পশ্চিমবঙ্গের শিক্ষাবিদ অমল মুখোপাধ্যায়ের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৩ এএম, ২৭ নভেম্বর ২০২৩
ছবি সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট শিক্ষাবিদ এবং সংবিধান বিশেষজ্ঞ অমল মুখোপাধ্যায় মারা গেছেন। স্থানীয় সময় রোববার (২৬ নভেম্বর) বিকেলে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

জানা গেছে, রোববার সকালে সিঁথির কালীচরন ঘোষ রোডের নিজ বাড়ি থেকে বাজার করতে গিয়েছিলেন তিনি। বাজার করে বাড়ি ফেরার পর আচমকা সিঁড়ি থেকে পড়ে যান অমল মুখোপাধ্যায়। সে সময় তার মাথার পেছনে আঘাত লাগে এবং রক্তপাত শুরু হয়। অতিরিক্ত রক্তক্ষরণের কারণে জ্ঞান হারান তিনি।

আরও পড়ুন: ‘মোয়ে মোয়ে’ গানে দিল্লি-পশ্চিমবঙ্গ পুলিশের রিল!

সঙ্গে সঙ্গে তার পরিবারের সদস্যরা তাকে স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যায়। জরুরি ভিত্তিতে তার চিকিৎসা শুরু হয়। পরে অবস্থার অবনতি হলে ভেন্টিলেশনে রাখা হয়। কিন্তু সব চেষ্টা ব্যর্থ করে দিয়ে বিকেল ৫টার দিকে মারা যান অমল মুখোপাধ্যায়।

তার মৃত্যুতে ভেঙে পড়েছেন পরিবারের সদস্যরা। রাষ্ট্রবিজ্ঞান ও দর্শন চর্চায় অসাধারণ ব্যক্তিত্ব ছিলেন অমল মুখোপাধ্যায়। ১৯৯১ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত কলকাতার প্রেসিডেন্সি কলেজের প্রিন্সিপাল ছিলেন তিনি। রাষ্ট্রবিজ্ঞানের সিনিয়র প্রফেসর এরপর রাষ্ট্রবিজ্ঞানের বিভাগীয় প্রধান থেকেই প্রেসিডেন্সি প্রিন্সিপাল পদে বসেন। কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করার পেছনে তার ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: এবার পুলিশকে হুঁশিয়ারি দিলেন শুভেন্দু

ভারতীয় সংবিধান এবং আইন সংক্রান্ত বিষয়েও তার জ্ঞান ছিল অপরিসীম। এছাড়াও রাজ্যের শিক্ষা ব্যবস্থার একাধিক বিষয় নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে সুচিন্ত্য মতামত প্রদান করতেন এই বিশিষ্ট শিক্ষাবিদ। দেশ-বিদেশে তার অগনিত শিক্ষার্থী রয়েছে। অমল মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে শিক্ষা মহলে।

ডিডি/টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।