হিন্ডেনবার্গকাণ্ডের আগের অবস্থানে আদানি এন্টারপ্রাইজ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫৫ পিএম, ২৪ মে ২০২৪
ফাইল ছবি

আদানি এন্টারপ্রাইজের শেয়ারের দাম পুনরায় শক্তিশালী অবস্থানে ফিরে এসেছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ারের দাম হিন্ডেনবার্গকাণ্ডের আগের অবস্থানে চলে এসেছে।

গৌতম আদানির কোম্পানির বিভিন্ন কারসাজি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল হিন্ডেনবার্গ। এরপর আদানির সম্রাজ্যে ধস নামে। কমে যায় সম্পত্তির পরিমাণ। বিশ্বের ধনীদের তালিকায় বড় পতন হয় গৌতম আদানির। তবে সেই ধাক্কা কাটিয়ে আবার আগের অবস্থানে ফিরে আসছেন তিনি।

আরও পড়ুন>

বর্তমানে আদানি এন্টারপ্রাইজের শেয়ারের দাম দুই শতাংশ বেড়ে তিন হাজার ৪৫৩ রুপি ছড়িয়ে গেছে। হিন্ডেনবার্গের প্রতিবেদন প্রকাশের আগের সেশনে অর্থাৎ ২০২৩ সালের ২৪ জানুয়ারি কোম্পানিটির শেয়ারের দাম ছিল তিন হাজার ৪৪২ রুপি।

প্রতিবেদনে দাবি করা হয়েছিল, আদানির কোম্পানি শেয়ারবাজারে কারসাজি ও বিভিন্ন দুর্নীতির সঙ্গে জড়িত। যদিও এসব অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছেন আদানি।

কিন্তু প্রতিবেদন প্রকাশের পর আদানি গ্রুপের শেয়ার কমতে থাকতে উল্লেখযোগ্য হারে। উধাও হয়ে যায় ১৫০ বিলিয়ন ডলার। কারণ ওই প্রতিবেদনের কারণে একদিকে যেমন আস্থা কমে বিনিয়োগকারীদের অন্যদিকে বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থার নজরদারিতে পড়ে।

মার্কিন সর্ট সেলারের প্রতিবেদন প্রকাশের মাত্র সাত দিনের মধ্যে আদানি এন্টারপ্রাইজের শেয়ার ৭০ শতাংশ কমে দুই বছরের মধ্যে সর্বনিম্ন হয়।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইন্ডেক্সের তথ্য অনুযায়ী, বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় গৌতম আদানির বর্তমান অবস্থান ১৩তম। তার মোট সম্পত্তির পরিমাণ ১০৯ বিলিয়ন ডলার।

সূত্র: রয়টার্স, ব্লুমবার্গ

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।