সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩১ অক্টোবর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ৩১ অক্টোবর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইসরায়েলকে লক্ষ্য করে হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

ইসরায়েলকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কথা জানিয়েছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথি বিদ্রোহীরা। এর আগেও ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার কথা জানিয়েছিল গোষ্ঠীটি।

ভারতে বেড়েছে সোনার চাহিদা

ভারতে সোনার দাম বেড়েছে উল্লেখযোগ্য হারে। বার্ষিকভিত্তিতে সেপ্টেম্বর প্রান্তিকে চাহিদা ১০ শতাংশ বেড়ে ২১০ টনে দাঁড়িয়েছে। মূল্য কমার কারণেই দেশটিতে চাহিদা বেড়েছে।

অনলাইন মানচিত্র থেকে ইসরায়েলের নাম মুছে ফেলেছে চীন: রিপোর্ট

হামাসকে শায়েস্তা করার অজুহাতে গাজায় ইসরায়েলি বাহিনীর অকল্পনীয় আগ্রাসনে হতবাক বিশ্ব। দেশে দেশে চলছে এর তীব্র প্রতিবাদ। এর মধ্যেই চীনে অনলাইন মানচিত্র থেকে রাষ্ট্র হিসেবে ইসরায়েলের নাম মুছে ফেলা হয়েছে বলে জানা গেছে। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল ও ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

যুদ্ধ প্রসারিত হলে ইসরায়েল ধ্বংস হয়ে যাবে

ইরানের রাজনীতিবিষয়ক উপ-পররাষ্ট্রমন্ত্রী হুঁশিয়ারি দিয়ে বলেছেন, গাজায় যে যুদ্ধ চলছে তা যদি আরও প্রসারিত হয় তাহলে ইসরায়েল ধ্বংস হয়ে যাবে।

প্রথমবার এআই নিয়ন্ত্রণে আন্তর্জাতিক সম্মেলন, থাকবেন বিশ্বনেতারা

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই’র অভাবনীয় প্রসারের ঝুঁকি, নিয়ন্ত্রণ ও আনুষঙ্গিক বিষয় নিয়ে আলোচনা করতে দুই দিনব্যাপী সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে লন্ডনে। আগামী বুধবার (১ নভেম্বর) থেকে শুরু হতে যাওয়া এই সম্মেলনে অংশ নিচ্ছেন বহু রাজনৈতিক নেতা, অর্থনীতিবিদ, বিজ্ঞানী, বিশেষজ্ঞ ও প্রযুক্তিবিদ। এআই’র বিষয়ে এ ধরনের সম্মেলন এটাই প্রথম বলে দাবি করা হচ্ছে।

ভারতে বিরোধী এমপিদের ফোনে নজরদারির চেষ্টা চালানোর অভিযোগ

আদানির চাপে পড়েই বিরোধী সংসদ সদস্যদের ফোন ও ইমেল হ্যাক করা হচ্ছে বলে দাবি করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। মঙ্গলবার (৩১ অক্টোবর) মহুয়া মৈত্র, শশী থারুর, প্রিয়াঙ্কা চতুর্বেদীসহ বেশ কয়েকজন সংসদ সদস্যের ফোনে নজরদারি চালানোর অভিযোগ ওঠে।

ভিসা ছাড়াই থাইল্যান্ড ভ্রমণ করতে পারবেন ভারতীয়রা

বিদেশ ভ্রমণে অন্যতম ঝামেলা ভিসা। সঠিক সময় তা মিলবে কি না, কত দিনের ভিসা পাওয়া যাবে, এনিয়ে আশঙ্কায় থাকেন সবাই। এ অবস্থায় নিজেদের দেশের পর্যটনকে আরও জনপ্রিয় করতে অভিনব সিদ্ধান্ত নিয়েছে থাইল্যান্ড সরকার।

এখন যুদ্ধের সময়: নেতানিয়াহু

অবরুদ্ধ গাজা উপত্যকায় অস্ত্র বিরতির আহ্বান নাকচ করে দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তার দাবি, অস্ত্র বিরতিতে সম্মত হলে তা হবে হামাসের কাছে ‘আত্মসমর্পণের সমান’। তেল আবিবে ভাষণ দেওয়ার সময় নেতানিয়াহু বাইবেলের কিছু উক্তির উদ্ধৃতি দিয়ে বলেন, এখন যুদ্ধের সময়। খবর বিবিসির।

ইলন মাস্কের এক্সের দাম এখন অর্ধেক

এক বছর আগে ৪৪ বিলিয়ন (৪ হাজার ৪০০ কোটি) ডলারে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটার (বর্তমান এক্স) কিনে নিয়েছিলেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। কিন্তু তার হাতে যাওয়ার পর সংস্থাটির দাম কমতে কমতে এখন প্রায় অর্ধেকে নেমে এসেছে। এক্সের বর্তমান বাজারমূল্য দাঁড়িয়েছে মাত্র ১৯ বিলিয়ন (১ হাজার ৯০০ কোটি) ডলারে, যা মাস্কের কেনা দামের তুলনায় প্রায় ৫৫ শতাংশ কম।

চার দেশের সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিল করছে যুক্তরাষ্ট্র

মানবাধিকার লঙ্ঘন ও গণতান্ত্রিক শাসনের পথে যথাযথ অগ্রগতি না হওয়ায় চার দেশের সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিল করতে চলেছে যুক্তরাষ্ট্র। চারটি দেশই আফ্রিকা মহাদেশের। সেগুলো হলো- উগান্ডা, গ্যাবন, নাইজার ও মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র (সিএআর)। সোমবার (৩০ অক্টোবর) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই পরিকল্পনার কথা জানিয়েছেন। খবর বিবিসির।

আম্বানির কাছে এবার ৪০০ কোটি রুপি দাবি হুমকিদাতার

২০ কোটি, ২০০ কোটি, ৪০০ কোটি। ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির কাছে এবার ৪০০ কোটি রুপি দাবি করে হুমকি দিয়েছেন অজ্ঞাত এক ব্যক্তি। এ নিয়ে মাত্র চারদিনের ব্যবধানে তৃতীয়বার এ ধরনের হুমকি পেলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান।

এমএসএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।