৮০০০ কোটি টাকার মালিক ভারতের নতুন এই মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০৬ পিএম, ১১ জুন ২০২৪
চন্দ্রশেখর পেমমাসানি। ছবি সংগৃহীত

ভারতের এবারের লোকসভা নির্বাচনে বিজয়ী সবচেয়ে ধনী প্রার্থী হলেন তেলেগু দেশম পার্টির (টিডিপি) চন্দ্রশেখর পেমমাসানি। এমপি হওয়ার পর নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায়ও জায়গা করে নিয়েছেন তিনি। এখন ভারতের সবচেয়ে ধনী মন্ত্রী অন্ধ্র প্রদেশের এ নেতা।

জানা গেছে, পেশায় চিকিৎসক চন্দ্রশেখর পেমমাসানির মোট সম্পদের পরিমাণ ৫ হাজার ৭০০ কোটি রুপিরও বেশি। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় আট হাজার কোটি টাকা।

কে এই চন্দ্রশেখর পেমমাসানি?

চন্দ্রশেখরের জন্ম অন্ধ্র প্রদেশের গুন্টুরের বুরিপালেম গ্রামে। এমবিবিএস করেন তেলেঙ্গানার বিখ্যাত ওসমানিয়া বিশ্ববিদ্যালয় থেকে। পরে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। তিনি জনস হপকিন্স ইউনিভার্সিটি-সিনাই হাসপাতালে প্রায় পাঁচ বছর চিকিৎসক হিসেবে কাজ করেন। সেখানে স্থানীয় বাসিন্দা এবং মেডিকেল শিক্ষার্থীদের পড়াতেন চন্দ্রশেখর।

আরও পড়ুন>>

তিনি ইউ ওয়ার্ল্ড নামে একটি অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা করেন। ৪৮ বছর বয়সী এ রাজনীতিবিদ টিডিপি এনআরআই সেলের একজন সক্রিয় নেতা ছিলেন এবং যুক্তরাষ্ট্রে থাকাকালীন দলীয় নানা অনুষ্ঠানও আয়োজন করেন।

২০২০ সালে তরুণ উদ্যোক্তা হিসেবে যুক্তরাষ্ট্রে আর্নস্ট অ্যান্ড ইয়াং অ্যাওয়ার্ড জেতেন চন্দ্রশেখর পেমমাসানি।

তিনি পেমমাসানি ফাউন্ডেশন নামে একটি সংস্থা প্রতিষ্ঠা করেন, যা বিভিন্ন স্থানে স্বাস্থ্য শিবির পরিচালনা এবং গুন্টুর নরাসারাওপেট গ্রামে সুপেয় পানি সরবরাহ করে থাকে।

গুন্টুর লোকসভা আসনের দু’বারের সংসদ সদস্য জয়দেব গাল্লা সম্প্রতি রাজনীতি ছেড়ে দিলে তার স্থলাভিষিক্ত হন চন্দ্রশেখর পেমমাসানি।

আরও পড়ুন>>

নির্বাচনী হলফনামা বিশ্লেষণে দেখা যায়, ২০২৪ সালে ভারতের লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা ৮ হাজার ৩৬০ জন প্রার্থীর মধ্যে সবচেয়ে বেশি সম্পদশালী ছিলেন চন্দ্রশেখর পেমমাসানি।

নির্বাচনে নিকটতম প্রতিদ্বন্দ্বী ওয়াইএসআরসিপির’র প্রার্থী কিলারি ভেঙ্কটা রোসাইয়াকে প্রায় সাড়ে তিন লাখ ভোটে পরাজিত করেন চন্দ্রশেখর।

গত রোববার (৯ জুন) মন্ত্রিসভার অন্য সদস্যদের সঙ্গে শপথ নেন তিনি। ভারতের গ্রামীণ উন্নয়ন মন্ত্রণালয় এবং যোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন টিডিপির এ নেতা।

সুত্র: এনডিটিভি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।