সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ জানুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ২৬ জানুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গাজায় ইসরায়েলি গণহত্যা বন্ধের নির্দেশ আন্তর্জাতিক বিচার আদালতের

শুক্রবার (২৬ জানুয়ারি) গাজা উপত্যকায় গণহত্যা নিয়ে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার করা মামলার রুল জারি করেন আন্তর্জাতিক বিচার আদালত। এতে গাজায় গণহত্যা বন্ধে সম্ভাব্য সব ব্যবস্থা নেওয়ার জন্য ইসরায়েলকে নির্দেশ দেওয়া হয়েছে। তবে গাজায় ইসরায়েলকে তাৎক্ষণিকভাবে সামরিক অভিযান বন্ধের নির্দেশ আদালত দেননি।

কাতারের সঙ্গে বৈঠকে বসছে যুক্তরাষ্ট্র-ইসরায়েল

গাজায় যুদ্ধবিরতি ও জিম্মিদের মুক্তির জন্য কাতার কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসছে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রধানরা। মূলত গাজায় যুদ্ধবিরতি কার্যকর করতে হামাস ও ইসরায়েলের মধ্যে মধ্যস্থতা করছে কাতার। এক্ষেত্রে এর আগেও একবার দুই পক্ষের মধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে দেশটি।

লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজ চলাচল কমেছে ৪৫ শতাংশ

ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে লোহিত সাগর দিয়ে চলাচল করা জাহাজে হামলা শুরু করে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। ফলে গত দুই মাসে সেখান দিয়ে বাণিজ্যিক জাহাজ চলাচল কমেছে ৪৫ শতাংশ। শুক্রবার (২৬ জানুয়ারি) জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থা (ইউএনসিটিএডি) এ তথ্য জানিয়েছে।

২০৩০ সালের মধ্যে ৩০ হাজার ভারতীয় শিক্ষার্থী নেবে ফ্রান্স

আগামী ছয় বছরে ভারত থেকে ৩০ হাজার শিক্ষার্থী নেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ ফ্রান্স। শুক্রবার (২৬ জানুয়ারি) ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদ্‌যাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে এই ঘোষণা দেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এদিন সকালে নিজের এক্স হ্যান্ডেলে মাক্রোঁ লেখেন, ২০৩০ সালের মধ্যে ৩০ হাজার ভারতীয় শিক্ষার্থী ফ্রান্সে পড়াশোনার সুযোগ পাবেন এবং ফ্রান্স এই লক্ষ্যপূরণে প্রতিশ্রুতিবদ্ধ।

ভারতের বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ পাকিস্তানের

এবার ভারতের বিরুদ্ধে গুপ্তহত্যা বা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ এনেছে পাকিস্তান। বলা হয়েছে, পাকিস্তানের অভ্যন্তরে এই ঘটনা ঘটেছে। বিদেশের মাটিতে ভারতের গুপ্তহত্যা পরিচালনার অংশ হিসেবেই পাকিস্তানি দুই নাগরিককে সম্প্রতি হত্যা করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) পাকিস্তানের এক শীর্ষ কর্মকর্তা ভারতের বিরুদ্ধে এই অভিযোগ করেন।

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পূর্ব-এশিয়াকে ঝুঁকিপূর্ণ করার অভিযোগ চীনে

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পূর্ব-এশিয়াকে ঝুঁকিপূর্ণ করার অভিযোগ করেছে চীন। বলা হয়েছে, আন্তর্জাতিক আইনের অপব্যবহার করে উসকানি দিচ্ছে দেশটি। তাইওয়ান প্রাণালী দিয়ে এ বছর প্রথমবার মার্কিন যুদ্ধজাহাজ যাওয়ার পর চীনের পক্ষ থেকে এমন মন্তব্য করা হয়।

ইরাকে মার্কিন বাহিনী লক্ষ্য করে ফের হামলা

ইরাকে মার্কিন বাহিনী লক্ষ্য করে ফের হামলার ঘটনা ঘটেছে। ইরান সমর্থিত প্রতিরোধ গোষ্ঠী এই হামলা চালিয়েছে। প্রেসটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরাকজুড়ে মার্কিন ঘাঁটিগুলো লক্ষ্য করে হামলার ঘটনা ঘটেছে। ইরাকের একটি ইসলামিক প্রতিরোধ গোষ্ঠী এরই মধ্যে এই হামলা দায় স্বীকার করেছে।

বিশ্বের প্রথম নাইট্রোজেন গ্যাসে মৃত্যুদণ্ড কার্যকর যুক্তরাষ্ট্রে

বিশ্বে প্রথমবারের মতো নাইট্রোজেন গ্যাস ব্যবহার করে মৃত্যুদণ্ড কার্যকর হলো যুক্তরাষ্ট্রে। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) রাতে আলাবামা অঙ্গরাজ্যে হত্যা মামলায় দোষী সাব্যস্ত কেনেথ ইউজিন স্মিথের মৃত্যুদণ্ড এই পদ্ধতিতে কার্যকর করা হয়েছে। অক্সিজেন ছাড়া নাইট্রোজেন গ্যাসে নিঃশ্বাস নেওয়ার ফলে শরীরের কোষগুলো ভেঙে যায় ও একপর্যায়ে মৃত্যু ঘটে।

মিয়ানমারের নিয়ন্ত্রণ হারাচ্ছে জান্তা, হাতছাড়া হলো ৪৩ শতাংশ এলাকা

সামরিক বাহিনী এ পর্যন্ত ৩৩টি অঞ্চলের দখল হারিয়েছে। এর মধ্যে চিন, সাকাই, কিয়াং প্রদেশ এবং উত্তরাঞ্চলের শান ও শিন রাজ্য উল্লেখযোগ্য। এসব এলাকা এখন নিয়ন্ত্রণ করছে বিদ্রোহী বাহিনীর সদস্যরা। অক্টোবরে হামলা শুরুর পর থেকে হাজার হাজার সৈন্য তাদের সরঞ্জাম নিয়ে বিদ্রোহী বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে। সারা দেশে বিদ্রোহী বাহিনীর কাছে মিয়ানমার সেনাবাহিনী ৪০০রও বেশি সীমান্ত চৌকি হারিয়েছে। এর মধ্যে সামরিক বাহিনীর আঞ্চলিক কার্যক্রম চালানোর অফিসও রয়েছে।

আবারও দুই তরুণীর বিয়ের সাক্ষী পশ্চিমবঙ্গ

দুজনেই প্রাপ্তবয়স্ক মেয়ে। তাদের সম্পর্কও দীর্ঘদিনের। কিন্তু পরিবারের কেউ তা মেনে নেয়নি। তাই স্বেচ্ছায় নিজেদের প্রেমকে পরিণয়ে রূপ দিলেন প্রতিমা বিশ্বাস এবং পপি মণ্ডল। হাতে শাঁখা-পলা, মালাবদল ও সিঁদুর দানের মাধ্যমে মনের মানুষকে বিয়ের সম্পর্কে বেঁধে নিলেন দুজনে। আর সেই ঘটনার সাক্ষী রইলেন পশ্চিমবঙ্গের মালদহ জেলার ইংরেজ বাজারে মেডিকেল কলেজ সংলগ্ন হ্যানটা কালী মন্দির অঞ্চলের মানুষেরা।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।