সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ জানুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ২০ জানুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশের মতো মিয়ানমার সীমান্তেও কাঁটাতারের বেড়া বসাচ্ছে ভারত
বিদ্রোহীদের তাড়া খেয়ে দলবেঁধে ভারতে পালাচ্ছে মিয়ানমারের সেনারা। গত কয়েকদিনে অন্তত ৬০০ সেনা মিয়ানমার থেকে মিজোরামে ঢুকেছে। এটি রাজ্য সরকারের পাশাপাশি বিচলিত করে তুলেছে ভারতের কেন্দ্রীয় সরকারকেও। এ অবস্থায় বাংলাদেশের মতো মিয়ানমার সীমান্তেও কাঁটাতারের বেড়া বসানোর সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি।

বিদ্রোহীদের তাড়া খেয়ে ভারতে পালালো মিয়ানমারের ৬০০ সেনা
মিয়ানমারে বিদ্রোহীদের তাড়া খেয়ে গত কয়েকদিনে মিজোরামে ঢুকেছে অন্তত ৬০০ সৈন্য। তাদের দ্রুত ফেরত পাঠানোর জন্য ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে মিজোরাম সরকার।

যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষারঝড়ে নিহত ৫০, স্কুল বন্ধ ঘোষণা
যুক্তরাষ্ট্রে গত সপ্তাহ থেকে নিরবচ্ছিন্ন তুষারঝড়ে অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে। বিরূপ আবহাওয়ায় সড়কপথে বেশ কয়েকটি মারাত্মক দুর্ঘটনা ঘটেছে, বিঘ্নিত হচ্ছে প্লেন চলাচল, বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুলগুলো। টানা তুষারপাত এবং ঘন বরফের জেরে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন হাজার হাজার মানুষ।

পশ্চিম অস্ট্রেলিয়ায় তীব্র তাপপ্রবাহ, দাবানলের আশঙ্কা
পশ্চিম অস্ট্রেলিয়ার অধিকাংশ এলাকায় তীব্র তাপপ্রবাহ শুরু হয়েছে। এতে সেখানে দাবানল ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। শনিবার (২০ জানুয়ারি) দেশটির এক আবহাওয়ার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়।

শান্তি ফিরেছে ইরান-পাকিস্তানে
পাকিস্তান এবং ইরানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক হয়েছে। পাকিস্তানের অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকারের কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে। গত সপ্তাহে দুই দেশ একে অন্যের সীমানার ভেতরে থাকা জঙ্গি ঘাঁটিতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালালে দুই দেশের সম্পর্কে টানাপোড়েনের আশঙ্কা দেখা দেয়।

ইসরায়েলের হামলায় ইরানের ইন্টেলিজেন্স প্রধান নিহত
সিরিয়ার রাজধানী দামেস্কের কূটনৈতিক এলাকায় একটি আবাসিক ভবনে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে সিরিয়ায় নিযুক্ত ইরানের ইসলামিক রেব্যুলেশনারি গার্ড কর্পসের ইন্টেলিজেন্স প্রধান নিহত হয়েছেন। তাছাড়া হামলায় তার দুই সহকারী ও অন্য দুই গার্ডও নিহত হয়েছেন।

চরম অর্থনৈতিক সংকটের সম্মুখীন পাকিস্তান
২০২৩ সালে চরম অর্থনৈতিক সংকটের সম্মুখীন হয়েছে পাকিস্তান। মূল্যস্ফীতি, বেকারত্ব, খাদ্যের অভাব, দারিদ্রতা ছিল দেশটির অন্যতম সমস্যা। ইউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

চীনে কারখানায় বিস্ফোরণে নিহত ৮
চীনের একটি কারখানায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। দেশটির পূর্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশের একটি কারখানায় বিস্ফোরণের ঘটনায় ৮ জন নিহত হয়েছে। রাষ্ট্রীয় প্রচারমাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এবার চাঁদে পা রাখলো জাপান
এবার চাঁদে পা রাখলো জাপান। বিশ্বের পঞ্চম দেশ হিসেবে শুক্রবার (১৯ জানুয়ারি) এই কৃতিত্ব অর্জন করলো দেশটি। এদিন চন্দ্রপৃষ্ঠে অবতরণ (সফট ল্যান্ডিং) করে জাপানের মহাকাশ যান ‘মুন স্নাইপার’।

নির্বাচনের আগে নজরুলগীতি শেয়ার করে বাঙালির মন জেতার চেষ্টা মোদীর
ভারতের লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হবে যেকোনো সময়। তার আগে দেশটিতে প্রধান আলোচিত বিষয় হয়ে উঠেছে অযোধ্যার রাম মন্দির উদ্বোধন। ঠিক এমন সময় বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জনপ্রিয় গান সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর মাধ্যমে তিনি পশ্চিমবঙ্গের বাঙালি ভোটারদের আবেগ স্পর্শের চেষ্টা করছেন বলে মনে করা হচ্ছে।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।