সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ১৩ এপ্রিল ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

হরমুজ প্রণালিতে আটক করা জাহাজে রয়েছেন ১৭ ভারতীয়

হরমুজ প্রণালি থেকে একটি জাহাজ আটক করেছে ইরানের ইসলামিক বিপ্লবী গার্ডের নৌ শাখা। ইসরায়েলের এক ধনকুবের জাহাজটির মালিক। তবে জাহাজের মধ্যে থাকা ২৫ ক্রুর মধ্যে ১৭ জনই ভারতীয় বলে জানিয়েছে একটি সূত্র।

মধ্যপ্রাচ্যের উত্তেজনা প্রভাব ফেলছে জ্বালানি তেলের দামে

ইরানের প্রতিশোধমূলক হামলার জেরে মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা বিরাজ করছে। ফলে সরবরাহ সংকটের আশঙ্কায় বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে।

ইসরায়েলি মালিকের পণ্যবাহী জাহাজ আটক করলো ইরান

হরমুজ প্রণালী থেকে একটি পণ্যবাহী জাহাজ আটক করেছে ইরানের ইসলামিক বিপ্লবী গার্ডের নৌ শাখা। এমসিএন অ্যারিস নামের জাহাজটির মালিক একজন ইসরায়েলি ধনকুবের।

ইরানের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কতটা শক্তিশালী?

সাম্প্রতিক সময়ে বিভিন্ন পরিসরের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন উন্মোচন করেছে ইরান, যা পশ্চিমাদের জন্য উদ্বেগের। এসব ক্ষেপণাস্ত্র তেহরানের প্রতিরক্ষা ব্যবস্থার জন্য গুরুত্বপূর্ণ অস্ত্র।

যুক্তরাষ্ট্রে চীনের ইলেকট্রিক গাড়ি নিষিদ্ধের দাবি

যুক্তরাষ্ট্রে চীনের তৈরি ইলেকট্রিক গাড়ি নিষিদ্ধের দাবি জানানো হয়েছে। প্রেসিডেন্ট বাইডেনের কাছে এক সিনেটর এই দাবি জানিয়েছেন।

ইসরায়েলের একাধিক সামরিক স্থাপনায় রকেট হামলা

গাজা যুদ্ধ ক্রমেই বিস্তৃত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। কয়েক ফ্রন্টে ছড়িয়ে পড়তে পারে এই যুদ্ধ। ইরানের সরাসরি হামলার আশঙ্কার মধ্যে ইসরায়েলের সামরিক স্থাপনায় রকেট হামলা চালালো লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। ইসরায়েলের বেশ কয়েকটি সামরিক স্থাপনায় এই হামলা চালানো হয়েছে।

সিডনিতে শপিংমলে ছুরি হামলা, নিহত ৫

অস্ট্রেলিয়ার সিডনিতে একটি শপিংমলে ছুরি হামলার ঘটনায় অন্তত পাঁচজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েকজন। শনিবার (১৩ এপ্রিল) দেশটির নিউ সাউথ ওয়েলসের ওয়েস্টফিল্ড বন্ডি জংশন শপিং সেন্টারে এই ঘটনা ঘটে।

যুক্তরাষ্ট্রে অভিবাসীদের কারণে কি সত্যিই অপরাধ বাড়ছে?

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী প্রচারণায় অভিবাসীদের নিয়ে নানা ধরনের মন্তব্য করছেন। সম্প্রতি তিনি দাবি করেছেন, অভিবাসীদের কারণেই যুক্তরাষ্ট্রে সহিংস অপরাধ বাড়ছে। প্রশ্ন হলো, অভিবাসীদের বিরুদ্ধে ট্রাম্পের এমন অভিযোগ কতটা সঠিক?

২০২৪ সালেই যুদ্ধে হারতে পারে ইউক্রেন, কেমন হবে দৃশ্যপট?

ইউক্রেন ২০২৪ সালেই রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে হেরে যেতে পারে বলে মনে করছেন ব্রিটিশ জয়েন্ট ফোর্সেস কমান্ডের সাবেক কমান্ডার জেনারেল স্যার রিচার্ড ব্যারনস। তার মতে, ইউক্রেনের হয়তো অনুধাবন করতে শুরু করবে, তারা এই যুদ্ধে জিততে পারবে না।

ইরান-ইসরায়েল যুদ্ধের শঙ্কায় দেশে দেশে ভ্রমণ সতর্কতা

দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলার প্রতিশোধ নিতে ইরান যেকোনো সময় ইসরায়েলে হামলা চালাতে পারে এবং এর ফলে বড় ধরনের যুদ্ধ শুরু হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। এ অবস্থায় নিজ নাগরিকদের ইসরায়েল, ফিলিস্তিন ও লেবানন ভ্রমণে সতর্কতা জারি করেছে বিভিন্ন দেশ। এদের মধ্যে রয়েছে ভারত, ফ্রান্স, রাশিয়া, পোল্যান্ড, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যও।

‘মুক্তিপণ দিয়েও ছাড়া মেলেনি, জোর করে নৌকায় ওঠায়’

ভূমধ্যসাগর থেকে উদ্ধার করে ২০২ জন অভিবাসনপ্রত্যাশীকে ইতালির রাভেনা বন্দরে নামিয়েছে বেসরকারি সংস্থা ইমার্জেন্সির উদ্ধারকারী জাহাজ। উদ্ধারের পাঁচ দিন পর গত ১০ এপ্রিল তাদের ইতালিতে নামিয়ে দেয় লাইফ সাপোর্ট নামে ওই জাহাজ।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।