সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ মে ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ২৪ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

এমপি আনোয়ারুল আজীম খুন, জিহাদ হাওলাদারকে ১২ দিনের সিআইডি হেফাজতের নির্দেশ

ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজীম আনার হত্যা মামলায় ভারতে গ্রেফতার জিহাদ হাওলাদারকে আজ আদালতে তোলা হলে ১২ দিনের সিআইডি হেফাজতের নির্দেশ দেওয়া হয়। স্থানীয় সময় শুক্রবার বেলা ১১টার দিকে তাকে পশ্চিমবঙ্গের বারাসাত জজ কোর্টে তোলা হয়েছে। এর আগে পুলিশের হাতে গ্রেফতার হওয়ার পর জিহাদ নিজের নাম সিয়াম বলে জানান। পরবর্তীতে তার আসল পরিচয় জানা যায়।

আনোয়ারুল আজীমের লাশের সন্ধানে সিআইডির তল্লাশি

ভারতের পশ্চিমবঙ্গে খুন হওয়া ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজীমের মরদেহ এখনো উদ্ধার করা সম্ভব হয়নি। ইতোমধ্যেই এ নিয়ে নতুন নতুন তথ্য সামনে আসছে। ইতোমধ্যেই আনারের মরদেহ গুমে ব্যবহৃত গাড়িটি জব্দ করেছে পশ্চিমবঙ্গ পুলিশ। ক্যাবচালক জুবেরকে জিজ্ঞাসাবাদ করে বিভিন্ন তথ্য জানতে পেরেছে পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের গোয়েন্দা বিভাগ (সিআইডি)। এরপরই তাকে নিয়ে অভিযান চালানো হয়। আনারের টুকরো টুকরো লাশের সন্ধানে ভাঙড়ের কৃষ্ণমাটি খাল এলাকায় সিআইডির প্রতিনিধি দল তল্লাশি চালায়।

এমপি আনারের বন্ধু গোপালকে নিয়েও দানা বাঁধছে সন্দেহ

বাংলাদেশের ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য (এমপি) আনোয়ারুল আজীম আনারের হত্যাকাণ্ডে নিজেকে নির্দোষ দাবি করেছেন তার দীর্ঘদিনের বন্ধু গোপাল বিশ্বাস। কিন্তু আনার খুনের পর থেকেই গোপাল বিশ্বাসকে নিয়েও সন্দেহ দানা বাঁধছে। কারণ নিখোঁজ হওয়ার আগে তার বাড়িতেই উঠেছিলেন এমপি আনার।

আইসিজের রায়ের পরেই রাফায় বিমান হামলা চালালো ইসরায়েল

আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) রায় ঘোষণার কয়েক মিনিট পরেই ফিলিস্তিনের গাজা উপত্যকার রাফার শহরের একটি শরণার্থী শিবিরে হামলা চালালো ইসরায়েল। শুক্রবার (২৪ মে) আইসিজে রাফায় হামলা বন্ধের নির্দেশ দেওয়ার পরপরই রাফার শাবৌরা শরণার্থী শিবিরে যুদ্ধবিমান থেকে হামলা চালায় ইসরায়েলি বাহিনী।

রাফায় হামলা বন্ধ করতে ইসরায়েলকে আইসিজের নির্দেশ

ইসরায়েলকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার রাফা শহরে হামলা বন্ধের নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত। শুক্রবার (২৪ মে) জাতিসংঘের সর্বোচ্চ এই আদালেতের ১৫ বিচারকের একটি প্যানেল এই নির্দেশ দেয়। এছাড়া আইসিজে কর্তৃক আদেশকৃত ব্যবস্থা প্রয়োগের অগ্রগতি সম্পর্কে ইসরায়েলকে এক মাসের মধ্যে আদালতে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। পাশাপাশি মানবিক সহায়তা প্রবেশের জন্য ইসরায়েলকে রাফা সীমান্ত ক্রসিং খুলে দেয়ারও নির্দেশ দিয়েছেন আদালত।

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনা নিয়ে নতুন তথ্য দিলো ইরান

সদ্য প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার ঘটনায় প্রাথমিক তদন্তের ফল প্রকাশ করেছে ইরান। তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, হেলিকপ্টারটির ধ্বংসাবশেষে গুলির ফলে সৃষ্ট কোনো গর্ত দেখা যায়নি। অর্থাৎ হেলিকপ্টারটিকে গুলি বা বোমা ছুড়ে ধ্বংস করা হয়নি। পাহাড়ি ভূখণ্ডের সঙ্গে সংঘর্ষের পরেই সেটিতে আগুন ধরে যায় ও পরে বিস্ফোরিত হয়।

মিম শেয়ারের জন্য লোক খুঁজছেন বাইডেন

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রচারণার জন্য একজন ‘মিম শেয়ারকারী’ খুঁজছে তার দল ডেমোক্রেট পার্টি। বিষয়টি অনেকের কাছে মজার মনে হলেও, আসলেই একজন ‘কন্টেন্ট ও মিম পেজ ম্যানেজার’ খুঁজছে তারা। এরই মধ্যে এ উদ্দেশ্যে বিজ্ঞাপনও দিয়েছে বাইডেনের দল।

উত্তর কোরিয়া সফরের প্রস্তুতি নিচ্ছেন পুতিন

পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, অনেক আগেই উত্তর কোরিয়ায় রাষ্টীয় সফরের আমন্ত্রণ পেয়েছিলেন রুশ প্রেসিডেন্ট। সফরের প্রস্তুতি চলছে। আমরা যথাসময়ে সফরের তারিখ ঘোষণা করবো।

হিন্ডেনবার্গকাণ্ডের আগের অবস্থানে আদানি এন্টারপ্রাইজ

আদানি এন্টারপ্রাইজের শেয়ারের দাম পুনরায় শক্তিশালী অবস্থানে ফিরে এসেছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ারের দাম হিন্ডেনবার্গকাণ্ডের আগের অবস্থানে চলে এসেছে। গৌতম আদানির কোম্পানির বিভিন্ন কারসাজি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল হিন্ডেনবার্গ। এরপর আদানির সম্রাজ্যে ধস নামে। কমে যায় সম্পত্তির পরিমাণ। বিশ্বের ধনীদের তালিকায় বড় পতন হয় গৌতম আদানির। তবে সেই ধাক্কা কাটিয়ে আবার আগের অবস্থানে ফিরে আসছেন তিনি।

বৈরী আবহাওয়ার কবলে দক্ষিণ এশিয়া

দক্ষিণ এশিয়াজুড়ে বৈরী আবহাওয়া বিরাজ করছে। এরই মধ্যে ভারতের পশ্চিমাঞ্চলে হিটস্ট্রোকে নয়জনের মৃত্যু হয়েছে। এদিকে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়। জলবায়ু পরিবর্তনের কারণে গত মাসে ভয়াবহ তাপমাত্রা দেখেছে এশিয়া। আন্তর্জাতিক বিশ্লেষকরা জানিয়েছেন, ভারতে গ্রীষ্ম মৌসুমে সবচেয়ে বেশি তাপমাত্রা দেখা যায় মে মাসে। কিন্তু এ বছর স্বাভাবিকের চেয়ে বেশি তাপপ্রবাহ দেখা যাচ্ছে।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।