নাভালনির শেষকৃত্যে জড়ো হন হাজারো রাশিয়ান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৩০ এএম, ০২ মার্চ ২০২৪

সম্প্রতি কারাগারের মধ্যে মৃত্যু হয় রাশিয়ার বিরোধী নেতা আলেক্সি নাভালনির। পুতিনের অন্যতম সমালোচক নাভলনির মৃত্যুর কারণ নিয়ে রয়েছে নানা অভিযোগ। পশ্চিমাদেশগুলো থেকে দাবি করা হয় তাকে হত্যা করেছে পুতিন প্রশাসন। পরিবারের কাছে লাশ হস্তান্তরেও করা হয় গড়িমসি।

নাভালনির পরিবারের পক্ষ থেকেও পুতিন সরকারের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে। তবে রাশিয়ার সরকার জানিয়েছে, কারাগারে স্বাভাবিক মৃত্যু হয়েছে নাভালনির।

এদিকে ক্ষোভ-বিক্ষোভের মধ্যে রাশিয়ার রাজধানী মস্কোতে সমাহিত করা হয়েছে দেশটির জনপ্রিয় বিরোধী নেতাকে। তার শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেন হাজার হাজার রাশিয়ান। এসময় নাভালনির পক্ষে নানা ধরনের স্লোগান দেন তারা।

রাশিয়ার একটি আদালত নাভালনিকে ১৯ বছরের কারাদণ্ড দিয়েছিলেন। বলা হয়, কারাগারে হাঁটাহাঁটির সময়ে নাভালনি অসুস্থ বোধ করেন এবং এক পর্যায়ে অজ্ঞান হয়ে যান। এসময় অ্যাম্বুলেন্সসহ মেডিকেল টিম চলে আসে। ঘটনার পরপরই চিকিৎসকরা তার মৃত্যুর কথা জানান।

নাভালনি মস্কো থেকে প্রায় এক হাজার নয়শ কিলোমিটার উত্তর-পূর্বে খার্পের আইকে-৩ পেনাল কলোনিতে ছিলেন।

সূত্র: মস্কো টাইমস

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।