সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ মে ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৮ পিএম, ২৭ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

এমপি আনারের দেহাংশ কিমা করে টয়লেটে ফেলে ফ্ল্যাশ করা হয়

কলকাতায় খুন হওয়া ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য (এমপি) আনারের মরদেহ টুকরো টুকরো করে পাবলিক টয়লেটে ফেলে ফ্ল্যাশ করা হয় বলে জানিয়েছেন কলকাতায় তদন্তে থাকা বাংলাদেশের ডিবি প্রধান হারুন অর রশিদ। সোমবার (২৭ মে) সারাদিন তদন্তের স্বার্থে বিভিন্ন স্থান পরিদর্শন শেষে সন্ধ্যায় ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

কসাই জিহাদের দেখানো জায়গা পরিদর্শন করেছেন ডিবি হারুন

বাংলাদেশি সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যার ঘটনা তদন্তে কলকাতায় কাজ করছে বাংলাদেশ পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) একটি টিম। ডিবি প্রধান হারুন অর রশিদের নেতৃত্বে ৪ সদস্যের গোয়েন্দা প্রতিনিধি দলের সঙ্গে রয়েছে কলকাতাস্থ বাংলাদেশ উপ কমিশনের (কাউন্সেলর) আলমাস হোসেন। সোমবার সকাল ১০টা ৪০ মিনিটে নিউ টাউনের ওয়েস্টিন হোটেল থেকে বের হয় এই প্রতিনিধি দলটি। সঞ্জীবা গার্ডেনসে প্রায় ৪০ মিনিট সময় কাটিয়ে সেখান থেকে খালপাড় যান ডিবি প্রধান। সেখানে গিয়ে তিনি কসাই জিহাদের দেখানো জায়গা পরিদর্শন করেন।

ফিলিস্তিনের অস্তিত্ব ছাড়া ইসরায়েলেরও অস্তিত্ব থাকতে পারে না

স্বাধীন ফিলিস্তিনের অস্তিত্ব ছাড়া ইসরায়েলেরও অস্তিত্ব থাকতে পারে না বলে মন্তব্য করেছে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান। একইসঙ্গে ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার বিষয়টিও পুনর্ব্যক্ত করেছেন তিনি। রোববার (২৬ মে) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় ও আরব পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী।

গাজায় নিহতের সংখ্যা ৩৬ হাজার ছাড়ালো

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় সাত মাসেরও বেশি সময় ধরে চলা ইসরায়েলের সামরিক অভিযানে নিহতের সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়েছে। হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার (২৬ মে) এই তথ্য নিশ্চিত করেছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২৪ ঘণ্টায় ৬৬টি সংঘর্ষ হয়েছ ও মোট নিহতের সংখ্যা ৩৬ হাজার ৫০ জনে পৌঁছেছে। তাছা যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত অন্তত ৮১ হাজার ২৬ জন গাজাবাসী আহত হয়েছে।

উত্তর কোরিয়াকে থামাতে চায় চীন-জাপান-দ. কোরিয়া

প্রায় পাঁচ বছরের মধ্যে প্রথমবার ত্রিপক্ষীয় শীর্ষ সম্মেলনে বসেছে চীন, জাপান ও দক্ষিণ কোরিয়া। সোমবার (২৭ মে) দক্ষিণ কোরিয়ার রাধানী সিউলে মিলিত হন ৩ রাষ্ট্রপ্রধান। উত্তর কোরিয়া মহাকাশে আরেকটি স্যাটেলাইট স্থাপনের ঘোষণা দেওয়ার পর এই সম্মেলন অনুষ্ঠিত হলো।

বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের তাঁবুতে ইসরায়েলের হামলা, নিহত ৪০

ইসরায়েলি বাহিনীর হামলায় শেষ আশ্রয়ও হারাচ্ছে অসহায় ফিলিস্তিনিরা। রাফায় যেসব এলাকাকে নিরাপদ বলে ঘোষণা দেওয়া হয়েছিল সেগুলোতেও হামলা চালাচ্ছে ইসরায়েলি সৈন্যরা। রাফায় একটি তাঁবুতে আশ্রয় নেওয়া ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলায় প্রায় ৪০ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। এদের মধ্যে অধিকাংশই নারী এবং শিশু। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা নিউজ এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আফগানিস্তানের উত্তরাঞ্চলে ভয়াবহ বন্যা, নিহত ১৬

আফগানিস্তানে ভয়াবহ বন্যায় নারী-শিশুসহ অন্তত ১৬ জন প্রাণ হারিয়েছেন। দেশটির উত্তরাঞ্চলীয় বাঘলান ও বাদাখশান প্রদেশের এ দুর্যোগে আংশিক বা পুরোপুরি বিধ্বস্ত হয়েছে পাঁচ শতাধিক ঘরবাড়ি। আফগান সংবাদমাধ্যম টোলো নিউজ এসব তথ্য জানিয়েছে।

অনলাইনে যৌন নির্যাতনের শিকার ৩০ কোটি শিশু: গবেষণা

প্রতি বছর বিশ্বজুড়ে ৩০ কোটির বেশি শিশু অনলাইন যৌন শোষণ ও নির্যাতনের শিকার হচ্ছে। গুরুতর এই সমস্যার বিষয়ে অনুমান করা প্রথম বৈশ্বিক পরিসংখ্যান সোমবার (২৭ মে) প্রকাশ করা হয়েছে। সেখানেই উঠেছে এসেছে অনলাইনে শিশু নির্যাতনের এই ভয়াবহ চিত্র।

লন্ডনের রাস্তায় লুঙ্গি পরে তরুণী, ভিডিও ভাইরাল

এবার লুঙ্গি পরে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের রাস্তায় বের হয়ে হৈচৈ ফেলে দিলেন ভ্যালেরি দানিয়া নামক দক্ষিণ ভারতীয় এক তরুণী। ওই তরুণী ইনস্টাগ্রাম আইডি থেকে শেয়ার করা ভিডিওতে দেখা গেছে, তার পরনে নীল চেকপ্রিন্টের লুঙ্গির সঙ্গে বেগুনি রঙের টি-শার্ট। চোখে কালো সানগ্লাস। ছোট্ট ভিডিওর ক্যাপশানে লেখা হয়েছে ‘লুঙ্গি পরনে লন্ডনে’। হাসি মুখে বিলেতের রাস্তায় হাঁটতে দেখা যায় দানিয়াকে। পথে চলা বিদেশি নারী-পুরুষরা অনেকেই ওই তাকে কৌতূহলের চোখে দেখতে থাকেন।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।