মহানন্দা তীরবর্তী এলাকায় পর্যটন কেন্দ্র নির্মাণ বেআইনি : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪০ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২০

চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীর ওপর নির্মিত শেখ হাসিনা সেতু সংলগ্ন এলাকায় ৬১ একর জমিতে পর্যটন কেন্দ্র ও পিকনিক স্পট নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা বেআইনি ঘোষণা করেছেন হাইকোর্ট। আদালত জমি অধিগ্রহণ করে অথবা নদীর পাশের খাস জমিতে এই প্রকল্প করতে পারে বলে আদালত মত দিয়েছেন।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) ও চাঁপাইনবাবগঞ্জের অধিবাসী তুফানী বেগমের করা আবেদন এবং এ বিষয়ে নদী কমিশনের দেয়া এক প্রতিবেদনের ভিত্তিতে রোববার (২৩ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি মো. আশরাফুল কামাল ও রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনকারীর পক্ষে আইনজীবী হলেন অ্যাডভোকেট ফাওজিয়া করিম ও মনজিল মোরসেদ। নদী কমিশনের পক্ষে আইনজীবী ছিলেন কাজী মুহাম্মদ এমদাদুল হক।

২০১৮ সালের ১৭ এপ্রিল এ পর্যটন কেন্দ্র নির্মাণ প্রকল্পের প্রাথমিক পর্যায়ে সীমানা পিলার স্থাপন করেন চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের তৎকালীন সংসদ সদস্য মো. আব্দুল ওদুদ।

এর আগে ২০১৮ সালের ১০ সেপ্টেম্বর চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক পর্যটন কেন্দ্র স্থান পরিদর্শন করেন। এই প্রকল্পের বিরুদ্ধে চাঁপাইনবাবগঞ্জের অধিবাসী তুফানী বেগমের করা আবেদনের পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসক হাইকোর্টে হলফনামা দাখিল করেন। ওই হলফনামায় বলা হয়, এ পর্যটন কেন্দ্র নির্মাণ প্রকল্পটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে অনুমোদন দিয়েছেন।

এদিকে প্রকল্পটির জমি নিয়ে নদী কমিশন হাইকোর্টে একটি প্রতিবেদন দাখিল করে। সেই প্রতিবেদনে প্রকল্প এলাকাকে নদীর জমি হিসেবে উল্লেখ করা হয়। কমিশন নদীর জমিতে প্রকল্প না করতেও জেলা প্রশাসনে আপত্তি জানায় বলে প্রতিবেদনে বলা হয়। এরই প্রেক্ষাপটে শুনানি শেষে এ আদেশ দেন।

এফএইচ/এমএসএইচ