ভার্চুয়াল শুনানি : মঙ্গলবার জামিন পেল ১৫৭৬ কারাবন্দি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫৬ এএম, ২১ এপ্রিল ২০২১
ফাইল ছবি

চলমান লকডাউনের মধ্যে সারাদেশের নিম্ন আদালতে ভার্চুয়াল শুনানি নিয়ে মঙ্গলবার (২০ এপ্রিল) ২৯৭৩টি জামিন নিষ্পত্তি হয়েছে। এর মধ্যে এক হাজার ৫৭৬ জন আসামিকে জামিন দেয়া হয়েছে।

বুধবার (২১ এপ্রিল) সকালে গণমাধ্যমকে এ তথ্য জানান সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিডার মোহাম্মদ সাইফুর রহমান।

তিনি জানান, দ্বিতীয় দফায় সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন ও অতীব জরুরি ফৌজদারি দরখাস্ত শুনানি হয়।

সাইফুর রহমান আরও জানান, গত ১২ এপ্রিল এক হাজার ৬০৪ জন, ১৩ এপ্রিল তিন হাজার ২৪০ জন, ১৫ এপ্রিল দুই হাজার ৩৬০ জন, ১৮ এপ্রিল এক হাজার ৮৪২ জন, ১৯ এপ্রিল এক হাজার ৬৩৫ জন হাজতি এবং ২০ এপ্রিল এক হাজার ৫৭৬ অভিযুক্ত ব্যক্তি জামিন পেয়ে কারামুক্ত হন। 

মোট ছয় কার্যদিবসে ১২ হাজার ২৫৮ জন হাজতি কারামুক্ত হন বলে জানান সাইফুর রহমান। তিনি বলেন, ভার্চুয়াল আদালত শুরু হওয়ার পর ৬ কার্যদিবসে সারা দেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ২০ হাজার ৯৫৩টি মামলার জামিন আবেদন ভার্চুয়ালি নিষ্পত্তি হয়।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে গত ৫ এপ্রিল থেকে সারা দেশে নিম্ন আদালতে স্বাভাবিক বিচারকাজ বন্ধ ঘোষণা করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

এরই ধারাবাহিকতায় ১২ এপ্রিল পৃথক এক আদেশে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আসামিদের কারাগারে রেখে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি জামিন ও রিমান্ড শুনানি করতে দেশের সকল অধস্তন আদালত ও ট্রাইব্যুনালের বিচারকদের প্রতি নির্দেশ দেয়া হয়।

এফএইচ/জেডএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]