উত্তেজনার মধ্যেই ফের মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর মধ্যপ্রাচ্য সফর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩৮ পিএম, ০৪ জানুয়ারি ২০২৪
ছবি সংগৃহীত

ইসরায়েল-হামাস সংঘাতের মধ্যেই ফের মধ্যপ্রাচ্যে সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি বৃহস্পতিবার (৪ জানুয়ারি) মধ্যপ্রাচ্যে সফরের জন্য যুক্তরাষ্ট্র ছাড়বেন। এই সফরে তিনি ইসরায়েলেও যাবেন বলে শীর্ষ এক মার্কিন কর্মকর্তা নিশ্চিত করেছেন। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন: গাজায় ইসরায়েলি হামলায় একই পরিবারের ১৪ জন নিহত

নাম প্রকাশ না করা শর্তে ওই মার্কিন কর্মকর্তা জানান, ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে উত্তেজনা প্রশমিত করার জন্য ব্লিঙ্কেনের সঙ্গে ইসরায়েলে সফর করবেন মার্কিন কূটনৈতিক দূত আমোস হোচস্টেইন। তিনি বলেন, ইসরায়েলসহ বেশ কয়েকটি দেশের রাজধানীতে সফরের উদ্দেশে মঙ্গলবার রাতে দেশ ছাড়বেন ব্লিঙ্কেন।

তবে এ বিষয়ে কর্মকর্তা বিস্তারিত কিছু জানাননি। ইসরায়েল এবং হামাসের মধ্যে সংঘাত শুরুর পর থেকে এখন পর্যন্ত ইসরায়েল এবং বেশ কয়েকটি দেশে সফর করেছেন এই শীর্ষ মার্কিন কূটনীতিক।

সাম্প্রতিক সময়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে ইসরায়েল এবং হামাসের মধ্যকার সংঘাত বন্ধের কোনো লক্ষণ দেখা যায়নি। বরং দুপক্ষের সংঘাত আরও বাড়ছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েল। প্রায় তিন মাস ধরে চলা এই সংঘাতে ২২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় একই পরিবারের ১৪ জন সদস্য নিহত হয়েছে। আহত হয়েছে আরও বেশ কয়েকজন। বুধবার রাতে একটি বাড়িতে হামলা চালায় ইসরায়েলি বাহিনী।

আরও পড়ুন: হামাস নেতাকে হত্যার পর আমরা চুপ থাকতে পারি না: হিজবুল্লাহ প্রধান

গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিসের পশ্চিমাঞ্চলীয় আল মাওয়াসি এলাকার একটি বাড়িতে হামলা চালানো হয়। ওই বাড়িতে গাজার বিভিন্ন অংশ থেকে আসা বাস্তুহারা নিরীহ ফিলিস্তিনিরা আশ্রয় নিয়েছিল।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।