সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ অক্টোবর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ পিএম, ২৮ অক্টোবর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিস্তৃত স্থল অভিযান চালিয়েছে ইসরায়েল, বিশ্ব থেকে বিচ্ছিন্ন গাজা
ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিস্তৃত পরিসরে স্থল অভিযান শুরু করেছে ইসরায়েলি বাহিনী। শুক্রবার (২৭ অক্টোবর) রাত থেকে বিমান হামলা বাড়ানোর পাশাপাশি স্থল হামলা জোরদার করেছে ইসরায়েল। এমন পরিস্থিতিতে ভেঙে পড়েছে গাজার টেলিফোন ও ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা।

জাতিসংঘে যুদ্ধবিরতির প্রস্তাব পাস
গাজায় মানবিক সহায়তার জন্য অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাস হয়েছে। শুক্রবার (২৮ অক্টোবর) মধ্যপ্রাচ্যের দেশ জর্ডান পরিষদের অধিবেশনে ওই প্রস্তাব দেয়, যার পক্ষে বিপুল ভোট পড়ে। প্রস্তাবের পক্ষে ভোট দেয় পরিষদের ১২০ সদস্য। বিপক্ষে ভোট দেয় ১৪ সদস্য। অন্যদিকে, ৪৫ সদস্য ভোটদানে বিরত ছিল।

যুদ্ধবিরতির প্রস্তাবে ভোট দেয়নি ভারত, ‘হতবাক’ প্রিয়াঙ্কা গান্ধী
জাতিসংঘের আনা গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে ভোট দেয়নি ভারত। দেশটির এমন অবস্থানে ‘হতবাক’ হয়েছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। মোদী সরকারের সমালোচনায় সরব হয়েছেন তিনি।

গাজার খবর বাইরে আসতে দিচ্ছে না ইসরায়েল
বহির্বিশ্বের সঙ্গে গাজা উপত্যকার টেলিফোন ও ইন্টারনেট সংযোগ পুরোপুরি বিচ্ছিন্ন করে দিয়েছে ইসরায়েল। এর ফলে সেখানে কী ঘটছে, সেই তথ্য জানার পথ কার্যত বন্ধ হয়ে গেছে। অর্থাৎ, ফিলিস্তিনি এলাকাটিতে ইসরায়েল ব্যাপক নৃশংসতা চালালেও বাইরের মানুষ তা আর জানতে পারবে না। শুক্রবার (২৮ অক্টোবর) এমনই আশঙ্কার কথা জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

যুক্তরাষ্ট্রে ২২ জনকে গুলি করে হত্যা, হামলাকারীর মরদেহ উদ্ধার
যুক্তরাষ্ট্রের মেইন অঙ্গরাজ্যে অন্তত ২২ জনকে গুলি করে হত্যার ঘটনায় সন্দেহভাজন হামলাকারী রবার্ট কার্ডের লাশ উদ্ধার করেছে পুলিশ। স্থানীয় সময় শুক্রবার (২৭ অক্টোবর) রাত ৮টার দিকে মেইনের লিসবন ফলসের পাশে রিসাইক্লিং সেন্টারের অদূরে একটি জঙ্গলে তার মরদেহ খুঁজে পাওয়া যায়। পুলিশের প্রাথমিক ধারণা, মাথায় গুলি করে আত্মহত্যা করেছেন তিনি।

মুকেশ আম্বানিকে হুমকি/ ‘২০ কোটি রুপি দিন নাহলে হত্যা করা হবে’
এশিয়ার শীর্ষ ধনী ও ভারতের রিলায়েন্স গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানিকে গুলি করে হত্যার হুমকি দেওয়া হয়েছে। শুক্রবার (২৭ অক্টোবর) ইমেইলে একটি বার্তা পাঠিয়ে তাকে এ হুমকি দেওয়া হয়।

মিশরে বাস-গাড়ির ভয়াবহ সংঘর্ষে নিহত ৩৫, আহত অর্ধশতাধিক
মিশরে একটি বাস এবং বেশ কয়েকটি গাড়ির মধ্যে ভয়াবহ সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও অর্ধশতাধিক মানুষ। স্থানীয় সময় শনিবার (২৮ অক্টোবর) ইজিপশিয়ান হাইওয়েতে ওই সংঘর্ষের ঘটনা ঘটে। রাষ্ট্রীয় গণমাধ্যম আল আহরামের খবরে এ তথ্য নিশ্চিত করা হয়।

লন্ডনে ইসলামবিদ্বেষী অপরাধ বেড়েছে দ্বিগুণ
ইসরায়েল-গাজা যুদ্ধের সময় লন্ডনে ‘হেট ক্রাইম’ বা ঘৃণাসূচক অপরাধ বেড়েছে ব্যাপকভাবে। ব্রিটিশ রাজধানীতে চলতি মাসে এ পর্যন্ত ইসলামবিদ্বেষী অপরাধের ঘটনা ঘটেছে ১৭৪টি, যেখানে গত বছর একই সময়ে এর সংখ্যা ছিল মাত্র ৬৫টি।

পাকিস্তানে ওষুধের বাজার মাফিয়াদের হাতে, মহাসংকটে রোগীরা
ইয়াসির আলি পেশায় দিনমজুর। তার দৈনিক আয় বাংলাদেশি টাকায় ৪৪০ টাকারও কম। ৩৫ বছর বয়সী এ যুবকের মৃগী রোগ আছে। ফলে তাকে নিয়মিত ওষুধ খেতে হয়। ইয়াসির জানান, মৃগী রোগের ওষুধের একটি পাতার দাম বাংলাদেশি টাকায় ১০০ টাকার মতো। কিন্তু সাম্প্রতিক সংকটের কারণে তাকে বাধ্য হয়েই কালোবাজার থেকে একই ওষুধ কিনতে হচ্ছে পাঁচগুণ বেশি দাম দিয়ে।

ভারতে বাড়ছে পেঁয়াজের দাম
ভারতের রাজধানী নয়াদিল্লিতে পেঁয়াজের দাম বেড়েছে উল্লেখযোগ্য হারে। শনিবার (২৮ অক্টোবর) দেশটির রাজধানীতে পেঁয়াজের দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। এতে বেকায়দায় পড়েছে সাধারণ মানুষ।

কাজাখস্তানে খনি দুর্ঘটনায় নিহত ২১
কাজাখস্তানে একটি খনিতে অগ্নিকাণ্ডে কমপক্ষে ২১ জন নিহত হয়েছে। লুক্সেমবার্গভিত্তিক বিশ্বের বৃহত্তম বহুজাতিক ইস্পাত উৎপাদনকারী প্রতিষ্ঠান আর্সেলরমিত্তলের একটি খনিতে ওই দুর্ঘটনা ঘটেছে।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের লাভ বেড়েছে ৩০ শতাংশ
ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের লাভ ৩০ শতাংশ বেড়েছে। সেপ্টেম্বর প্রান্তিকে কোম্পানিটির মোট লাভ হয়েছে ১৯ হাজার ৮৭৮ কোটি রুপি।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।