মধ্যপ্রাচ্যে উত্তেজনা, বিশ্ব বাজারে আরও বেড়েছে তেলের দাম

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৪ পিএম, ০৪ জানুয়ারি ২০২৪

মধ্যপ্রাচ্যে উত্তেজনার জেরে বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম আরও বেড়েছে। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) তেলের দাম বেড়েছে প্রায় এক শতাংশ। এর অন্যতম কারণ হলো হামাস-ইসরায়েল যুদ্ধ ও লিবিয়ার একটি তেল উৎপাদনকেন্দ্রে সরবরাহ ব্যাহত হওয়া।

বুধবার (৩ জানুয়ারি) লিবিয়ার একটি উৎপাদনকেন্দ্র বন্ধ করে দেয় স্থানীয় বিক্ষোভকারীরা। এই তেল ক্ষেত্রটি দৈনিক তিন লাখ ব্যারেল তেল উৎপাদন করতে সক্ষম।

আরও পড়ুন>উত্তেজনার মধ্যেই ফের মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর মধ্যপ্রাচ্য সফর

বৃহস্পতিবার ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেলপ্রতি ৭০ সেন্ট বা শূন্য দশমিক ৯ শতাংশ বেড়ে ৭৮ দশমিক ৯৫ ডলারে দাঁড়িয়েছে। ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের দাম ৭৪ সেন্ট বা ১ শতাংশ বেড়ে ৭৩ দশমিক ৪৪ ডলারে দাঁড়িয়েছে।

আইজির বাজার কৌশলবিদ ইয়াপ জুন রং বলেছেন, লোহিত সাগরে আরও উত্তেজনা ও স্থানীয় বিক্ষোভ থেকে লিবিয়ার শারারা তেলক্ষেত্র সম্পূর্ণ বন্ধ করে দেওয়ায় বিশ্বব্যাপী তেল সরবরাহ নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

এর আগে বুধবার উভয় বেঞ্চমার্কের দাম বাড়ে তিন শতাংশ, যা গত প্রায় এক সপ্তাহের মধ্যে সর্বোচ্চ ছিল।

এদিকে দাম বাড়ার কারণে মার্কিন কোম্পানি পেপসিকোর কোনো পণ্য বিক্রি করা হবে না বলে জানিয়েছে ফ্রান্সের খুচরা ও পাইকারি চেইন শপ ক্যারেফোর। পেপসিকোর এসব পণ্যের মধ্যে রয়েছে পেপসি ও সেভেন আপও।

আরও পড়ুন>ইসরায়েলের বিরুদ্ধে মামলা করায় দ. আফ্রিকার ওপর ক্ষুব্ধ আমেরিকা

ফরাসি খুচরা বিক্রেতা কোম্পানিটির এক মুখপাত্র জানিয়েছেন, বৃহস্পতিবার (৪ জানুয়ারি) থেকে ক্রেতাদের জন্য দোকানগুলোর তাকে টানিয়ে দেওয়া হবে দাম অস্বাভাবিক বৃদ্ধির কারণে আমরা এখন আর পেপসিকোর কোনো পণ্য বিক্রি করছি না।

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।