নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে আইইএলটিএস ওয়েবিনার

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২:৫৩ পিএম, ৩০ জুলাই ২০২১

বিদেশে উচ্চশিক্ষা এবং ইংরেজি ভাষায় দক্ষতা যাচাইয়ের একটি অন্যতম পরীক্ষা আইইএলটিএস। সঠিক সময়ে সঠিক প্রস্তুতি এবং ইংরেজি ভাষায় দক্ষতা উন্নয়নের সাথে সাথে শিক্ষার্থীরা এ ধরনের কঠিন পরীক্ষা ভালো ফলাফল করতে সক্ষম হয়। এরই ধারাবাহিকতায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ডিপার্টমেন্ট অব ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাঙ্গুয়েজেস এর স্টুডেন্ট বডি আইইএলটিএস এর ভার্চুয়াল ওয়েবিনারের আয়োজন করে।

যার মূল উদ্দেশ্য হল শিক্ষার্থীদের ক্যারিয়ারকে এগিয়ে নিয়ে যাওয়া ও এ বিষয়ে তাদের দক্ষতা বাড়ানো। আইইএলটিএসের জন্য শিক্ষার্থীরা কিভাবে নিজেদেরকে প্রস্তুত করবে, সে সম্পর্কে এই কর্মশালার আয়োজন করা হয়। সিনিয়র লেকচারার মেহেদী হাসানের উপস্থাপনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন প্রফেসর ড. দিনা ফোরকান, সারা আসেফা জামান ও মুনিরা নাসরিন খান।

অতিথিদের সকলেই আইইএলটিএস পরীক্ষায় প্রায় ২০ বছরের অভিজ্ঞতাসম্পন্ন এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ডিপার্টমেন্ট অব ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাঙ্গুয়েজেস এর শিক্ষক। অতিথিরা সকলে প্রথমেই উপস্থাপন করেন যে, শিক্ষার্থীরা বিভিন্ন ধাপের পরীক্ষায় যে সকল ভুলগুলো করে থাকে এবং এ সকল ভুলগুলো শিক্ষার্থীরা কিভাবে এড়িয়ে একটি ভালো ফলাফল করতে পারে।

তাছাড়া, আইইএলটিএসের বিষয়ে সঠিক প্রস্তুতির জন্য যেসকল উৎস থেকে তারা বই সংগ্রহ করবে, কিভাবে তারা তাদের উচ্চারণ এবং লিখন দক্ষতা বৃদ্ধি করবে সে সম্পর্কেও আলোকপাত করা হয়। ওয়েবিনারের একপর্যায়ে মুনিরা নাসরিন খান উচ্চারণের সঠিক গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন এবং কিভাবে ভুল উচ্চারণ অর্থ পাল্টে দেয়, যা ভালো ফলাফল অর্জনে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। তার অভিজ্ঞতা থেকে তিনি আরো বলেন সঠিক উচ্চারণ দক্ষতা বৃদ্ধির জন্য শিক্ষার্থীরা নিজেদের কথোপকথন রেকর্ড করে নিজেরাই নিজেদের ভুল শুধরে নিতে পারে।

তারই ধারাবাহিকতায় সারা আসেফা জামান বলেন, আয়নার সামনে কথোপকথন অনেক গুরুত্ব বহন করে যা একজন শিক্ষার্থীকে আরো বেশি আত্নবিশ্বাসী হিসেবে গড়ে উঠতে সহায়তা করে। প্রফেসর ড. দিনা ফোরকান, শিক্ষার্থীদের আইইএলটিএস পরীক্ষায় রাইটিং সেকশন, স্পিকিং সেকশন এবং রিডিং সেকশনে বেশি ভালো করার জন্য উচ্চস্বরে পড়ার পরামর্শ দেন।

তিনি এ বিষয়ে আরো অভিমত ব্যক্ত করেন যে, তিনি নিজেও এভাবে প্রস্তুতি নিয়েছিলেন এবং তার শিক্ষার্থীদের এ ধরনের প্রস্তুতি নেয়ার ফলে আশানুরূপ ফল পেতে দেখেছেন। অতিথিদের সকলেই একটি বিষয় মত পোষণ করেন যে, যেকোনো প্রশ্নের উত্তর শুধুমাত্র হ্যাঁ এবং না এর মধ্যেই সীমাবদ্ধ না থেকে বিস্তারিত বলা উচিত। শুধুমাত্র হ্যাঁ এবং না এর ভিতরে সীমাবদ্ধ থাকলে প্রশ্ন উত্তর এর মাধ্যমে একজন পরীক্ষক সঠিকভাবে পরীক্ষার্থীকে মূল্যায়ন করতে সক্ষম হন না। এজন্য বিস্তারিতভাবে বলা অনেক তাৎপর্য বহন করে।

প্রায় দুই ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত এই কর্মশালায় অসংখ্য শিক্ষার্থী অংশগ্রহণ করেন এবং তাদের নানা জিজ্ঞাসার উত্তর দেন অতিথিরা, যা তাদের সঠিকভাবে আইইএলটিএসের প্রস্তুতি নিতে সহায়ক ভূমিকা রাখবে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে আগামী দিনগুলোতে এ ধরনের আরো ক্যারিয়ার উন্নয়ন বিষয়ক ওয়েবিনার আয়োজন করার প্রতিশ্রুতি রেখে সকলকে ধন্যবাদ জানিয়ে উপস্থাপক মেহেদী হাসান ওয়েবিনারের সমাপ্তি ঘোষণা করেন।

এমএমএফ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]