সাংবাদিক প্রবীর সিকদারের বিরুদ্ধে মামলার রায় বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২১
ফাইল ছবি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে সাংবাদিক প্রবীর সিকদারের বিরুদ্ধে করা মামলার রায় বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) ঘোষণা করা হবে। ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস সামছ জগলুল হোসেন সকাল সাড়ে ১০টার দিকে এ রায় ঘোষণা করবেন।

বুধবার (৮ সেপ্টেম্বর) সাইবার ট্রাইব্যুনালের পেশকার শামীম আল মামুন এ তথ্য জানিয়েছেন।

গত ২২ মার্চ রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য ১ এপ্রিল দিন ধার্য করেন বিচারক। পরে তা পিছিয়ে ১১ এপ্রিল নির্ধারণ করা হয়। তবে করোনা পরিস্থিতিতে আদালতে সশরীরে বিচারিক কার্যক্রম বন্ধ থাকায় এ মামলার রায় ঘোষণার জন্য ৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার দিন ধার্য করেন আদালত।

মামলার অভিযোগ থেকে জানা গেছে, সাংবাদিক প্রবীর সিকদার ২০১৫ সালের ১০ আগস্ট ফেসবুকে তৎকালীন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনকে জড়িয়ে একটি স্ট্যাটাস দেন।

এ ঘটনায় ২০১৫ সালের ১৬ আগস্ট তার বিরুদ্ধে ফরিদপুর কোতয়ালী থানায় মামলা দায়ের করেন জেলা পূজা উদযাপন কমিটির উপদেষ্টা স্বপন পাল। ওই রাতেই গ্রেফতার হন প্রবীর সিকদার। পরে তাকে তিনদিনের রিমান্ডে নেয়া হয়। একই বছরের ১৯ আগস্ট তিনি জামিনে মুক্তি পান।

২০১৬ সালের ১৫ মার্চ মামলার তদন্ত কর্মকর্তা ফরিদপুর কোতোয়ালী থানার উপ-পরিদর্শক (এসআই) মো. মনির হোসেন তার বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) জমা দেন। ২০১৬ সালের ৪ আগস্ট প্রবীর সিকদারের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় স্বাধীনতাবিরোধীরা প্রবীর সিকদারের বাবাসহ তার পরিবারের ১৪ জনকে হত্যা করে। ২০০১ সালে দৈনিক জনকণ্ঠের ফরিদপুর প্রতিনিধি থাকাকালে রাজাকারদের বিরুদ্ধে ধারাবাহিক প্রতিবেদন লেখার জেরে সন্ত্রাসী হামলায় তিনি পা হারান।

প্রবীর সিকদার বর্তমানে দৈনিক বাংলা ৭১, অনলাইন পত্রিকা উত্তরাধিকার-৭১ নিউজ ও ত্রৈমাসিক পত্রিকা উত্তরাধিকারের সম্পাদক।

জেএ/এএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।