ইঁদুরের জন্ম নিয়ন্ত্রণ করবে নিউইয়র্ক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ১৭ এপ্রিল ২০২৪

অডিও শুনুন

ইঁদুরের উৎপাত বন্ধে প্রাণীটির জন্ম নিয়ন্ত্রণই কি সেরা উপায়? আপনার উত্তর যেটাই হোক, নিউইয়র্কের সিটি কাউন্সিল কিন্তু উত্তরটি ‘হ্যাঁ’ বলেই ভাবছে।

গত সপ্তাহে মার্কিন শহরটিতে একগুচ্ছ বিল উত্থাপন করেছে কর্তৃপক্ষ। এর মধ্যে একটি হচ্ছে, ইঁদুরের উৎপাত আটকাতে জন্ম নিয়ন্ত্রণের ব্যবস্থা করা।

আরও পড়ুন>>

সম্প্রতি চিড়িয়াখানা থেকে পালানো একটি পেঁচা ইঁদুর মারার বিষে মারা যাওয়ার ঘটনায় নিউইয়র্কে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। ফ্লাকো নামে পেঁচাটির মরদেহে প্রচুর পরিমাণে বিষের নমুনা পাওয়া যায়। এরপর থেকেই বিষপ্রয়োগ করে ইঁদুর নিধনের বন্ধের দাবি তোলেন পরিবেশবাদী ও অধিকারকর্মীদের মধ্যে।

গত বৃহস্পতিবার নিউইয়র্ক সিটি কাউন্সিলের সদস্য এবং শহরটির স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান শন আব্রেউ একটি নতুন বিল পেশ করেছেন। এতে শহরের মেট্রোরেল স্টেশন এবং খালি লটগুলোতে লুকিয়ে থাকা লাখ লাখ ইঁদুর নিয়ন্ত্রণে বিষাক্ত রাসায়নিক ব্যবহারের পরিবর্তে জন্ম নিয়ন্ত্রণের প্রস্তাব দেওয়া হয়েছে।

আরও পড়ুন>>

কর্মকর্তারা বলছে, এ যাবৎ ব্যবহৃত কোনো ফাঁদ বা বিষের টোপই ইঁদুরের সংখ্যা কমাতে পুরোপুরি সফল হয়নি। অতীতে ইঁদুরদের গর্ভনিরোধক (কন্ট্রাসেপটিভ) ওষুধ দেওয়ার চেষ্টা করেছিল কর্তৃপক্ষ। কিন্তু লাভ হয়নি। এখন আবারও ইঁদুরের জন্মনিয়ন্ত্রণের চেষ্টা করতে চায় মার্কিন শহরটি।

সূত্র: নিউইয়র্ক টাইমস, সিবিএস নিউজ
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।