এবার চীনের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি মালদ্বীপের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২৭ পিএম, ০৫ মার্চ ২০২৪
ছবি: এএফপি (ফাইল)

ভারতের সঙ্গে বিবাদের মধ্যে চীনের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করেছে মালদ্বীপ। জানা গেছে, চুক্তি অধীনে মালদ্বীপকে সামরিক সহায়তা দেবে চীন। দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করে তুলতেই এই চুক্তি সই হয়েছে বলে বেইজিংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েই চীনপন্থি মহম্মদ মুইজ্জু সাফ জানিয়েছিলেন, মালদ্বীপ থেকে সেনা সরিয়ে নিতে হবে ভারতকে। সেই মতোই কয়েকদিন আগে মালদ্বীপ থেকে সেনা সরানোর প্রক্রিয়া শুরু হয়েছে। তার মধ্যেই নতুন চুক্তি সই করলো মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সোমবার চীনের সামরিক বিভাগের এক কর্তার সঙ্গে বৈঠক করেন মালদ্বীপের প্রতিরক্ষামন্ত্রী মহম্মদ ঘাসেন মামুন। সেই বৈঠকের পরেই দুই দেশের চুক্তি সই হয়েছে।

মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করে তুলতে এই চুক্তি। তবে সামরিক ক্ষেত্রে মালদ্বীপকে ঠিক কীভাবে সাহায্য করবে চীন, সেই নিয়ে বিস্তারিত কিছুই জানানো হয়নি।

রাজধানী মালের উত্তরে গতকাল এক জনসমাবেশে ভাষণ দেওয়ার সময় প্রেসিডেন্ট মুইজ্জু জোর দিয়ে বলেন, মালদ্বীপের মাটিতে ১০ মের পর আর কোনো ভারতের সেনা থাকতে পারবে না। তার এ কথার পরিপ্রেক্ষিতে ওই সময়ের মধ্যেই দেশটি থেকে ভারতীয় সেনাদের প্রত্যাহার পুরোপুরি সম্পন্ন হবে বলে মনে করা হচ্ছে।

সূত্র: এএফপি

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।