তরুণদের স্বপ্নপূরণের বন্ধু মনির হোসেন

বেনজির আবরার
বেনজির আবরার বেনজির আবরার , ফিচার লেখক
প্রকাশিত: ০৩:০৭ পিএম, ২৮ জুন ২০২২

একটি মহৎ উদ্দেশ্যকে সামনে রেখেই ১৩ বছর ধরে কাজ করে যাচ্ছে দেশসেরা আইটি ট্রেনিং ইনস্টিটিউট ‘ক্রিয়েটিভ আইটি’। প্রতিষ্ঠানটি প্রশিক্ষণ ও প্রতিষ্ঠায় বিশ্বাসী। সহজে বলতে গেলে, প্রশিক্ষণ ও ক্যারিয়ার প্লেসমেন্টে সমান মনোযোগী। এখন পর্যন্ত ৫০ হাজার আইটি এক্সপার্ট তৈরি করেছে।

প্রতিষ্ঠানটি থেকে কোর্স সম্পন্ন করা শিক্ষার্থীদের সাফল্যের হার ৮৭ শতাংশ। এ প্রতিষ্ঠানের স্বপ্নদ্রষ্টা, প্রতিষ্ঠাতা এবং সিইও মনির হোসেন চান দেশকে আইটি ক্ষেত্রে সর্বোচ্চ অবস্থানে পৌঁছে দিতে। দেশ ও দেশের তরুণদের নিয়ে স্বপ্নের কথা জাগো নিউজকে জানিয়েছেন তিনি।

তরুণদের উদ্দেশে মনির হোসেন বলেন, ‘তরুণদের জন্য আমার একটাই পরামর্শ, ছোট স্বপ্ন দেখুন। তা আগে পূরণ করুন। ছোট ছোট স্বপ্ন বড় সাফল্যের জায়গা সৃষ্টি করে। আত্মবিশ্বাস ও পরিশ্রম করার মানসিকতা নিয়ে দক্ষতা অর্জনে সচেষ্ট হতে হবে। যে কাজটি করবেন, তাতে নিজের সেরাটি দেওয়ার চেষ্টা করুন, সাফল্য আসবেই।’

jagonews24

স্কিল ডেভেলপমেন্ট সেক্টরে ক্রিয়েটিভ আইটির সফলতা সম্পর্কে তিনি বলেন, ‘কোর্স শেষ হলেও শিক্ষার্থীদের সাথে ক্রিয়েটিভ আইটির সম্পর্ক শেষ হয় না। মেন্টর থেকে শুরু করে সবার সঙ্গে সুসম্পর্ক গড়ে ওঠে। কোর্স শেষেও সাপোর্ট পান তারা। সব শিক্ষার্থীকে অত্যন্ত যত্ন নিয়ে পরিচর্যা করা হয়। প্রতিটি কোর্সের সাথে থাকে প্র্যাক্টিক্যাল প্রজেক্ট। তাদের দেখিয়ে দেওয়া হয় মার্কেটপ্লেসে কাজ পাওয়ার কৌশল। এগুলোই ক্রিয়েটিভ আইটির সফলতার মূল স্তম্ভ।’

প্রযুক্তিগত উন্নয়নে অসামান্য অবদানের জন্য ‘টিওওয়াইপি ২০২১ অ্যাওয়ার্ড’ লাভ করেন মনির হোসেন। মূলত ১০ জন তরুণ উদ্যোক্তাকে নিজ ক্ষেত্রে অসামান্য অবদান ও অর্জনের জন্য এ অ্যাওয়ার্ড দেওয়া হয়। দেশের সফল উদ্যোক্তাদের মধ্য থেকে সেরা ৬ জনকে ‘আইডিএলসি-প্রথম আলো এসএমই পুরস্কার’ দেওয়া হয়। যেখানে শিক্ষাখাতে অসামান্য অবদানের জন্য সম্মাননা লাভ করেন মনির হোসেন।

jagonews24

‘উদ্যোক্তা সম্মাননা ২০২০’ এ ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউটকে ‘ইউসুফ চৌধুরী সম্মাননা’ দেওয়া হয়েছে। ২৫০টির বেশি মনোনয়ন থেকে ২০২০ সালে সফলতার জন্য ক্রিয়েটিভ আইটিকে এ সম্মাননায় ভূষিত করা হয়। এ ছাড়া বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে ‘৭ম বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১’ এ সেরা আউট সোর্সিং কোম্পানির খেতাব জয় করে ক্রিয়েটিভ আইটি।

মনির হোসেন নিজ পরিধি থেকে বের হয়ে এগিয়ে চলেছেন অসীম সাফল্যের পথে। এর সূচনা হয়েছিল ২০০৮ সালে ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট প্রতিষ্ঠার মাধ্যমে। এ সাফল্যযাত্রায় তিনি সহযোগিতা করেছেন দেশের তরুণ প্রজন্মকেও। প্রতিষ্ঠানের মানসম্মত ট্রেনিংয়ের মাধ্যমে দেশের লাখো তরুণকে করেছেন স্বাবলম্বী। সমাজের প্রতি গভীর দায়িত্ব বোধ এবং দেশের প্রতি কর্তব্য বোধ তার পথচলার অনুপ্রেরণা।

এসইউ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]