সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

কারাগারে ‘রহস্যজনক’ মৃত্যু/ পুতিনের সমালোচক নাভালনির মরদেহ ‘গায়েব’
কারাগারে ‘রহস্যজনক’ মৃত্যু হয়েছে রাশিয়ার বিরোধী নেতা ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক আলেক্সি নাভালনির। মৃত্যুর পর তার মরদেহ মর্গে রাখা হয়েছিল বলে জানিয়েছিল কারা কর্তৃপক্ষ। কিন্তু নাভালনির দলের দাবি, বিরোধী নেতার মরদেহ মর্গে নেই।

পুতিনের সমালোচনা করে ‘রহস্যময় মৃত্যু’ হয়েছে যাদের
রাশিয়ার বিরোধী নেতা ও ক্রেমলিনের কট্টর সমালোচক আলেক্সি নাভালনি গত শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) মারা গেছেন। আর্কটিক সার্কেল জেলে বন্দি অবস্থায় ‘রহস্যময়’ মৃত্যু হয়েছে তার। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনাকারী ব্যক্তিদের ‘রহস্যজনকভাবে’ মৃত্যুবরণ করার ঘটনা এটিই প্রথম নয়।

হামাসকে মস্কোয় আমন্ত্রণ জানালেন পুতিন
এবার সরাসরি ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধরত গোষ্ঠী হামাসসহ ফিলিস্তিনের অন্যান্য সশস্ত্র ও রাজনৈতিক দলকে নিজ দেশে আমন্ত্রণ জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গাজায় ইসরায়েলের হামলা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করতেই এসব সংগঠন ও দলকে আমন্ত্রণ জানিয়েছে মস্কো।

গোলাবারুদের অভাবে রণক্ষেত্র থেকে পিছু হটলো ইউক্রেন
গোলাবারুদের অভাবে পূর্বাঞ্চলীয় শহর আভদিভকা থেকে সৈন্য ফিরিয়ে নিয়েছে ইউক্রেন। দেশটির নতুন সেনাপ্রধান শনিবার (১৭ ফেব্রুয়ারি) এ কথা জানিয়েছেন। সম্প্রতি ২০২৩ সালের মে মাসের পর থেকে সবচেয়ে বড় সামরিক অভিযান শুরু করেছে রুশ বাহিনী। তার মধ্যেই গোলাবারুদ সংকটে পিছু হটার কথা জানালো ইউক্রেন।

যুদ্ধ হারার শঙ্কায় জেলেনস্কি, দুষলেন পশ্চিমাদের
রণক্ষেত্রে গোলাবারুদের ঘাটতির কারণে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে হেরে যাওয়ার আশঙ্কায় পড়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আর এই সংকটের জন্য পশ্চিমা মিত্রদের দায়ী করেছেন তিনি। জেলেনস্কির দাবি, ইউরোপে ‘বিপর্যয়কর’ পরিস্থিতি এড়াতে চাইলে ইউক্রেনকে দ্রুত সামরিক সহায়তা দেওয়া উচিত।

কারাদণ্ডের রায়ের বিরুদ্ধে ইমরান খানের আপিল
পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান তোশাখানা দুর্নীতি ও সাইফার মামলার রায়ের বিরুদ্ধে আপিল করেছেন। একই সঙ্গে পিটিআই নেতা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিও সাইফার মামলার রায়ের বিরুদ্ধে আপিল করেছেন। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) ইসলামাবাদ হাইকোর্টে (আইএইচসি) আপিল করেন তারা।

ভোট জালিয়াতি স্বীকার করে রাওয়ালপিন্ডির কমিশনারের পদত্যাগ
পাকিস্তানে ভোট জালিয়াতি ও অনিয়মের অভিযোগ ক্রমেই প্রকট আকার ধারণ করছে, যা নিয়ে চলছে দেশে-বিদেশে তীব্র সমালোচনা। সবচেয়ে বড় অভিযোগ করা হয়েছে ইমরান খানের রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফের পক্ষ থেকে। এরই মধ্যে পাকিস্তানজুড়ে বিক্ষোভ শুরু করেছে তারা।

পাকিস্তানে সরকার গঠন করবে কারা
পাকিস্তানে ভোট গ্রহণ শেষ হয় ৮ ফেব্রুয়ারি। এরপর চূড়ান্ত ফলাফল প্রকাশে সময় লাগে তিন দিন। কিন্তু এতে দেখা যায় এককভাবে সরকার গঠনের জন্য কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এমনকি নির্বাচন পরবর্তী জোট গঠন নিয়েও জটিল পরিস্থিতির তৈরি হয়েছে। কোনো দলই ঐক্যমতে পৌঁছাতে পারছে না।

জালিয়াতির অভিযোগে ট্রাম্পকে ৩৫ কোটি ডলার জরিমানা
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে প্রায় সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানা করেছেন দেশটির একজন বিচারক। তবে সুদসহ এই অংক দাঁড়াতে পারে ৪৫ কোটি ডলার। সম্পত্তির মূল্য সম্পর্কে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে নিউইয়র্ক অঙ্গরাজ্যকে এই জরিমানা দিতে হবে ট্রাম্পের।

বিশ্বজুড়ে গণতন্ত্র সূচকের পতন
বিশ্বজুড়ে গণতন্ত্র সূচকের তালিকা প্রকাশ করেছে ‘ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিট (ইআইইউ)। প্রতিবেদনে ১৬৫টি স্বাধীন রাষ্ট্র ও দু’টি অঞ্চলের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে দেখা গেছে, বিশ্বজুড়ে গণতন্ত্রের মান কমেছে। সেই তালিকার শীর্ষে রয়েছে যথাক্রমে নরওয়ে, নিউজিল্যান্ড ও আইসল্যান্ড। তালিকার একদম নিচে রয়েছে উত্তর কোরিয়া, মিয়ানমার ও আফগানিস্তান।

পিকে হালদারের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণের দিন পেছালো
বাংলাদেশ থেকে কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে পিকে হালদার ওরফে প্রশান্ত কুমার হালদার ওরফে পিকে হালদারের বিরুদ্ধে করা মামলায় সাক্ষ্যগ্রহণ পেছালো। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) পিকে হালদারসহ মোট ছয় আসামিকে ফের কলকাতার নগর দায়রা আদালতে তোলা হবে।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।