সোমবার পাকিস্তান যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:২৯ পিএম, ২১ এপ্রিল ২০২৪
পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি /ছবি: সংগৃহীত

ইসরায়েলের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই সোমবার (২২ এপ্রিল) পাকিস্তান সফরে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। রোববার (২১ এপ্রিল) পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, সোমবার থেকে বুধবার (২৪ এপ্রিল) পর্যন্ত পাকিস্তানে আনুষ্ঠানিক সফরে থাকবেন ইরানের প্রেসিডেন্ট। ৮ ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনের পর, এটিই হলে চলেছে কোনো রাষ্ট্রপ্রধানের প্রথম পাকিস্তান সফর।

এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, ইরানের প্রেসিডেন্টের সঙ্গে তার স্ত্রী, ইরানি পররাষ্ট্রমন্ত্রী, মন্ত্রিসভার অন্যান্য সদস্য, ঊর্ধ্বতন কর্মকর্তাদের পাশাপাশি একটি বড় ব্যবসায়ীদের সমন্বয়ে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল এই সফরে অংশ নেবে।

সফর চলাকালে রাইসি পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, সিনেট চেয়ারম্যান ইউসুফ রাজা গিলানি ও জাতীয় পরিষদের স্পিকার আয়াজ সাদিকের সঙ্গে দেখা করবেন। তাছাড়া তিনি লাহোর ও করাচিতেও যাবেন এবং প্রাদেশিক নেতাদের সঙ্গে দেখা করবেন।

পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, দ্বিপক্ষীয় বৈঠকে পাকিস্তান-ইরান সম্পর্ককে আরও জোরদার করার পাশাপাশি বাণিজ্য, যোগাযোগ, জ্বালানি, কৃষি, ও উভয় দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর বিষয় গুরুত্ব পাবে। তাছাড়া সন্ত্রাসবাদের হুমকি মোকাবিলায় আঞ্চলিক ও দ্বিপক্ষীয় সহযোগিতা নিয়েও আলোচনা হবে।

ইসলামাবাদ বলেছে, পাকিস্তান ও ইরানের মধ্যে ইতিহাস, সংস্কৃতি ও ধর্মের দিক দিয়ে দৃঢ় দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে। ইরানি প্রেসিডেন্টের এই সফর উভয় দেশের সম্পর্ককে আরও শক্তিশালী করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ সুযোগ।

চলতি বছরের ১৬ জানুয়ারি পাকিস্তানের বেলুচিস্তান সীমান্তবর্তী শহর পাঞ্জগুরে হামলা চালায় ইরান। এতে দুই শিশু নিহত ও তিনজন আহত হয়। এর মাত্র একদিন পরে ১৭ জানুয়ারি ইরানের সারাভান শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালায় পাকিস্তান। এতে সাতজন নিহত হয়।

ইরান দাবি করে, তারা জাইশ আল-আদিল নামে জঙ্গি সংগঠনের বিরুদ্ধে হামলা চালিয়েছিল। অন্যদিকে, পাকিস্তান আরও জানায়, তারা সারমাচার নামে পরিচিত জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে অভিযান চালিয়েছিল।

সূত্র: ডন

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।