গোলাপি চাঁদের দেখা মিলবে রাতে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০১ পিএম, ২৩ এপ্রিল ২০২৪
২০২১ সালে কিউবার আকাশে গোলাপি চাঁদ। ছবি: এএফপি

২০২৪ সালের এপ্রিল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস। এই মাসে ৫৪ বছরের মধ্যে দীর্ঘতম সূর্যগ্রহণ দেখেছে বিশ্ব। এবার একই মাসে গোলাপি পূর্ণিমার চাঁদও দেখা যাবে, যাকে বলা হয় ‘পিংক মুন’।

যুক্তরাষ্ট্রের ন্যাভাল অবজারভেটরি জানিয়েছে, মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতে দেশটির আকাশে গোলাপি চাঁদ দেখা যাবে এবং তা পূর্ণাঙ্গ রূপ নেবে স্থানীয় সময় রাত ৭টা ৪৯ মিনিটে।

আরও পড়ুন>>

মূলত এপ্রিল মাসের পূর্ণিমার চাঁদকেই পিংক মুন বলা হয়। তবে, এই চাঁদ কিন্তু সত্যিই পুরোপুরি গোলাপি রঙের হয় না। বরং এটি সাধারণ দিনের মতো রূপালি ও সোনালি রঙের মিশ্রণে প্রদর্শিত হয়।

মূলত এর নামটি এসেছে উত্তর আমেরিকার গোলাপি লতানো ফ্লোক্স (বা মস ফ্লোক্স) ফুল থেকে। এটি ওই অঞ্চলে বসন্তকালে ফোটা প্রথম ফুলগুলোর মধ্যে একটি।

নাসা বলছে, পিংক মুন হলো বছরের চতুর্থ পূর্ণিমা এবং বসন্তের দ্বিতীয় পূর্ণিমা। এটিকে পাসওভার মুন, স্প্রুটিং গ্রাস মুন,এগ মুন এবং ফিশ মুন নামেও ডাকা হয়।

এই সময়ে চাঁদ পৃথিবীর খুব কাছাকাছি আসে এবং সে কারণেই একে আকারে বড় ও উজ্জ্বল দেখায়।

সূত্র: ফোর্বস, হিন্দুস্তান টাইমস
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।