লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলের ভয়াবহ বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৫ পিএম, ১০ ডিসেম্বর ২০২৩
ছবি: সংগৃহীত

লেবাননের দক্ষিণাঞ্চলের একাধিক এলাকায় ভয়াবহ বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। রোববার (১০ ডিসেম্বর) ইসরায়েল সীমান্ত লাগোয়া লেবাননের দক্ষিণের ইয়ারুন, রমিশ ও আইতা আল-শাব গ্রামে এই হামলা চালানো হয়। তবে এতে কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির তথ্য এখনো জানা যায়নি।

শনিবার (৯ ডিসেম্বর) লেবানন সীমান্ত থেকে ইসরায়েলের উত্তরাঞ্চলীয় সেনাঘাঁটি গ্যালিলিতে ড্রোন হামলা চালায় লেবাননের ইরান-সমর্থিত শক্তিশালী সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ। তাতে ৬ জন ইসরায়েলি সেনা আহত হয়েছেন, তবে কারও আঘাত গুরুতর নয় বলে জানায় ইসরায়েল। ওই হামলার জবাব দিতেই লেবাননে অভিযান শুরু করেছে ইসরায়েলি বিমান বাহিনী।

রোববার এক্স (পূর্বে টুইটার) পোস্টে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, হিজবুল্লাহর রকেট উৎক্ষেপণ কেন্দ্র, সেনাছাউনি ও অন্যান্য সামরিক স্থাপনা ধ্বংসের লক্ষ্য নিয়েছে তারা। লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত অভিযান চলমান রাখবে বলেও জানায় আইডিএফ।

সামাজিক যোগাযোগমাধ্যমে আসা ইসরায়েলি বিমান হামলার ভিডিও ফুটেজে দেখা যায়, দক্ষিণ লেবাননে ব্যাপক বিস্ফোরণ ঘটছে।

টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের পশ্চিম গ্যালিলি শহরে রকেট ও ড্রোন হামলার সাইরেন বাজিয়ে বাসিন্দাদের সতর্ক করে দেওয়া হয়। এর কিছুক্ষণ পরেই দক্ষিণ লেবাননে বোমা হামলা চালায় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের অতর্কিত হামলার জবাবে গাজা উপত্যকায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। এতে হামাসের পক্ষ নেয় হিজবুল্লাহ। পরে লেবাননের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত থেকে ইসরায়েলে রকেট ও গোলা নিক্ষেপ শুরু করে লেবাননের ইরান-সমর্থিত এই গোষ্ঠী। আইডিএফের তথ্য অনুযায়ী, গত দুই মাসে ইসরায়েলের উত্তরাঞ্চলে প্রায় ৫০ বার হামলা চালিয়েছে হিজবুল্লাহ। এসব হামলায় কয়েকজন ইসরায়েলি সৈন্য হতাহত হয়েছেন।

সূত্র: আল জাজিরা, রয়টার্স, টাইমস অব ইসরায়েল

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।