সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ মে ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ১৭ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সাড়ে ১০ হাজার বাংলাদেশি আশ্রয়প্রার্থীকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

অ্যাসাইলাম বা আশ্রয় পেতে ব্যর্থ হওয়া বাংলাদেশিদের দ্রুতই দেশে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছে যুক্তরাজ্য। এরই মধ্যে এ বিষয়ে ফাস্ট ট্র্যাক রিটার্ন চুক্তিতে সম্মত হয়েছে লন্ডন ও ঢাকা। এই চুক্তির আওতাতেই অ্যাসাইলাম আবেদন প্রত্যাখান হওয়া প্রায় সাড়ে ১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠানো হবে।

লোকসভা নির্বাচনের পঞ্চম দফা ভোটের আগে বন্ধ হলো বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর

ভারতে চলছে লোকসভা নির্বাচন। সোমবার (২০ মে) এই নির্বাচনের পঞ্চম দফা ভোটগ্রহণ। এ দফায় নিরাপত্তাজনিত কারণে তিন দিনের জন্য বন্ধ রাখা হচ্ছে বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর। শুক্রবার (১৭ মে) সন্ধ্যা ৬টা থেকে সোমবার (২০ মে) পর্যন্ত এই ইমিগ্রেশন দিয়ে ভারত ভ্রমণ করা যাবে না।

‘শয়তানবাদ’ প্রচারের দায়ে ইরানে ২৬০ জন গ্রেফতার

‘শয়তানবাদ’ প্রচারের অভিযোগে ২৬০ জনেরও বেশি ব্যক্তিকে গ্রেফতার করেছে ইরানের নিরাপত্তা বাহিনী। গ্রেফতারকৃতদের মধ্যে তিন ইউরোপীয় নাগরিকও রয়েছেন। গ্রেফতারকৃতদের মধ্যে ১৪৬ জন পুরুষ ও ১১৫ জন নারী। বৃহস্পতিবার (১৬ মে) রাতে তাদের তেহরানের পশ্চিম অংশ থেকে তাদের গ্রেফতার করা হয়।

সন্তান হেফাজত আইনে যুগান্তকারী পরিবর্তন আনলো জাপান

মা-বাবার বিচ্ছেদের পর সন্তানের হেফাজত সংক্রান্ত আইনে সংশোধন এনেছে জাপান। শুক্রবার (১৭ মে) দেশটির জাতীয় আইনসভা ডায়েটে যুগান্তকারী এই সংশোধন পাস হয়। সংশোধিত আইনটি জারি হওয়ার দুই বছরের মধ্যে কার্যকর হবে। তবে যারা এরই মধ্যে বিবাহবিচ্ছেদ করেছেন, তাদের ক্ষেত্রে আগের আইনটিই কার্যকর হবে।

চলতি বছর ভারতের প্রবৃদ্ধি হতে পারে প্রায় ৭ শতাংশ

২০২৪ সালে ভারতের প্রবৃদ্ধি হতে পারে প্রায় সাত শতাংশ। জাতিসংঘ এক পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে। যদিও আগে এর চেয়ে কম প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছিল সংস্থাটি। মূলত বিনিয়োগ ও স্থিতিশীল বেসরকারি ব্যয়ের কারণে দেশটির প্রবৃদ্ধি ভালো অবস্থানে থাকবে। পূর্বাভাসে বলা হয়েছে, চলতি বছর ভারতের প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ৯ শতাংশ ও ২০২৫ সালে হতে পারে ৬ দশমিক ৬ শতাংশ।

২০৫০ সালের মধ্যে বৈশ্বিক গড় আয়ু ৫ বছর বাড়বে

২০৫০ সালের মধ্যে মানুষের বৈশ্বিক গড় আয়ু পাঁচ বছর বাড়বে। তবে একই সঙ্গে মোটা হওয়া ও উচ্চ রক্তচাপের মতো রোগও বাড়বে। নতুন এক গবেষণা এমন তথ্য জানানো হয়েছে। গবেষণায় একদিকে যেমন গড় আয়ু বাড়ার বিষয়ে ভালো খবর দেওয়া হয়েছে, তেমনি কয়েকটি রোগ বাড়বে ও মানুষকে ভগ্নস্বাস্থ্য নিয়ে বেঁচে থাকতে হবে বলেও জানানো হয়েছে। এই রোগের মধ্যে অন্যতম হলো মোটা হওয়া ও উচ্চ রক্তচাপ।

ইসরায়েলি অভিযান, রাফা ছেড়েছেন ৬ লাখ ফিলিস্তিনি

সব ধরনের আন্তর্জাতিক চাপ উপেক্ষা করে ফিলিস্তিনিদের শেষ নিরাপদ আশ্রয়স্থল রাফায় অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। স্থল অভিযানের পাশাপাশি আকাশ থেকেও ফেলা হচ্ছে বোমা। ফলে সেখানে প্রাণহানির সংখ্যা বেড়েই চলেছে। রাফা ছেড়ে অন্যত্র চলে যাচ্ছেন ফিলিস্তিনিরা।

মুম্বাইয়ে বিলবোর্ড দুর্ঘটনা, কোম্পানির মালিক গ্রেফতার

মুম্বাইয়ের বিলবোর্ড ভেঙে ১৬ জনের মৃত্যুর ঘটনায় অন্যতম অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ। ওই বিলবোর্ডটি যে কোম্পানি মুম্বাইয়ের ঘাটকোপরে বসিয়েছিল, তার মালিক তথা ব্যবসায়ী ভবেশ ভিন্ডেকে গ্রেফতার করা হয়েছে রাজস্থানের উদয়পুর থেকে। ঘটনার পর থেকেই তিনি পলাতক ছিলেন বলে অভিযোগ।

জার্মানিতে আবাসিক ভবনে বিস্ফোরণ, নিহত ৩

জার্মানির ডুসেলডর্ফে একটি আবাসিকভবনে বিস্ফোরণের ঘটনায় অন্তত তিনজন নিহত হয়েছেন। দমকল ও পুলিশের কর্মকর্তারা জানিয়েছেন, ছয়তলা বাড়িটির একতলায় একটি খাদ্য ও পানীয়র দোকান ছিল। সেখানেই বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। তারপর আগুন লাগে। আশপাশের বাড়ির জানালার কাচ ভেঙে যায়।

মাটিচাপা দেওয়া বৃদ্ধকে চারদিন পর জীবিত উদ্ধার করলো পুলিশ

ইউরোপের দেশ মলদোভায় জীবন্ত কবর দেওয়ার চারদিন পরে এক বৃদ্ধকে উদ্ধার করেছে পুলিশ। সোমবার (১৩ মে) দেশটির উতসিয়া অঞ্চল থেকে ৬২ বছর বয়সী ওই ব্যক্তিকে জীবিত উদ্ধার করা হয়। এ ঘটনার একটি ভিডিও এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে চাঞ্চল্য সৃষ্টি করেছে।

এসএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।