সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ মে ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ২৯ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

৬ ঘণ্টায় তিনবার ভূমিকম্পে কাঁপলো বাংলাদেশের দুই প্রতিবেশী
মাত্র ছয় ঘণ্টার ব্যবধানে তিনবার ভূমিকম্পে কেঁপেছে বাংলাদেশের দুই সীমান্তবর্তী দেশ ভারত ও মিয়ানমার। এর মধ্যে মিয়ানমারে আঘাত হেনেছে দুটি ভূকম্পন, আর ভারতে একটি। মৃদু থেকে মাঝারি মাত্রার এসব ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভারতে সর্বকালের রেকর্ড ভেঙে তাপমাত্রা ৫২.৩ ডিগ্রি ছুঁলো দিল্লিতে
ভারতের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়লো দিল্লির তাপমাত্রা। বুধবার (২৯ মে) দুপুরে ভারতীয় রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, যা দিল্লির তো বটেই, গোটা ভারতের ইতিহাসেই সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা।

গাজায় ৭ মাসের সংঘাতে প্রাণ হারিয়েছেন ১০ হাজারের বেশি নারী
গাজার সংঘাতে নারী এবং কিশোরীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছেন জাতিসংঘের নারী সংস্থার প্রধান। মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক বৈঠকে সংস্থাটির নির্বাহী পরিচালক সিমা বাহাউস এ কথা জানান।

পাকিস্তানে বাস খাদে পড়ে নারী-শিশুসহ নিহত ২৮
পাকিস্তানে একটি বাস দুর্ঘটনায় কমপক্ষে ২৮ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ২০ জনের বেশি মানুষ। স্থানীয় সময় বুধবার সকালে ওই দুর্ঘটনা ঘটেছে। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলোচিস্তান প্রদেশের ওয়াশুক জেলায় ওই দুর্ঘটনা ঘটেছে বলে স্থানীয় পুলিশ নিশ্চিত করেছে।

দিল্লিতে পানির তীব্র সংকট, ট্যাংক ভরে উপচে পড়লেই জরিমানা
তীব্র গরমের মধ্যে ভয়াবহ পানির সংকটে পড়েছে দিল্লিবাসী। ঘাটতি মোকাবিলায় জরুরিভিত্তিতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে দিল্লি সরকার। চালু করেছে জরিমানার বিধানও। ভারতীয় রাজধানীতে বর্তমানে হোসপাইপ ব্যবহার করে গাড়ি ধুলে, বাণিজ্যিক কাজে গার্হস্থ্য খাতের পানি ব্যবহার করলে অথবা ট্যাংক ভরে উপচে পড়লেই দুই হাজার রুপি জরিমানা গুনতে হবে।

জাতিসংঘের চেতনা মরে গেছে, যুক্তরাষ্ট্রের হাত রক্তে রঞ্জিত
গাজা যুদ্ধের ভয়াবহতার বিষয়ে পশ্চিমা নেতা ও জাতিসংঘের তীব্র সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তাদেরকে ইসরায়েলের চালানো নৃশংসতার সহযোগী বলে অভিহিত করেছেন তিনি।

পুতিনকে ভালুকের হাত থেকে বাঁচানো দেহরক্ষীর অবিশ্বাস্য পদোন্নতি
সাবেক দেহরক্ষী আলেক্সি ডিউমিনকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শোনা যায়, পুতিনকে একবার ভালুকের হাত থেকে বাঁচিয়েছিলেন ডিউমিন। এরপর থেকেই একের পর এক পদোন্নতি হতে থাকে তার।

দ্রুততম এভারেস্ট জয়ী নারী এখন তিনি
দ্রুততম সময়ের মধ্যে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয়ী নারী এখন নেপালের ফুঞ্জো লামা। না ঘুমিয়ে মাত্র ২৪ ঘণ্টা ২৬ মিনিটের মধ্যে এভারেস্টের চূড়ায় ওঠে তিনি ভেঙেছেন বিশ্ব রেকর্ড।

লিফলেট-আবর্জনাসহ দ. কোরিয়ায় দুই শতাধিক বেলুন পাঠিয়েছে উ. কোরিয়া
দুই শতাধিক গ্যাস বেলুন দক্ষিণ কোরিয়ায় পাঠিয়েছে উত্তর কোরিয়া। প্রোপাগান্ডা লিফলেট আর আবর্জনা দিয়ে ভর্তি ২৬০টি গ্যাস বেলুন দক্ষিণ কোরিয়ায় পাঠানো হয়েছে। ফলে বাধ্য হয়েই স্থানীয় নাগরিকদের সতর্ক করে ঘরের ভেতরে অবস্থান করতে বলেছে দক্ষিণ কোরিয়া।

অস্ট্রেলিয়ায় বেড়েছে জীবনযাত্রার ব্যয়
অস্ট্রেলিয়ায় মূল্যস্ফীতি বেড়ে চলতি বছরের এপ্রিলে পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ হয়েছে। পেট্রোলের দাম বৃদ্ধি ও অন্যান্য খরচ বেড়ে যাওয়ায় এমন চিত্র পাওয়া গেছে। ফলে আশঙ্কা করা হচ্ছে শিগগির সুদের হার কমাবে না দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।