কর্মস্থলে নিজেকে শান্ত রাখতে করণীয়

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:২১ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৩

মামুন রাফী

আপনার ওপর একগাদা দায়িত্ব। কিছুতেই শেষ করতে পারছেন না। সময়ও কম। কাজের চাপে মাথাও কাজ করছে না। মনোযোগ নষ্ট হচ্ছে। সহকর্মীদের সঙ্গে নিজের অজান্তেই খারাপ আচরণ করে ফেলছেন। এমন অবস্থা থেকে নিশ্চয়ই উত্তরণের পথ খুঁজছেন। তাহলে জেনে নিন কিছু উপায়--

একটু অবসর নিন
কাজের ফাঁকে একটু অবসর নিতে পারেন। তাহলে অনেকটা হালকা অনুভব করবেন। হাজার কাজের মাঝে নিজেকে সময় দেওয়াও একটি কাজ, যা আপনাকে মানসিকভাবে শান্তি দেবে। যে কোনো মুহূর্তের জন্য প্রস্তুত রাখবে।

আরও পড়ুন: টানা সাত বছরের চেষ্টায় সফল সোহান

কর্মস্থলে একটু ঘুরুন
যদি অফিসের নিচে বাগান বা ছোট মাঠ বা পার্কিং এরিয়া থাকে, তাহলে সেখান থেকে একটু পায়চারী করে আসুন। এতে মানসিক চাপ অনেকটা কমবে। এছাড়া পাশের টেবিলে কে কী করছেন; তা-ও একটু ঘুরে ঘুরে দেখতে পারেন। এতে নিজেও কাজের উৎসাহ পাবেন।

বসার জায়গা পরিবর্তন
এক জায়গায় বসে কাজ করতে করতে হয়তো হাঁপিয়ে উঠছেন। তাই বসার জায়গাটি পরিবর্তন করা ভালো। জানালার পাশে, যেখানে রোদের আলো পড়ে, বৃষ্টি দেখা যায়; সে জায়গাটি বেছে নিতে পারেন। এতে রাগ-ক্রোধ খুব সহজে নিয়ন্ত্রণ করতে পারবেন।

আরও পড়ুন: বিসিএসে আসলে লিখিত পরীক্ষাই মুখ্য: জনি দেব

হালকা ব্যায়াম
মাঝে মাঝে আমরা অনেক চাপ নিই। যা শরীরেও প্রভাব ফেলে। ফলে মাথাব্যথা, ঘাড়ের রগে টান পড়া স্বাভাবিক ব্যাপার হয়ে ওঠে। তাই কাজের ফাঁকে ফাঁকে একটু ফ্রি হ্যান্ড ব্যায়াম করে নেওয়া উচিত। এতে মন ভালো থাকে। নিজের মধ্যে প্রশান্তি কাজ করে।

ধ্যান করুন
কাজ করতে গিয়ে বসের বকা খেতে হয়। এমন অবস্থায় দেখা যায়, রাগটি গিয়ে পড়ে অন্য মানুষের ওপর। তখন অন্য মানুষের কষ্ট আপনাকেও কষ্ট দেয়। এজন্য খুব রাগের সময় একটু মেডিটেশন বা ধ্যান করে নিতে পারেন। এ সময় ভালো কথা চিন্তা করুন আর ধীরে ধীরে শ্বাস নিন। দেখবেন রাগ কমে গেছে।

লেখক: কবি ও সাংবাদিক।

এসইউ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।