সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৪ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

চাল রপ্তানিতে ২০ শতাংশ শুল্ক অব্যাহত রাখছে ভারত

চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত সেদ্ধ চাল রপ্তানিতে ২০ শতাংশ শুল্ক আরোপ করে ভারত। কিন্তু নির্ধারিত সময়সীমার পরেও এই শুল্ক হার অব্যাহত থাকবে। দেশটির কেন্দ্রীয় সরকার জানিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই রপ্তানি শুল্ক হার বহাল থাকবে।

শক্তিশালী পাসপোর্ট সূচকে এক ধাপ পেছালো বাংলাদেশ

শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ১০২তম অবস্থানে রয়েছে উত্তর কোরিয়া। প্রতিবেশী ভারতের অবস্থান ৮৫ নম্বরে। ভারতীয় পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন ৬২টি দেশে। আর পাকিস্তানের অবস্থান ১০৬ নম্বরে। দেশটির পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়াই ৩৪টি দেশে ভ্রমণ করতে পারেন। আর ২০২৩ সালের মতো ২০২৪ সালের সূচকেও তলানিতে আছে আফগানিস্তান।

হাওয়াই মিঠাই থেকেও ক্যানসারের শঙ্কা, নিষিদ্ধ হচ্ছে ভারতে

গত সপ্তাহে ভারতের দক্ষিণাঞ্চলীয় তামিল নাড়ু প্রদেশে হাওয়াই মিঠাইয়ের বিভিন্ন নমুনা পরীক্ষা করে ক্যানসারের উপাদান পাওয়া যায়। এরপরই সেখানে হাওয়াই মিঠাই বেচাকেনা নিষিদ্ধ করে রাজ্য সরকার। তামিল নাড়ুর এমন সিদ্ধান্তের পর নড়েচড়ে বসেছে প্রতিবেশী রাজ্য অন্ধ্র প্রদেশ ও কেন্দ্রশাসিত রাজ্য দিল্লিও।

ইমরানপন্থি স্বতন্ত্র প্রার্থীরা যাচ্ছেন সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ সমর্থিত প্রার্থীরা অবশেষে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) অধীনে সংসদে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। আনুষ্ঠানিক হলফনামায় দেশটির নির্বাচন কমিশনের কাছে এমন প্রস্তাব পাঠিয়েছেন প্রার্থীরা।

রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে ইরান

ইরানের তিনটি সূত্র জানিয়েছে, রাশিয়ার কাছে সরবরাহ করা ক্ষেপণাস্ত্রের মধ্যে অধিকাংশই ফাত্তাহ-১১০ সিরিজের স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র। বিশ্লেষকরা জানিয়েছেন, এসব ক্ষেপণাস্ত্র ৩০০ থেকে ৭০০ কিলোমিটারের মধ্যে থাকা লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

অবৈধ অভিবাসী ইস্যুতে কঠোর হচ্ছে বাইডেন প্রশাসন

অবৈধ অভিবাসন ইস্যুতে আরও কঠোর হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন প্রশাসন। জানা গেছে, আগামী নির্বাচনে তরুণ ভোটারদের ভোট পেতে ও অভ্যন্তরীণ রাজনীতিতে ডেমোক্রেটিক পার্টির অবস্থান আরও শক্ত করতে বাইডেন প্রশাসনের এ পরিকল্পনা। বাইডেন প্রশাসনের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসন নিয়ন্ত্রণ ও দেশটির দক্ষিণাঞ্চলে মেক্সিকো সীমান্ত দিয়ে অভিবাসনপ্রত্যাশীদের ঢল বন্ধ করতে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা প্রায় চুড়ান্ত পর্যায়ে রয়েছে, যা খুব কম সময়ের মধ্যে বাস্তবায়িত হবে।

পুতিনকে অকথ্য ভাষায় গালি দিলেন বাইডেন

বুধবার (২১ ফেব্রুয়ারি) ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিসকো শহরে এক সমাবেশে জলবায়ু পরিবর্তন নিয়ে বক্তব্য রাখেন জো বাইডেন। তিনি বলেন, মানবজাতির অস্তিত্বের জন্য সর্বশেষ হুমকি হলো জলবায়ু পবির্তন। অথচ পুতিনের মতো ‘ক্রেজি সন অব এ বিচ’ বা ‘পাগলা কুত্তার বাচ্চাদের’ জন্য আমাদের এখন পারমাণবিক যুদ্ধ নিয়ে ভাবতে হচ্ছে,যা বৈশ্বিক জলবায়ুর জন্য চরম হুমকি।

পুতিনকে গালি দিয়ে যুক্তরাষ্ট্রকেই ছোট করেছেন বাইডেন: রাশিয়া

জো বাইডেনের গালির প্রতিক্রিয়ায় ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, বাইডেনের এমন মন্তব্য যুক্তরাষ্ট্রের জন্যই বড় লজ্জার। কোনো প্রেসিডেন্ট যদি এ ধরনের ভাষা ব্যবহার করেন তাহলে তা কোনোভাবেই গ্রহণ করা যায় না। এটা স্পষ্ট যে, প্রেসিডেন্ট বাইডেন অভ্যন্তরীণ রাজনৈতিক চাপ সামলাতে গিয়ে হলিউডের কাউবয়দের মতো আচরণ করছেন।

গাজা এখন মৃত্যুকূপ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

গাজা এখন মৃত্যুকূপে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান। সেখানে মানবিক কার্যক্রম পুরোপুরি ভেঙে পড়েছে বলেও জানিয়েছেন তিনি। প্যালিস্টিন রেডক্রিসেন্ট সোসাইটি খান ইউনিসের আল-আমাল হাসপাতালে ভয়াবহ পরিস্থিতির কথা উল্লেখ করে সতর্ক করেছে। কারণ গত এক মাসের বেশি সময় ধরে হাসপাতালটি অবরুদ্ধ করে রেখেছে দখলদার বাহিনী।

আফগানিস্তানে প্রকাশ্যে দুজনের মৃত্যুদণ্ড কার্যকর হচ্ছে

পূর্ব আফগানিস্তানের একটি ফুটবল স্টেডিয়ামে প্রকাশ্যে দুজনের মৃত্যুদণ্ড কার্যকর করতে যাচ্ছে আফগানিস্তান। প্রাদেশিক কর্মকর্তারা বলছেন, তালেবান ক্ষমতা গ্রহণের পর এ নিয়ে প্রকাশ্যে চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হচ্ছে। গজনি প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিভাগ এক নোটিশে জানিয়েছে যে, বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) প্রকাশ্যে এই শাস্তি কার্যকর হবে। তবে যাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে তারা কী ধরনের অপরাধ করেছেন সে বিষয়ে পরিষ্কার কোনো তথ্য দেওয়া হয়নি।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।