সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৫ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ১৫ এপ্রিল ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইরানের বিরুদ্ধে প্রতিশোধমূলক হামলায় অংশ নেবে না যুক্তরাষ্ট্র

ইরানের বিরুদ্ধে কোনো প্রতিশোধমূলক হামলায় যুক্তরাষ্ট্রকে পাশে পাচ্ছে না ইসরায়েল। হোয়াইট হাউজ ইসরায়েলকে এ বিষয়ে সতর্ক করে জানিয়েছে যে, যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে কোনো প্রতিশোধমূলক হামলায় অংশ নেবে না। মার্কিন প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন।

ইসরায়েলে ইরানের হামলা: প্রভাব আর্থিক বাজারে

ইসরায়েলের মাটিতে ইরানের সরাসরি হামলাকে কেন্দ্র করে প্রভাব পড়ে আর্থিক বাজারে। সোমবার (১৫ এপ্রিল) এশিয়ার স্টকের পতন হয়েছে। বেড়েছে সোনার দাম। তাছাড়া ইরানের হামলার আগেই বিশ্ব বাজারে বেড়ে যায় জ্বালানি তেলের দাম, যা এখনো অব্যাহত রয়েছে। এদিকে, ইরানের সম্ভাব্য হামলা নিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন প্রকাশের পর বড় ধরপতন হয় স্টক মার্কেটে।

ইরানের বিমানবন্দরে প্লেন চলাচল শুরু

ইসরায়েলে হামলাকে কেন্দ্র করে ইরানের বিমানবন্দরগুলোতে প্লেন চলাচল বন্ধ রাখা হয়েছিল। তবে সোমবার (১৫ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৬টার দিকে দেশটিতে ফ্লাইট চলাচল শুরু হয়েছে। রোববার তেহরানের ইমাম খামেনি ও মেহরাবাদ বিমানবন্দরে ফ্লাইট চলচল স্থগিত করা হয়। মূলত ইসরায়েলে সরসরি হামলাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়ে পড়ায় এই সিদ্ধান্ত নিয়েছিল কর্তৃপক্ষ।

মধ্যপ্রাচ্যে উত্তেজনা নিয়ে রাশিয়ার গভীর উদ্বেগ

ইসরায়েলে ইরানের হামলার পর মধ্যপ্রাচ্যে উত্তেজনা বিরাজ করছে। বিশেষ করে ইসরায়েল পাল্টা হামলা চালাতে পারে এমন আশঙ্কায়। তাই এ বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এক বিবৃতিতে মধ্যপ্রচ্যের দেশগুলোকে সংযত থাকার আহ্বান জানিয়েছেন। আরও হামলা-পাল্টা হামলায় কারোরই স্বার্থ নেই। সব ধরনের সমস্যা রাজনৈতিক ও কূটনৈতিক চ্যানেলে সমাধানের তাগিদ দেন তিনি।

নিরাপত্তা পরিষদে ইরান-ইসরায়েলের কথার লড়াই

ইরান-ইসরায়েলকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যে নতুন করে বড় পরিসরে সংঘাতের আশঙ্কা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে দুই পক্ষকে সংযত হওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আরও হামলা পাল্টা হামলার মাধ্যমে পরিস্থিতি ঘোলাটে করার বিরুদ্ধে সতর্ক করেন।

প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি বিচারের মুখোমুখি ট্রাম্প

পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার মামলাসহ অর্থ কেলেঙ্কারির একাধিক মামলায় বিচার শুরু হলো সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই হলেন প্রথম কোনো সাবেক প্রেসিডেন্ট, যিনি ফৌজদারি মামলায় বিচারের মুখোমুখি হলেন। এ মামলায় দোষী সাব্যস্ত হলে ৭৭ বছর বয়সী ট্রাম্পের সর্বোচ্চ চার বছরের কারাদণ্ড হতে পারে। তবে জরিমানা দিয়ে তিনি কারাবাস থেকে রেহাই পেতে পারবেন।

ওমরাহ ভিসার মেয়াদ কমালো সৌদি আরব

ওমরাহ ভিসার মেয়াদে পরিবর্তন এনেছে সৌদি আরব সরকার। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, আগে ওমরাহ ভিসার ৯০ দিন মেয়াদ গণনা শুরু হতো সৌদিতে প্রবেশের পর। কিন্তু এখন থেকে এই নিয়মের পরিবর্তে ভিসা ইস্যুর দিন থেকে ৯০ দিন সৌদিতে অবস্থানের অনুমতি দেওয়া হয়েছে। মন্ত্রণালয় আরও জানিয়েছে, ওমরাহ ভিসার মেয়াদ ১৫ জ্বিলকদ উত্তীর্ণ হবে।

সিডনিতে এবার গির্জায় ছুরি হামলা, আহত ৪

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের রাজধানী সিডনিতে আবারও ছুরি হামলার ঘটনা ঘটেছে। স্থানীয় সময় সোমবার (১৫ এপ্রিল) রাতে সিডনির ওয়াকেলি শহরতলির একটি গির্জায় এই হামলা ঘটে। এতে গির্জাটির বিশপসহ চারজন আহত হন। এর আগে শনিবার (১৩ এপ্রিল) অস্ট্রেলিয়ার একই শহরের একটি শপিং মলে আরেকটি ছুরি হামলা ঘটে। সেদিন একজন হামলাকারী অন্তত ৯ জনকে ছুরিকাঘাত করেন ও তাতে পাঁচজন নিহত হন।

নির্বাচনের সময়ও কারাগারে থাকছেন কেজরিওয়াল

দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্টে আবেদন করেও স্বস্তি পেলেন না দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। লোকসভা নির্বাচন শুরু হলেও কারাগারেই থাকতে হচ্ছে তাকে। সোমবার (১৫ এপ্রিল) তার মামলার শুনানির পরে দিল্লির মুখ্যমন্ত্রীর জামিন মঞ্জুর করেনি শীর্ষ আদালত। আপাতত ইডির কাছে জবাব তলব করেছে সুপ্রিম কোর্ট।

আফগানিস্তানে ভারী বৃষ্টি-বন্যায় ৩৩ জনের মৃত্যু

আফগানিস্তানে তিনদিনের বেশি সময় ধরে ভারী বৃষ্টি এবং আকস্মিক বন্যায় কমপক্ষে ৩৩ জনের মৃত্যু হয়েছে। আফগান সরকারের বিপর্যয় ব্যবস্থাপনা দফতর এ তথ্য নিশ্চিত করেছে। সংশ্লিষ্ট বিভাগের মুখপাত্র জনান সায়েক বলেন, শুক্রবার থেকে বৃষ্টির কারণে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এর ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।