চতুর্থবারের মতো ব্র্যান্ড প্র্যাক্টিশনার্সের ব্র্যান্ডটক

খালিদ সাইফুল্লাহ্
খালিদ সাইফুল্লাহ্ খালিদ সাইফুল্লাহ্ , ফিচার লেখক
প্রকাশিত: ০৩:২১ পিএম, ১৮ মার্চ ২০২৩

ব্র্যান্ড প্র্যাক্টিশনার্স বাংলাদেশের উদ্যোগে আয়োজিত হলো ব্র্যান্ড মার্কেটিং সেমিনার ‘ডানো ব্র্যান্ডটক ৪.০ পাওয়ার্ড বাই স্বপ্ন অ্যান্ড দারাজ’। ‘স্টোরিজ অব পারমুটেশন অ্যান্ড কম্বিনেশন’ থিম নিয়ে ১৭ মার্চ রাজধানীর একটি হোটেলে আয়োজিত হয় এ অনুষ্ঠান।

এতে ১৫ জন অভিজ্ঞ দক্ষ মার্কেটিং পেশাজীবী এবং উদ্যোক্তা তাদের অভিজ্ঞতার আলোকে আলোচনা করেন। আলোচনার বিষয় ছিল বর্তমান বৈশ্বিক প্রতিকূলতায় ব্যবসায়িক সাফল্য ও তার ধারাবাহিকতা বজায় রাখা, বর্তমান ও ভবিষ্যৎ ব্যবসায়িক পরিচালনা এবং মার্কেটিং স্ট্র্যাটেজি কীভাবে কর্পোরেট স্ট্র্যাটেজিকে ড্রাইভ করবে।

আরও পড়ুন: নারী উদ্যোক্তা সম্মেলন অনুষ্ঠিত

অনুষ্ঠানে মার্কেটিং মায়েস্ত্রো প্রফেসর ড. মীজানুর রহমান, রবির প্রাক্তন সিইও মাহতাব উদ্দিন আহমেদ, এড-ফিনিক্সের সহপ্রতিষ্ঠাতা ও সিইও লুতফি চৌধুরী, বিজ্ঞাপন নির্মাতা গাউসুল আলম শাওন, এইচটিটিপুলের পার্টনার ডিরেক্টর মুনাফ মুজিব চৌধুরী, এসিআই ফুডস লিমিটেডের বিজনেস ডিরেক্টর ফারিয়া ইয়াসমিন, নেসলে বাংলাদেশ লিমিটেডের বিক্রয় প্রধান সৈয়দ ইকবাল মাহমুদ হোসেন, এশিয়া মার্কেটিং ফেডারেশনের জেনারেল সেক্রেটারি আশরাফ বিন তাজ, স্বপ্ন সুপার শপের এক্সিকিউটিভ ডিরেক্টর সাব্বির নাসির, এরিস্টো কর্পোরেশন লিমিটেডের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মো. রেজাউল হাকিম শান্ত, রেকিট বেনকাইজার বাংলাদেশের মার্কেটিং ডিরেক্টর নুসরাত জাহান, এজাইল মাইন্ডস গ্রুপের ডিরেক্টর এবং চিফ অপারেটিং অফিসার জিশান কিংশুক হক, বিজ্ঞাপন ও চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী প্রমুখ তাদের মতামত উপস্থাপন এবং অভিজ্ঞতা শেয়ার করেন।

প্রায় ২৫০ জন মার্কেটিং, বিজ্ঞাপন, মিডিয়া, বাজার গবেষণা পেশাজীবী এবং মার্কেটিংয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এতে যোগ দেন।

আরও পড়ুন: মারিয়ার মাসে আয় ৩০ হাজার টাকা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ‘সব সময় তিন প্রকার ম্যানেজমেন্টের দিকে আমাদের লক্ষ্য রাখতে হবে- ডিমান্ড ম্যানেজমেন্ট, ডিফারেন্স ম্যানেজমেন্ট ও রিলেশনশিপ ম্যানেজমেন্ট। আমরা যারা মার্কেটিংয়ের সঙ্গে জড়িত, তাদের কাজ হলো কাস্টমারদের খুশি করা। কাস্টমারের প্রতি মনোযোগী হলেই বার বার কাস্টমার ফিরে আসবেন। এই কাস্টমার অ্যাটেনশনের কাজটাই আমাদের করতে হবে। সম্পর্ক তৈরি করা এবং সম্পর্ক টিকিয়ে রাখাই হলো মার্কেটিংয়ের রিলেশনশিপ ম্যানেজমেন্ট।’

ব্র্যান্ড প্রাকটিশনার্স বাংলাদেশের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী মির্জা মুহাম্মদ ইলিয়াস বলেন, ‘যুদ্ধ এবং তার প্রেক্ষিতে মূল্য বৃদ্ধির সংকটকালে ব্র্যান্ডগুলো অগ্রাধিকারের ভিত্তিতে ব্যবসার এক্সিস্টিং রিসোর্স ব্যবহার করে কীভাবে সর্বোচ্চ সুবিধা পেতে পারে, তার বিস্তারিতই আলোচনা করা হয়েছে এবারের ব্র্যান্ডটকে।’

আরও পড়ুন: ২ হাজার টাকার মূলধনে লাখোপতি কথা

আরলা ফুডস বাংলাদেশ লিমিটেডের মার্কেটিং প্রধান গালিব বিন মোহাম্মাদ এবং দারাজের প্রধান মার্কেটিং অফিসার তালাত মামুন ব্র্যান্ডটকের সঙ্গে নিজেদের সংযুক্তির কথা তুলে ধরেন। একই সঙ্গে বর্তমান প্রেক্ষাপটে ব্যবসার অবস্থা ও উন্নতির জন্য এমন একটি সেমিনারের প্রয়োজনীয়তা উল্লেখ করেন।

২০১৯ সালে হোটেল আমারিতে প্রথম আয়োজন করা হয় ব্র্যান্ডটক। সেই থেকে আজ পর্যন্ত মার্কেটিং ইন্ড্রাস্ট্রি এবং মিডিয়া মহলে সমাদৃত হয় এ আয়োজন।

এসইউ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।