সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৯ নভেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ১৯ নভেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

১৭ বছর পর স্পেনে হঠাৎ অভিবাসনপ্রত্যাশীদের ঢল

প্রায় দেড় যুগ পর এ বছর স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে পৌঁছেছেন রেকর্ডসংখ্যক অভিবাসনপ্রত্যাশী। এর ফলে ভেঙে গেছে ১৭ বছর আগে সর্বোচ্চ সংখ্যক অভিবাসনপ্রত্যাশী আগমনের রেকর্ড।

ফাত্তাহ-২ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র উন্মোচন করলো ইরান

ফাত্তাহ-২ নামের ইরানি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র প্রথমবারের মতো উন্মোচন করলেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি।

বাণিজ্যকে রাজনীতিকরণ-অস্ত্র না বানাতে শি জিনপিংয়ের আহ্বান

অর্থনৈতিক ও বাণিজ্যিক ইস্যুকে রাজনীতিকরণ-অস্ত্র না বানানোর আহ্বান জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে ৩০তম এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন ইকোনমিক লিডার সম্মেলনে যোগ দিয়ে এই আহ্বান জানান শি।

পশ্চিম তীরে হামলাকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞার হুমকি বাইডেনের

পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর হামলাকারী চরমপন্থিদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একই সঙ্গে দ্বি-রাষ্ট্র সমাধানেও জোর দিয়েছেন তিনি।

সৌদি আরবে ওভারটাইম কাজের নতুন নিয়ম

কর্মীদের অতিরিক্ত সময় (ওভারটাইম) কাজ করানোর বিষয়ে নতুন নিয়ম চালু করলো সৌদি আরব। এখন থেকে দেশটির সরকারি প্রতিষ্ঠানগুলো তাদের কিছু কর্মচারীকে অফিসিয়াল সময়সূচির পরে, সরকারি ছুটি ও দুই ঈদের সময় অতিরিক্ত কাজ করাতে পারবে। এর জন্য অনুমোদন সম্পর্কিত অনুরোধপত্র জমা দেওয়ার প্রয়োজন হবে না।

টানেলে আটকে পড়া শ্রমিকদের নিয়ে বাড়ছে উদ্বেগ

টানেলের ভেতরে উৎকণ্ঠা আর উদ্বেগে কাটাচ্ছেন শ্রমিকরা। তাদের কাছে একটাই প্রশ্ন, কখন উদ্ধার করা হবে। টানেলের বাইরে থাকা উদ্ধারকারীদের সঙ্গে নিরন্তর যোগাযোগ থাকছে ঠিকই, কিন্তু উদ্ধার নিয়ে উদ্বেগ আর উৎকণ্ঠা যেন বেড়েই চলেছে আটকে পড়া শ্রমিকদের মধ্যে। কাঁপা কাঁপা গলায়, উদ্ধারকারীদের কাছে শ্রমিকদের অনুরোধ, তাদের যেন দ্রুত উদ্ধার করা হয়।

ইসরায়েল-হামাস সংঘাতে ৪২ সাংবাদিক নিহত

অবরুদ্ধ গাজা উপত্যকায় রাতভর ইসরায়েলের বিমান হামলায় আরও দুই সাংবাদিক নিহত হয়েছেন। ফিলিস্তিনের প্রেস ফ্রিডম গ্রুপ এমএডিএ আল জাজিরাকে এ তথ্য জানিয়েছে। সংস্থাটি জানিয়েছে, গাজার মধ্যাঞ্চলে অবস্থিত বুরেইজ শরণার্থী শিবিরে দায়িত্ব পালন করছিলেন সারি মানসুর এবং হাসুনেহ সেলিম। সে সময়ই তারা হামলায় নিহত হন।

খান ইউনিস শহরও খালি করার নির্দেশ ইসরায়েলের

উত্তর গাজার পর এবার দক্ষিণ গাজার খান ইউনিস শহর ছাড়ার জন্য ফিলিস্তিনিদের নির্দেশ দিয়েছে ইসরায়েলি বাহিনী। এর আগে গাজার উত্তরাঞ্চলে ইসরায়েলি বাহিনী স্থল অভিযান শুরু করার পর লাখ লাখ মানুষ সেখান থেকে পালিয়ে খান ইউনিসে আশ্রয় নেন। কিন্তু ইসরায়েলি বাহিনীর নতুন নিদের্শনার ফলে দক্ষিণাঞ্চল থেকেও লোকজনকে সরে যেতে হচ্ছে।

পশ্চিমবঙ্গে বিশ্বকাপের ট্রফির আদলে সন্দেশ

আইসিসি ক্রিকেট বিশ্বকাপে নিউজিল্যান্ডকে হাড়িয়ে বিশ্বকাপ ফাইনালে পৌঁছে গেছে ভারত। অপরদিকে কলকাতার ইডেন গার্ডেনের ময়দানে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অস্ট্রেলিয়াও ফাইনালে পৌঁছেছে।

গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহত ৮০

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের এক স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন, শনিবার গাজার উত্তরাঞ্চলের একটি শরণার্থী শিবিরে জোড়া হামলার ঘটনায় ৮০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। এর মধ্যে ইসরায়েল-হামাস যুদ্ধে বাস্তুচ্যুত লোকজনের জন্য আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত জাতিসংঘের একটি স্কুলও রয়েছে।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।