তাইওয়ানে ভূমিকম্প, মিনিবাসে থাকা ৫০ জন নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৭ পিএম, ০৩ এপ্রিল ২০২৪

তাইওয়ানে সাত দশমিক দুই মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হনেছে। এতে এখন পর্যন্ত নয় জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এদিকে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে তারাকো ন্যাশনাল পার্কের একটি হোটেলে যাওয়ার সময় চারটি মিনিবাসে থাকা ৫০ ভ্রমণকারী নিখোঁজ রয়েছেন। কারণ টেলিফোন লাইন ডাউন হওয়ায় তাদের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না।

তাছাড়া হুয়ালিয়েন শহরের টানেলে আটকে পড়াদের উদ্ধার করেছে কর্মীরা। তাদের মধ্যে দুই জন জার্মান নাগরিকও রয়েছে।

আরও পড়ুন>

তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচিত লাই চিং-তে হুয়ালিয়েনের একটি ধসে পড়া ভবনের বাইরে বলেন, বর্তমানে সবচেয়ে বড় অগ্রাধিকার হলো উদ্ধারকার্যক্রম। স্থানীয় সময় বুধবার আঘাত হানা ওই ভূমিকম্পে বহু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে

তাইওয়ানের পূর্বাঞ্চলীয় উপকূল এবং রাজধানী তাইপেই ছাড়াও জাপানের দক্ষিণাঞ্চল, চীনের পূর্বাঞ্চল এবং ফিলিপাইনে ভূমিকম্প অনুভূত হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তাইওয়ানের হুয়ালিয়েন শহরের ১৮ কিলোমিটার দক্ষিণে। এর গভীরতা ছিল ৩৪ দশমিক ৮ কিলোমিটার।

ভূমিকম্পের পর পরই তাইওয়ান ও এর প্রতিবেশী দেশ জাপান, ফিলিপাইনে সুনামি সতর্কতা জারি করা হয়।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।