সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৯ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৪ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলো ভারত

বাংলাদেশে সীমিত পরিমাণে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশের ভিত্তিতে এই অনুমতি দেওয়া হয়েছে। বাংলাদেশের সঙ্গে সঙ্গে শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, বাহরাইন এবং মরিশাসেও পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে মোদী সরকার। তবে পেঁয়াজ রফতানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা সম্পূর্ণ প্রত্যাহার করে নেয়ার বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি নয়াদিল্লি।

আদালতে নওয়াজ শরিফের ৩ প্রার্থীর বিজয়ী ফলাফল স্থগিত

গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনের পর জাতীয় পরিষদের- ৪৭ আসনে পিএমএল-এনের তারিক ফজল চৌধুরী, এনএ- ৪৬ আসনে আনজুম আকিল ও এনএ- ৪৬ আসনে রাজা খুররম নওয়াজকে বিজয়ী ঘোষণা করে নির্বাচন কমিশন। কিন্তু তাদের সবার বিরুদ্ধে কারচুপির অভিযোগ তোলে পিটিআই। দলটির আবেদনের পরিপ্রেক্ষিতে ওই তিনজনের বিজয়ী হওয়ার ফলাফল স্থগিত করেন ইসলামাবাদ হাইকোর্ট।

জিম্মিদের মুক্তি দিতে হামাসকে সময় বেঁধে দিলো ইসরায়েল

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের হাতে জিম্মি থাকা লোকজনকে মুক্তি দেওয়ার সময় বেঁধে দিয়েছে ইসরায়েল। আগামী ১০ মার্চের মধ্যে সব জিম্মিকে মুক্তি দেওয়ার দাবি জানানো হয়েছে। ইসরায়েলের যুদ্ধ বিষয়ক মন্ত্রিসভার সদস্য বেনি গান্তজ হুঁশিয়ারি দিয়েছে বলেছেন, হামাস যদি এই নির্ধারিত সময়ের মধ্যে গাজায় আটক সব জিম্মিকে মুক্তি না দেয় তবে রাফায় তীব্র আক্রমণ চালানো হবে।

বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণ, মিয়ানমারে তিন সেনার মৃত্যুদণ্ড

মিয়ানমারের সামরিক সূত্রের বরাতে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, কয়েক মাস যুদ্ধের পর চলতি বছরের জানুয়ারিতে শান রাজ্যের কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ শহর লাউক্কাইয়ের দখল ছেড়ে দিয়ে জাতিগত বিদ্রোহী যোদ্ধাদের সমন্বিত গ্রুপ থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্সের কাছে আত্মসমর্পণ করেন ওই সেনা কর্মকর্তারা। তাদের সঙ্গে সঙ্গে শত শত সাধারণ সেনা সদস্যও আত্মসমর্পণ করেন।

ভিসা ছাড়াই ওমরাহ করতে পারবেন ২৯ দেশের নাগরিক

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) ২৭ দেশের নাগরিকরা ভিসা ছাড়াই ওমরাহ করতে পারবেন। ওমরাহ পালন করার জন্য তাদেরকে আগে থেকে কোনো ভিসা নিতে হবে না। সোমবার (১৯ ফেব্রুয়ারি) সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাতে এসব তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।

সেনাবাহিনীকে দিয়ে পিপিপি’র ওপর চাপ বাড়াচ্ছে পিএমএল-এন!

পিপিপি’র অভ্যন্তরীণ সূত্র এক্সপ্রেস ট্রিবিউনের কাছে স্বীকার করেছে, পিএমএল-এনের প্রস্তাবে রাজি হওয়ার জন্য দলটি ‘ব্যাপক চাপের’ সম্মুখীন হচ্ছে। নামপ্রকাশে অনিচ্ছুক সূত্রটি সন্দেহপ্রকাশ করেছে, জোট সরকারে যোগদানে পিপিপি’কে বাধ্য করার জন্য সেনাবাহিনীর মাধ্যমে নিজেদের প্রভাবকে কাজে লাগাতে পারে পিএমএল-এন।

এমডব্লিউএম বাদ, নতুন দলে যোগ দিচ্ছেন পিটিআই’র স্বতন্ত্ররা?

নানা নাটকীয়তার পর গত শুক্রবার পাকিস্তানের পার্লামেন্টে বিরোধী দলের আসনে বসার ঘোষণা দিয়েছিল পিটিআই। কিন্তু দু’দিন যেতে না যেতেই ভিন্ন সুর শোনা যাচ্ছে ইমরান খানের দলে। পিটিআই বলছে, এখনো সরকার গঠনের আশা ছাড়েনি তারা। কেন্দ্র, পাঞ্জাব ও খাইবার পাখতুনখোয়ায় সরকার গড়তে নতুন সঙ্গী খুঁজে পেয়েছে দলটি।

গাজায় অভিযানে ২৩৫ ইসরায়েলি সেনা নিহত

ইসরায়েলি সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, গাজার দক্ষিণাঞ্চলে আরও এক সেনা সদস্য নিহত হয়েছেন। তার পরিচয় প্রকাশ করা হয়েছে। ওই সেনার নাম সার্জেন্ট সিমোন স্লোমোভ, বয়স ২০ বছর। গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযানে এ নিয়ে এখন পর্যন্ত ২৩৫ জন সেনা সদস্য নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রে ২ পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা, আহত ১

মিনেসোটার গভর্নর টিম ওয়ালজ জানান, একটি পরিবার ‘বিপদে রয়েছে’ ফোনে এমন খবর পেয়ে ঘটনাস্থলে গিয়েছিলেন ২৭ বছর বয়সী দুই পুলিশ কর্মকর্তা। তাদের সঙ্গে ছিলেন ৪০ বছর বয়সী একজন প্যারামেডিকও। কিন্তু সেখানে গেলে তাদের ওপর গুলি ছোড়ে এক বন্দুকধারী। এতে তিনজনই নিহত হন। পরে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে হামলাকারীও প্রাণ হারিয়েছেন। বাড়িটি থেকে সাতজন শিশুকে নিরাপদে উদ্ধার করা হয়েছে। রোববার রাতে এক সংবাদ সম্মেলনে গভর্নর বলেন, এটি হৃদয়বিদারক ঘটনা।

আফগানিস্তানে ভূমিধসে নিহত ২৫

ভারী তুষারপাতের কারণে আফগানিস্তানে ভূমিধসের ঘটনায় ২৫ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও আটজন। দেশটির পূর্বাঞ্চলীয় নুরিস্তান প্রদেশে ভূমিধস আঘাত হেনেছে বলে দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় নিশ্চিত করেছে।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।