সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ অক্টোবর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ৩০ অক্টোবর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বে বছরে যত শিশু মারা গেছে তার চেয়ে বেশি মৃত্যু দেখেছে গাজা
প্রতি বছর বিশ্বের বিভিন্ন স্থানে সংঘাতে হাজার হাজার শিশুর মৃত্যু হচ্ছে। কিন্তু গত কয়েক সপ্তাহে গাজায় যে পরিস্থিতি চলছে তা বিশ্বের যে কোনো প্রান্তের যে কোনো পরিস্থিতির চেয়ে ভয়াবহ হয়ে উঠেছে। ২০১৯ সালের পর বিশ্বের বিভিন্ন স্থানে সংঘাতের কারণে বছরে যত শিশুর মৃত্যু হয়েছে গত তিন সপ্তাহে গাজায় তার চেয়ে বেশি শিশু নিহত হয়েছে। সেভ দ্য চিলড্রেনের সর্বশেষ এক রিপোর্টে এমন তথ্য উঠে এসেছে।

লোনা পানিই এখন গাজার শিশুদের একমাত্র ভরসা
অবরুদ্ধ গাজা উপত্যকার শিশুরা ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হচ্ছে। জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফের তথ্য অনুযায়ী, সেখানকার বাবা-মায়েদের কাছে আর কোনো বিকল্প না থাকায় তারা শিশুদের লোনা পানি পান করাতে বাধ্য হচ্ছেন।

ইসরায়েল-গাজায় সেনা পাঠাবে না যুক্তরাষ্ট্র: কমলা হ্যারিস
মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, ইসরায়েল বা গাজায় সেনা পাঠানোর কোনো আগ্রহ নেই ওয়াশিংটনের। সিবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ইসরায়েল বা সিরিয়ায় আমাদের এ ধরনের কোনো আগ্রহ নেই বা আমরা এ ধরনের কোনো পরিকল্পনাও করছি না।

ফের নির্বাচিত হলে মুসলিমদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেবেন ট্রাম্প
ফের নির্বাচিত হলে অধিকাংশ মুসলিম দেশের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার (২৮ অক্টোবর) নেভাডা অঙ্গরাজ্যের লাস ভেগাসে একটি রিপাবলিকান ইহুদি সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় ‘বিতর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞা’ পুনর্বহালের প্রতিশ্রুতি দেন তিনি।

ইসরায়েল-হামাস যুদ্ধে বাড়তে পারে তেল-কৃষিপণ্যের দাম: বিশ্বব্যাংক
ইসরায়েল-হামাস যুদ্ধ মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়লে বিশ্ব অর্থনীতিতে এর প্রভাব হবে ভয়াবহ। এর কারণে বেড়ে যেতে পারে জ্বালানি তেল ও কৃষিপণ্যের দাম। সোমবার (৩০ অক্টোবর) এক প্রতিবেদনে এই সতর্কবার্তা দিয়েছে বিশ্বব্যাংক।

যুক্তরাষ্ট্রে এবার হ্যালোইন পার্টিতে গুলি, আহত ১৫
যুক্তরাষ্ট্রে এবার একটি হ্যালোইন পার্টিতে গুলির ঘটনা ঘটেছে। এতে অন্তত ১৫ জন আহত হয়েছেন। রোববার (২৯ অক্টোবর) শিকাগোর পশ্চিমাঞ্চলে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ বিভাগ।

ভারতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, নিহত ১৩
ভারতের অন্ধ্রপ্রদেশে দুই ট্রেনের মধ্যে ভয়াবহ সংঘর্ষ হয়েছে। এ ঘটনায় ১৩ নিহতের খবর পাওয়া গেছে। আহত হয়েছেন ৪০ জন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি রোববার (২৯ অক্টোবর) এক প্রতিবেদনে এসব তথ্য জানায়।

‘বারবার দুর্ঘটনা, রেলওয়ের ঘুম কবে ভাঙবে?’
চলতি বছর ভারতে একাধিক প্রাণঘাতী ট্রেন দুর্ঘটনা ঘটেছে। গত জুন মাসে ওড়িশায় করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারান প্রায় তিনশ যাত্রী। সবশেষ গত রোববার (২৯ অক্টোবর) অন্ধ্র প্রদেশে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষে প্রাণ হারিয়েছেন আরও ১৩ জন। এভাবে বারবার ট্রেন দুর্ঘটনার জন্য কেন্দ্রীয় রেল মন্ত্রণালয়কে দায়ী করেছেন মমতা ব্যানার্জী।

রুশ বিমানবন্দরে ইসরায়েল-বিরোধী বিক্ষোভ
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় টানা তিন সপ্তাহ ধরে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। এর জেরে বিশ্বজুড়ে ক্ষোভ ক্রমেই বাড়ছে। এর মধ্যেই ইসরায়েলি প্লেন অবতরণের খবরে রাশিয়ার একটি বিমানবন্দরে বিক্ষোভ ও হামলা চালিয়ে বিক্ষুব্ধ জনতা।

ব্রাজিলে বিমান বিধ্বস্ত, শিশুসহ নিহত ১২
ব্রাজিলে দুই মাসেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বারের মতো বিমান বিধ্বস্তের ঘটনা ঘটেছে। এবারের দুর্ঘটনায় কমপক্ষে ১২ জন নিহত হয়েছে, যাদের মধ্যে একটি শিশুও রয়েছে। রোববার (২৯ অক্টোবর) দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় অ্যাক্রে প্রদেশে এই দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনা ঘটে।

ভারতে বিধায়ককে ভেতরে রেখে বাড়িতে আগুন দিলো বিক্ষোভকারীরা
ভারতের মহারাষ্ট্রে এক বিধায়কের বাড়িতে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে মারাঠা কোটা ইস্যুতে আন্দোলনকারীরা। সোমবার (৩০ অক্টোবর) রাজ্যের বিড জেলায় বিধায়ক প্রকাশ সোলাঙ্কির বাড়িতে এই হামলার ঘটনা ঘটে।

কেএএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।