর্তন হয়েছে, যা আমরা ১০০ বছর ধরে দেখিনি। আমরা একসঙ্গে এই পরিবর্তনগুলো ঘটাচ্ছি।

সূত্র: আল-জাজিরা, সাউথ চায়না মর্নিং পোস্ট

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।